বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Raiganj University: তৈরি হচ্ছে অ্যান্টি র‍্যাগিং কমিটি ও স্কোয়াড, একগুচ্ছ পদক্ষেপ রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের

Raiganj University: তৈরি হচ্ছে অ্যান্টি র‍্যাগিং কমিটি ও স্কোয়াড, একগুচ্ছ পদক্ষেপ রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়।

কোনও পড়ুয়া র‍্যাগিংয়ের শিকার হলে প্রাথমিক পদক্ষেপ কী হবে সেবিষয়েও পড়ুয়াদের সচেতন করা হবে বলে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জাননো হয়েছে। তবে রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ে র‍্যাগিং সংক্রান্ত কোনও ঘটনা এখনও পর্যন্ত ঘটেনি জানিয়েছে কর্তৃপক্ষ এবং ছাত্ররা।

যাদবপুরের ছাত্র মৃত্যুর পরেই রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলিতে র‍্যাগিং রুখতে কড়া নির্দেশিকা জারি করেছে শিক্ষা দফতর। যাদবপুর এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পর এবার র‍্যাগিং রুখতে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে নতুন করে তৈরি হচ্ছে অ্যান্টি র‍্যাগিং কমিটি এবং অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড। বহিরাগতদের হস্টেলে ঢুকতে না দেওয়ার ব্যাপারেও থাকছে কড়া নির্দেশ। এছাড়াও একগুচ্ছ পদক্ষেপ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

আরও পড়ুন: প্রথম বর্ষের পড়ুয়াদের জন্য আলাদা হস্টেল, কড়া পদক্ষেপ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের

কোনও পড়ুয়া র‍্যাগিংয়ের শিকার হলে প্রাথমিক পদক্ষেপ কী হবে সেবিষয়েও পড়ুয়াদের সচেতন করা হবে বলে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জাননো হয়েছে। তবে রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ে র‍্যাগিং সংক্রান্ত কোনও ঘটনা এখনও পর্যন্ত ঘটেনি জানিয়েছে কর্তৃপক্ষ এবং ছাত্ররা। ফিরোজ আখতার নামে এক ছাত্র জানান, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের হস্টেলে র‍্যাগিংয়ে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেনি। বিশ্ববিদ্যালয়ের যে হস্টেল রয়েছে সেই হস্টেলে পরিস্থিতি বেশ ভালো। জুনিয়ার এবং সিনিয়ারদের সম্পর্ক খুব সুন্দর। তবে যাদবপুরের ঘটনার পর রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ের তরফ থেকে র‍্যাগিং নিয়ে হস্টেলে নানা নির্দেশ দেওয়া হয়েছে। তারমধ্যে উল্লেখযোগ্য হল, কোনও বহিরাগতকে হস্টেলে ঢুকতে দেওয়া যাবে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার দুর্লভ সরকার জানিয়েছেন, অ্যান্টি র‍্যাগিং কমিটি আগেও ছিল। তবে তাতে কিছু সদস্য পদ কম ছিল। তাই নতুন করে কমিটি গঠন করা হচ্ছে। তাছাড়া অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড গঠন করা হচ্ছে। এই স্কোয়াড নজরদারি চালাবে। জেলা শাসক, পুলিশ সুপার সহ বিভিন্ন জায়গায়  অ্যান্টি র‍্যাগিং কমিটির সদস্য পদের জন্য নামের তালিকা চেয়ে পাঠানো হয়েছে। এছাড়াও প্ল্যাকার্ড, পোস্টারিং করে প্রচার চালানো হচ্ছে। প্রতি বছরই প্রথম বর্ষের পড়ুয়া ভর্তি হলে সে ক্ষেত্রে র‍্যাগিং নিয়ে সচেতন করা হয়। তবে এবার এনিয়ে আলাদা ভাবে ওয়ার্কশপ করা হবে বলে জানিয়েছেন রেজিস্ট্রার। তিনি দাবি করেছেন, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে এখনও পর্যন্ত কোনও র‍্যাগিংয়ের ঘটনা ঘটেনি। তবে কোনও অভিযোগ থাকলে ইমেইল মারফত বা রেজিস্ট্রারের কাছে সরাসরি লিখিতভাবে অভিযোগ জানানো যাবে।

অন্যদিকে, এদিন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক দীপক কুমার রায় । আড়াই মাস এই বিশ্ববিদ্যালয়ে কোনও উপাচার্য ছিল না  উপাচার্যের দায়িত্ব পাওয়ার পরে তিনিও দাবি করেছেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিংয়ের মতো কোনও ঘটনা ঘটে না।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রোজ ভাত খেলে কী হয় জানেন? দিল্লিতে 'মেট্রো ইন দিনো'র শ্যুট শেষ করলেন সারা-আদিত্য, টিম ফিরল মুম্বই: রিপোর্ট সিধু মুসেওয়ালার মৃত্যুর ক্ষত মোছেনি! ফের অন্তঃসত্ত্বা প্রয়াত গায়কের মা মমতা সরকারের ২ গালে চড় মেরে নিরাপদ সরদারকে নিঃশর্ত জামিন দিল কলকাতা হাইকোর্ট ১১ নম্বরে ব্যাট করে সব থেকে বেশি রান, রঞ্জির ইতিহাসে সর্বকালীন রেকর্ড দেশপান্ডের নন্দীগ্রামের রেলপ্রকল্প এখন অনিশ্চয়তার মুখে পড়েছে, সমস্যা মেটাতে উদ্যোগী রেল প্য়ানক্রিয়াটিক ক্যানসারে প্রয়াত পঙ্কজ উদাস, অনেক দেরিতে টের পাওয়া যায় এই রোগ জমি লুঠের কথা বিধানসভায় ১০০ বার জানিয়েছি, অভিষেকের দাবি খণ্ডন করে বললেন নিরাপদ আইসক্রিমে কামড় বসানোর আগে বাইডেন বললেন, গাজায় সংঘর্ষ বিরতি ‘আশা করছি…’ অনুপমের ৩য়, প্রশ্মিতার ২য়! হবু দম্পতি বিয়েতে পরবেন কী? কোথায় হচ্ছে অনুষ্ঠান?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.