বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > PMGKAY: জানুয়ারিতে কেন্দ্রের ‘রেশন’ পাবেন না বঙ্গবাসী, টুইট খাদ্য দফতরের
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

PMGKAY: জানুয়ারিতে কেন্দ্রের ‘রেশন’ পাবেন না বঙ্গবাসী, টুইট খাদ্য দফতরের

  • প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পের আওতায় দেশের প্রায় ৮০ কোটি মানুষকে বিনামূল্যে ৫ কেজি করে গম বা চাল দিচ্ছে কেন্দ্র। 

PMGKAY: জানুয়ারিতে কেন্দ্রের ‘রেশন’ পাবেন না বঙ্গবাসী, টুইট খাদ্য দফতরের

নতুন বছরের প্রথম মাশে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় বরাদ্দ রেশন পাবেন না রাজ্যের উপভোক্তরা। রাজ্যের খাদ্য ও সরবরাহ দফতরের তরফে একটু টুইট বার্তায় জানানো হল যে ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় বরাদ্দ রেশন পাবেন রাজ্যবাসী। রাজ্য অবশ্য জানুয়ারিতে রেশন না দিতে পারার জন্য কেন্দ্রের ঘাড়ে দোষ চাপিয়েছে। খাদ্য সামগ্রী সরবরাহ না হওয়ায় তা বণ্টন করা যাবে না বলে জানানো হয়েছে। তাই জানুয়ারি মাসের বরাদ্দ রেশন ফেব্রুয়ারিতে ও ফেব্রুয়ারি ও মার্চের রেশন যথাক্রমে মার্চ ও এপ্রিল মাসে দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্য।

খাদ্য দফতর এই বিষয়ে এক টুইট বার্তায় লেখে, ‘ভারতের খাদ্য নিগম সময়মতো এ.এ.ওয়াই/ পি.এইচ.এইচ/ এসপি.এইচ.এইচ(AAY/PHH/SPHH) উপভোক্তাদের জন্য বরাদ্দ পি.এম.জি.কে.ওয়াই (PMGKAY)-এর চাল ও গম সরবরাহ করতে না পারায় জানুয়ারি মাসে পি.এম.জি.কে.ওয়াই (PMGKAY)-এর খাদ্য সামগ্রী বণ্টন করা সম্ভব হল না। তবে জানুয়ারি মাসের (PMGKAY)-এর বরাদ্দ রেশন ফেব্রুয়ারিতে ও ফেব্রুয়ারি ও মার্চের রেশন যথাক্রমে মার্চ ও এপ্রিল মাসে দেওয়া হবে। ’

গত বছর অতিমারি পরিস্থিতিতে মারাত্মক সংকটের মধ্যে পড়েছিলেন গরিব খেটে খাওয়া মানুষ। এই আবহে গরিব মানুষের পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পের আওতায় দেশের প্রায় ৮০ কোটি মানুষকে বিনা পয়সায় ৫ কেজি করে গম বা চাল দিয়েছিল কেন্দ্র। প্রাথমিকভাবে এই স্কিম ২০২০ সালের এপ্রিল-জুন মাসের জন্য লাগু করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরে সেই স্কিমের সময়সীমা বাড়িয়ে ২০২১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত সম্প্রসারিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ফের একবার এর মেয়াদ বাড়িয়ে ২০২২ সালের মার্চ পর্যন্ত বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্র।

বন্ধ করুন