বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > করোনা থেকে বাঁচতে নাকে দিতে হবে সরষের তেল, নির্দেশ শিলিগুড়ির পুলিশ কমিশনারের
ফাইল ছবি
ফাইল ছবি

করোনা থেকে বাঁচতে নাকে দিতে হবে সরষের তেল, নির্দেশ শিলিগুড়ির পুলিশ কমিশনারের

  • শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার নিমা নরবু ভুটিয়া বলেন, ‘শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের পুলিশকর্মীদের স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। করোনাযোদ্ধাদের সুরক্ষা দিতেই এই টোটকা ব্যবহার করা হচ্ছে।

নাকে তেল দিয়ে থানার বড়বাবুর দিবানিদ্রার দৃশ্য বাঙালির কাছে নতুন নয়। তাই বলে নাকে তেল দিয়ে পাহারায়? এমনই নির্দেশিকা জারি হয়েছে শিলিগুড়ি পুলিশ কমিশনারেটে। সেখানে করোনার হাত থেকে বাঁচতে পুলিশকর্মীদের বেশি করে সরষের তেল ব্যবহারের নির্দেশ দিয়েছেন পুলিশ কমিশনার ত্রিপুরারি অথর্ব। 

গত কয়েকদিন ধরে শিলিগুড়ি শহর-সহ গোটা দার্জিলিং জেলায় করোনার সংক্রমণ বাড়ছে। তার জেরে চিন্তায় পুলিশও। করোনা পরিস্থিতিতে বিভিন্ন সংক্রমিত এলাকাতেও দায়িত্ব সামলাতে হচ্ছে পুলিশকর্মীদের। এরই মধ্যে মাথাচাড়া দিয়েছে বাহিনীতে সংক্রমণের আশঙ্কা। সংক্রমণ রোখার টোটকা হিসাবে জারি হয়েছে সরষের তেল ব্যবহারের নির্দেশিকা। 

নির্দেশিকায় বলা হয়েছে, ‘সংক্রমণ রুখতে বিভিন্ন রকমভাবে সরষের তেল ব্যবহার করতে হবে। বাড়ি থেকে বেরনোর আগে নাকে খাঁটি সরষের তেল লাগানো যেতে পারে। মুড়ি বা আলুমাখার সঙ্গে সরষের তেল খাওয়া যেতে পারে।’ পুলিশকর্মীদের করোনা সংক্রমণের সঙ্গে লড়াই করার ক্ষমতা বৃদ্ধি করতেই এই নির্দেশিকা বলে জানানো হয়েছে। 

শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার নিমা নরবু ভুটিয়া বলেন, ‘শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের পুলিশকর্মীদের স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। করোনাযোদ্ধাদের সুরক্ষা দিতেই এই টোটকা ব্যবহার করা হচ্ছে। আর এতে দারুণ কাজও হয়েছে।’ 

নির্দেশিকাটি শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের সমস্ত থানায় পৌঁছেছে। তাতে বলা হয়েছে করোনা পরিস্থিতিতে সরষের তেল সেবন স্বাস্থ্যের পক্ষেও উপকারী। 

বন্ধ করুন