বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Howrah metro effect on app cabs: হাওড়ায় মেট্রোয় চালু হতেই ভাড়া কমল অ্যাপ ক্যাবের, কোনও রুটে ৪৬% কম লাগছে টাকা

Howrah metro effect on app cabs: হাওড়ায় মেট্রোয় চালু হতেই ভাড়া কমল অ্যাপ ক্যাবের, কোনও রুটে ৪৬% কম লাগছে টাকা

হাওড়ায় মেট্রো চালু হতে অ্যাপ ক্যাব ধাক্কা খেয়েছে কিছুটা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি এবং ফাইল ছবি)

মার্চে ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের (গ্রিন লাইন) হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত বাণিজ্যিক পরিষেবা শুরু হয়েছে। তারপরেই হাওড়া স্টেশন থেকে অ্যাপ ক্যাবের ভাড়া কমে গিয়েছে। কারণ যাত্রীদের পছন্দের মাধ্যম হয়ে উঠেছে মেট্রো।

'ঠ্যালায় না পড়লে বিড়াল গাছে ওঠে না- চলতি প্রবাদটা যেন হাওড়া স্টেশনের অ্যাপ ক্যাবের জন্য সত্যি হয়ে উঠেছে। কারণ গত মার্চে ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের (গ্রিন লাইন) হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত বাণিজ্যিক পরিষেবা শুরু হওয়ার পরেই অ্যাপ ক্যাবের কপাল পুড়েছে। যাত্রীর সংখ্যা কমে গিয়েছে। চাহিদা-জোগানের স্বাভাবিক নিয়মে কমে গিয়েছে অ্যাপ ক্যাবের ভাড়াও। কোনও কোনও ক্ষেত্রে তো আগে যা ভাড়া ছিল, তার ৪০ শতাংশও কমে গিয়েছে ভাড়া। অ্যাপ ক্যাবের চালকদের আশঙ্কা, সেই পুরনো দিন ফিরে আসবে না আর। বরং হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত পুরো অংশে মেট্রোর বাণিজ্যিক পরিষেবা শুরু আরও চাপ বাড়বে তাঁদের। সেই পরিস্থিতিতে যে অংশে মেট্রোর সংযোগ নেই, সেগুলিকে ‘টার্গেট’ করা হচ্ছে।

ভাড়ার আকাশ-পাতাল তফাৎ

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো চালু হলে বাস, ট্যাক্সির মতো বিভিন্ন পরিবহণের মাধ্যম যে ধাক্কা খাবে, সেটা প্রত্যাশিতই ছিল। কারণ মেট্রোর ভাড়া কম। স্বাচ্ছন্দ্যও বেশি। হাওড়া রেলওয়ে স্টেশন থেকে বেরিয়ে যাত্রীরা অনায়াসে হাওড়া মেট্রো স্টেশনে ঢুকে যেতে পারেন। সেখান থেকে একটা মেট্রো ধরে মাত্র ১০ টাকায় এসপ্ল্যানেড চলে আসতে পারেন। সেখান থেকে আবার নর্থ-সাউথ করিডরের (ব্লু লাইন) মেট্রো ধরে দক্ষিণেশ্বরের দিকে বা নিউ গড়িয়ার যেতে পারবেন। ফলে মেরেকেটে ৫০ টাকার মধ্যে গন্তব্যে পৌঁছে যেতে পারছেন।

আরও পড়ুন: East-West Metro full run update: কাজের গতি খুব কম, ২০২৫-র মার্চের আগে সম্ভবত পুরো রুটে চলবে না ইস্ট-ওয়েস্ট মেট্রো

সেখানে অ্যাপ ক্যাব হলে হাওড়া স্টেশন থেকে নিউ গড়িয়া যেতে ভাড়া পড়বে প্রায় ৮০০ টাকা। একইভাবে হাওড়া থেকে রাসবিহারী আসতে ৫০০ টাকার মতো পড়বে। শ্যামবাজারে যেতে খরচ পড়বে ২০০ টাকার মতো। যেটা মেট্রোয় করে এলে একেবারে সস্তায় হয়ে যাবে। আগে যেমন হাওড়া থেকে এসপ্ল্যানেডে আসতে ২৫০ টাকা মতো খরচ পড়ত। এখন সেটা কমে গিয়েছে। শুধু তাই নয়, অ্যাপ ক্যাবে এসি চালানো নিয়েও অনেক বিতর্ক হয়। যাত্রীরা হামেশাই অভিযোগ তোলেন যে এসি চালাতে বেঁকে বসেন চালকরা। মেট্রোয় সেইসব কোনও সমস্যা নেই। প্রবল গরমের মধ্যেই এসির হাওয়া খেতে-খেতে গন্তব্যে যেতে পারছেন যাত্রীরা।

আরও পড়ুন: Kolkata Rain Forecast Today: আজই বৃষ্টি নামছে কলকাতায়! ৪০ কিমিতে ঝড় উঠবে কবে থেকে? ৫ ডিগ্রি কমবে তাপমাত্রা

অ্যাপ ক্যাবের চালকদের বক্তব্য, যাত্রীদের কাছে দু'একটি বড় লাগেজ থাকে। তাহলেও মেট্রো বেছে নিচ্ছেন তাঁরা। নিত্যযাত্রীরা তো মেট্রোর পথেই হাঁটছেন। একমাত্র প্রচুর ব্যাগপত্তর থাকলে তবেই রেলযাত্রীরা অ্য়াপ ক্য়াবের পথে হাঁটছেন বলে দাবি করেছেন অ্যাপ ক্যাবের চালকরা। 

আরও পড়ুন: New Garia to Airport Metro Update: জট কাটিয়ে VIP রোডে শুরু র‍্যাম্পের কাজ! কবে বেলেঘাটা পর্যন্ত ছুটবে মেট্রো?

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বিধানসভার অফিসের কম্পিউটারে চলছে গেম, দিলীপ ঘোষের ‘অভিযান’এ ধরা পড়ল হাতে নাতে কলকাতার এই ইতিহাস জানেন কি? 'কাঁপছে গাড়ি'! গিয়েছিলেন বাংলাদেশ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি সিরিয়ালের সেটে আটকা পড়লেন শোলাঙ্কি রায়! পুরো ঘটনাটা কী ঘটেছে? ‘বাংলার জন আব্রাহাম’! জামা খুলে শরীর দেখালেন, টোটা বলছেন, ‘আমারও আছে তাই শো অফ…’ বাগদা উপনির্বাচনে তৃণমূলের প্রার্থীকে ঘিরে বড় অঙ্ক, কে মধুপর্না ঠাকুর? জানুন খুনের অভিযোগে গ্রেফতার বিখ্যাত নায়ক! ময়না তদন্তের রিপোর্টে মিলল অত্যাচারের চিহ্ন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব বিয়েতে নারাজ ছাত্রীকে ছুরির কোপ, তদন্তে গাফিলতির জন্য পুলিশকে ভর্ৎসনা হাইকোর্টের দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান

T20 WC 2024

বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.