বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Shree Cement New Project: ৭৫০ কোটি বিনিয়োগ, ১২৫০ কাজের সুযোগ, বাংলায় মেগা প্রকল্প নিয়ে হাজির শ্রী সিমেন্ট

Shree Cement New Project: ৭৫০ কোটি বিনিয়োগ, ১২৫০ কাজের সুযোগ, বাংলায় মেগা প্রকল্প নিয়ে হাজির শ্রী সিমেন্ট

বাংলায় বড় বিনিয়োগ শ্রী সিমেন্টের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

গোটা পূর্ব ভারতের বাজার ধরতে চাইছে শ্রী সিমেন্ট। এই সিমেন্ট কারখানা চালু নিয়ে বাংলার জন্য় মূলত দুটি আশার কথা। একটি হল প্রচুর কর্মসংস্থানের সম্ভাবনা। আর দ্বিতীয়টি হল এই কারখানা চালু হলে বিনিয়োগ ক্রমেই বাড়তে থাকবে।

রাজ্যের শিল্পের খরা কি এবার কাটবে? রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় ইতিমধ্যেই তিনটি অর্থনৈতিক করিডর তৈরির কথা ঘোষণা করেছেন। সেই সঙ্গেই পুরুলিয়া জেলার রঘুনাথপুরে শ্রী সিমেন্টের নতুন কারখানার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। সোমবার ভার্চুয়াল মাধ্যমে এই কারখানার উদ্বোধন করেছেন তিনি। এখানে প্রায় ৭৫০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এদিকে এই কারখানাকে ঘিরে নতুন করে স্বপ্নের বীজ বুনছেন অনেকেই। কর্মসংস্থানের সুযোগও রয়েছে।

সূত্রের খবর, এই কারখানায় ১২৫০ জনেরও বেশি কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে যাদের পেটের দায়ের ভিনরাজ্যে কাজ করতে যেতে হয় তাঁরা এবার পুরুলিয়াতেই কর্মসংস্থানের সুযোগ পাবেন। জঙ্গলসুন্দরী কর্মনগরীতে এই বিরাট কারখানা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে পশ্চিমবঙ্গের পাশাপাশি দেশের ১১টি রাজ্য মিলিয়ে শ্রী সিমেন্টের কারখানার সংখ্য়া দাঁড়িয়েছে ১৫টি। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ৭৫০ কোটি টাকা লগ্নি হয়েছে রঘুনাথপুরে। সেখানে বড় শিল্প করিডর তৈরি করেছি। নাম দেওয়া হয়েছে জঙ্গলসুন্দরী। ৭২ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ করা হবে। শ্রী সিমেন্টের চেয়ারম্যান এইচএম বাঙ্গুর জানিয়েছেন, রাজ্যে আরও একটি এই ধরনের কারখানা তৈরির পরিকল্পনা তাঁদের রয়েছে। তবে সূত্রের খবর, জার্মান প্রযুক্তি ব্যবহার করে সেখানকার উন্নত ধরনের যন্ত্রপাতি বসানো হয়েছে। এর জেরে এই কারখানা থেকে দূষণ ছড়ানোর সম্ভাবনা বহুলাংশের কম। মূলত ঝাড়খণ্ড ও বাংলার সিমেন্টের বাজার ধরতে চাইছে এই শিল্প প্রতিষ্ঠান।

সেই সঙ্গেই গোটা পূর্ব ভারতের বাজার ধরতে চাইছে শ্রী সিমেন্ট। এই সিমেন্ট কারখানা চালু নিয়ে বাংলার জন্য় মূলত দুটি আশার কথা। একটি হল প্রচুর কর্মসংস্থানের সম্ভাবনা। আর দ্বিতীয়টি হল এই কারখানা চালু হলে বিনিয়োগ ক্রমেই বাড়তে থাকবে। একাধিক অনুসারী শিল্প কারখানাও চালু হতে পারে। সিমেন্ট পরিবহণের জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রচুর কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে।

সূত্রের খবর, ছত্তিশগড়ের ইউনিটের সঙ্গে সমণ্বয় রেখে কাজ করবে এই পুরুলিয়ার ইউনিটটি। এদিকে এই রাজ্যর বাসিন্দা বাঙ্গুর পরিবার এবার বাংলায় বিনিয়োগ নিয়ে বিশেষভাবে আগ্রহ প্রকাশ করেছে। আগামী দিনে তাদের হাত ধরে বাংলায় আরও বিনিয়োগের সম্ভাবনা রয়েছে।

তবে বাংলার বাজার ধরতে গেলে শ্রী সিমেন্টকে ইতিমধ্য়েই একাধিক সিমেন্ট কোম্পানির সঙ্গে প্রতিযোগিতায় নামতে হবে। তবে বাংলা, ঝাড়খণ্ড সহ পূর্ব ভারতে বাজার ধরার ক্ষেত্রে আশাবাদী শ্রী সিমেন্ট।

 

বাংলার মুখ খবর

Latest News

SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? বর্ষায় স্বাভাবিকের বেশি বৃষ্টি, তার আগে বৈশাখে ভাজাভাজা হবে বাংলা: IMD বউকে পাশে নিয়ে কেক কাটলেন নীলাঞ্জন, বরকে জন্মদিনে কী সারপ্রাইজ দিলেন ইমন রামনবমী বন্ধ করার সব ষড়যন্ত্র করেছিল TMC, মমতার আর্জির পরই বালুরঘাটে দাবি মোদীর ভোটের আবহে চরমে বিভ্রান্তি সরকারি কর্মীদের ভাতা বৃদ্ধির বিজ্ঞপ্তি ঘিরে! কলকাতা মেট্রোর ১ মাসের যাত্রী সংখ্যা টক্কর দেবে বন্দে ভারতের পরিসংখ্যানকে? টেলিগ্রাম অ্যাপে গ্রুপ খুলে চলত কথা, রামেশ্বরম কাফে বিস্ফোরণে নয়া তথ্য পেল এনআইএ ওড়িশায় দুর্ঘটনা, উদ্ধারের তদারকিতে সুজিতকে পাঠালেন মমতা, নিয়ম মেনে ক্ষতিপূরণ ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ KKR-এর ওপেনিং জুটি, RR-এর বোলিং বিভাগ,সঞ্জু-রিয়ানদের ছন্দ- হতে পারে বড় ফ্যাক্টর

Latest IPL News

SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.