বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > খনিগর্ভে কয়লার চাঙর চাপা পড়ে মৃত্যু শ্রমিকের, উত্তাল খনিতে ক্ষতিপূরণের দাবি
ফাইল ছবি
ফাইল ছবি

খনিগর্ভে কয়লার চাঙর চাপা পড়ে মৃত্যু শ্রমিকের, উত্তাল খনিতে ক্ষতিপূরণের দাবি

  • কয়লাখনিতে চাঙর চাপা পড়ে মারা গেলেন এর শ্রমিক। খনিগর্ভে কয়লার চাঙর চাপা পড়ে মৃত্যু হল এক ইসিএল শ্রমিকের। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল খনি চত্ত্বরে। অন্ডালের পরাসকোল ইস্ট কোলিয়ারিতে খনির নীচে কাজ করছিলেন কয়েকজন শ্রমিক।

কয়লাখনিতে চাঙর চাপা পড়ে মারা গেলেন এর শ্রমিক। খনিগর্ভে কয়লার চাঙর চাপা পড়ে মৃত্যু হল এক ইসিএল শ্রমিকের। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল খনি চত্ত্বরে। অন্ডালের পরাসকোল ইস্ট কোলিয়ারিতে খনির নীচে কাজ করছিলেন কয়েকজন শ্রমিক। তখন হঠাৎ খনির ছাদ থেকে কয়লার বিশাল চাঙর ভেঙে পড়ে কর্মরত শ্রমিকদের উপর। ঘটনায় তিনজন গুরুতর জখম হন, তাঁদের মধ্যে গোপাল গোপ(৪২) নামে এক শ্রমিক ঘটনাস্থলেই কয়লার চাঙর চাপা পড়ে মারা যান।

এই ঘটনায় জোর চাঞ্চল্য তৈরি হয়েছে। বাকি তিন শ্রমিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় কোলিয়ারিতে কর্মরত শ্রমিকদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। ইসিএল সংস্থা শ্রমিকদের নিরাপত্তার কোনও ব্যবস্থা করেনি বলে অভিযোগ। আর এই অভিযোগের প্রেক্ষিতেই তৈরি হয়েছে ক্ষোভ। কয়লা কেটে নেওয়ার পর সেই ফাঁকা জায়গায় বালি দেওযার কথা। তা ইসিএল করেনি বলেই অভিযোগ।

দুর্ঘটনার খবর জানাজানি হতেই উত্তেজনা ছড়িয়ে পড়ে খনি চত্ত্বরে। খনির শ্রমিকরা জানান, খনি কর্তৃপক্ষের গাফিলতির জন্যই ঘটেছে এই দুর্ঘটনা। খনির নীচে নিরাপত্তা নেই বললেই চলে এমনটাই এক খনি কর্মী জানান। খনি শ্রমিকদের দাবি, তাঁরা বার বার খনি কর্তৃপক্ষকে খনির নীচে নিরাপত্তার কথা জানিয়েছেন, কিন্তু কর্তৃপক্ষ কর্ণপাত না করায় এই দুর্ঘটনা। পুরো ঘটানার জন্য খনি কর্মীরা ইসিএল কর্তৃপক্ষকে দায়ী করছেন। মৃত শ্রমিকের পরিবারের সদস্য চাকরি দেওয়ার দাবিও উঠেছে।

বন্ধ করুন