বাংলা নিউজ > ঘরে বাইরে > Kotak Mahindra Bank: ঝপ করে পড়ল শেয়ার, ১.৩ বিলিয়ন ক্ষতির মুখে, বড় ঝামেলায় কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক

Kotak Mahindra Bank: ঝপ করে পড়ল শেয়ার, ১.৩ বিলিয়ন ক্ষতির মুখে, বড় ঝামেলায় কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক

উদয় কোটাক। (HT)

এশিয়ার সবচেয়ে ধনী ব্যাংকারের সম্পদ কমেছে ১৩০ কোটি ডলার। ২৪ এপ্রিল পর্যন্ত তার সম্পদের পরিমাণ ছিল ১৪.৪ বিলিয়ন ডলার। ২০১৬ সালের সেপ্টেম্বরের পর এই প্রথম কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বাজার মূলধনকে ছাড়িয়ে গেল অ্যাক্সিস ব্যাঙ্ক।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) কোটাক মাহিন্দ্রা ব্যাংককে তার ডিজিটাল চ্যানেলগুলির মাধ্যমে নতুন গ্রাহক যুক্ত করতে এবং নতুন ক্রেডিট কার্ড জারি করতে নিষেধ করেছিল, যার ফলে ঋণদাতার শেয়ারের ১৩ শতাংশ পর্যন্ত ঝপ করে নেমে গিয়েছিল। প্রায় ২৬ শতাংশ শেয়ারের সঙ্গে বৃহত্তম শেয়ারহোল্ডার হিসাবে উদয় কোটাক শেয়ারের পতনের পরে ক্ষতিগ্রস্থ হয়েছিল - প্রায় চার বছরের মধ্যে সর্বোচ্চ। 

ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স অনুসারে, এশিয়ার সবচেয়ে ধনী ব্যাংকার ও বিলিয়নেয়ার ফাউন্ডারের সম্পদ কমেছে ১৩০ কোটি ডলার। ২৪ এপ্রিল পর্যন্ত তার সম্পদের পরিমাণ ছিল ১৪.৪ বিলিয়ন ডলার। ২০১৬ সালের সেপ্টেম্বরের পর এই প্রথম কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বাজার মূলধনকে ছাড়িয়ে গেল অ্যাক্সিস ব্যাঙ্ক। আয় বিশ্লেষকদের অনুমানকেও ছাড়িয়ে যাওয়ার পরে আগেরটির শেয়ারগুলিও বেড়েছে। 

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক নিষিদ্ধ হওয়া নিয়ে কী বলল আরবিআই?

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া কোটাক মাহিন্দ্রা ব্যাংকের প্রযুক্তি সিস্টেম সম্পর্কে প্রশাসন এবং ঝুঁকির বিষয়গুলিকে নিষিদ্ধ করার কারণ হিসাবে উল্লেখ করেছে। কেন্দ্রীয় ব্যাংক বলছে, দুই বছর ধরে বিভিন্ন প্রক্রিয়ায় ত্রুটি ও অসম্মতি খুঁজে পেয়েছে- বিক্রেতার ঝুঁকি ব্যবস্থাপনায় তথ্য নিরাপত্তা ও তথ্য ফাঁস প্রতিরোধ কৌশলের অভাব।

নিষেধাজ্ঞা নিয়ে কী বলেছে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক?

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক বলেছে যে আইটি সিস্টেমগুলিকে শক্তিশালী করার জন্য নতুন প্রযুক্তি গ্রহণের জন্য পদক্ষেপ নিয়েছে এবং যত তাড়াতাড়ি সম্ভব ভারসাম্যের সমস্যাগুলি দ্রুত সমাধান করতে আরবিআইয়ের সঙ্গে কাজ চালিয়ে যাবে।

নতুন সিইও-র জন্য কঠিন সময়?

এ বছর কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়েছে নতুন চিফ এগজিকিউটিভ অফিসার অশোক ভাসওয়ানির হাতে। আরবিআইয়ের নিষেধাজ্ঞা নতুন বসের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। 

ব্লুমবার্গ সূত্রে জানা গিয়েছে আশিকার ব্যাঙ্কিং বিশ্লেষক আশুতোষ মিশ্র মতে, অনলাইন গ্রাহক অধিগ্রহণের উপর নিষেধাজ্ঞা কোটাক মাহিন্দ্রা ব্যাংকের বৃদ্ধির উপর প্রভাব ফেলবে কারণ এটি শাখা সম্প্রসারণের ক্ষেত্রেও একটা বড় প্রভাব ফেলতে পারে। রিজার্ভ ব্যাঙ্কের এই রায় ব্যাঙ্কে নেতিবাচক মনোভাব তৈরি করবে।

এদিকে এই বছরই কোটাক মাহিন্দ্রা তাদের নতুন সিইওর হাতে তাদের ক্ষমতা অর্পণ করেছে। আর সেই বছরই এই সমস্যার কথা সামনে এল। তবে এবার শেষ পর্যন্ত কোটাক মাহিন্দ্রার উপর কতটা প্রভাব পড়বে সেটাও দেখার। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.