বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > East Burdwan: বেতন বাড়ানোর দাবি জানাতেই শ্রমিকদের গুন্ডা অ্যাখ্যা, ব্যাপক উত্তেজনা কারখানায়
শক্তিগড় জুটপার্কে শ্রমিকদের বিক্ষোভ।

East Burdwan: বেতন বাড়ানোর দাবি জানাতেই শ্রমিকদের গুন্ডা অ্যাখ্যা, ব্যাপক উত্তেজনা কারখানায়

  • শ্রমিকদের অভিযোগ, মিল কর্তৃপক্ষের সঙ্গে তাদের তিন বছরের চুক্তি ছিল। সেই চুক্তি শেষ হয়ে নতুন চুক্তি শুরু হয়েছে। নিয়মানুযায়ী, নতুন চুক্তি হলে সেক্ষেত্রে বেতন বাড়ে। কিন্তু, তারপরেও বেতন বাড়ানো হয়নি। এ নিয়ে মালিকপক্ষকে জানালেও বেতন বাড়ানো হয়নি।

বেতন বাড়ানোর দাবি জানিয়েছিলেন শ্রমিকরা। আর সেই কারণে গুন্ডা অ্যাখ্যা দেওয়া হল শ্রমিকদের। কারখানার গেটের বাইরে এনিয়ে নোটিশও পড়ল। মালিকপক্ষের বিরুদ্ধে এমনই অভিযোগকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল কারখানা চত্বর। ঘটনাটি পূর্ব বর্ধমানের বড়শুল এলাকার শক্তিগড়ের। শক্তিগড় জুট পার্কে শ্রমিকরা বিক্ষোভ করেন।

শ্রমিকদের অভিযোগ, মিল কর্তৃপক্ষের সঙ্গে তাদের তিন বছরের চুক্তি ছিল। সেই চুক্তি শেষ হয়ে নতুন চুক্তি শুরু হয়েছে। নিয়মানুযায়ী, নতুন চুক্তি হলে সেক্ষেত্রে বেতন বাড়ে। কিন্তু, তারপরেও বেতন বাড়ানো হয়নি। এনিয়ে মালিকপক্ষকে জানালেও বেতন বাড়ানো হয়নি। এরপর মিলের চারজন শ্রমিক মালিক পক্ষের কাছে গিয়ে বেতন বাড়ানোর দাবি জানালে মালিকপক্ষ তাদের সঙ্গে দুর্ব্যবহার করে বলে অভিযোগ। শুধু তাই নয়, এর পরেই ওই চার জন শ্রমিককে গুন্ডা অ্যাখ্যা দিয়ে মিলের গেটে নোটিশ টানিয়ে দেয় মালিকপক্ষ বিষয়টি নজরে আসতেই ক্ষুব্ধ হয়ে যান শ্রমিকরা।

এর প্রতিবাদে মালিক পক্ষের বিরুদ্ধে বিক্ষোভ করেন শ্রমিকরা। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে ঘটনাস্থলে শক্তিগড় থানার পুলিশের পাশাপাশি বর্ধমান পুলিশ লাইন থেকে র‍্যাফ নামানো হয়। ঘটনাস্থলে এসে পৌঁছন বর্ধমান ২ ব্লকের বিডিও সুবর্ণা মজুমদার। বিষয়টি নিয়ে মিল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আশ্বাস দিলে বিক্ষোভরত শ্রমিকরা কাজে যোগ দেন। শ্রমিকদের আরও অভিযোগ, মালিকপক্ষ তাদের সঙ্গে দুর্ব্যবহার করে থাকে। শুধু বেতনই নয়, খাবার থেকে শুরু করে পানীয় জলের অনেক সমস্যা রয়েছে এই মিলে। এই সমস্যার কথা জানাতে গেলে তাদের উপর অত্যাচার করা হয় বলে অভিযোগ শ্রমিকদের।

বন্ধ করুন