বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাজ্যের ১২টি চিড়িয়াখানাকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে, তৈরি হয়েছে মাস্টারপ্ল্যান

রাজ্যের ১২টি চিড়িয়াখানাকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে, তৈরি হয়েছে মাস্টারপ্ল্যান

সুরুলিয়া মিনি জু পরিদর্শন ওয়েস্ট বেঙ্গল জু অথরিটির সদস্য সচিব সৌরভ চৌধুরী।

সুন্দরবন বন্যপ্রাণী পার্ক, ঝড়খালি এবং কোচবিহার রসিকবিল মিনি চিড়িয়াখানা দারুণ করার পরিকল্পনা হয়েছে। মাস্টার প্ল্যান জমা পড়বে দার্জিলিং, গড়চুমুকের। আলিপুরদুয়ারের দক্ষিণ খয়েরবাড়ি মিনি চিড়িয়াখানা, বর্ধমান, ঝাড়গ্রাম এবং সুরুলিয়া মাস্টারপ্ল্যান তৈরি করে সেন্ট্রাল জু অথরিটির কাছে জমা পড়ে যাবে।

রাজ্যের ১২টি চিড়িয়াখানায় এবার আমূল পরিবর্তন আসতে চলেছে। নতুনভাবে ২০ বছরের নিরিখে মাস্টারপ্ল্যান তৈরি করে নতুন রূপে সাজানো হবে রাজ্যের মিনি জু থেকে পূর্ণাঙ্গ চিড়িয়াখানাগুলিকে। আগামী জুলাই মাস থেকেই ধাপে ধাপে বদলাতে শুরু করবে চিড়িয়াখানাগুলি। ইতিমধ্যেই কলকাতার হরিণালয় এবং শিলিগুড়ির বেঙ্গল সাফারির মাস্টার প্ল্যানের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। পুরুলিয়া শহরের সুরুলিয়া মিনি জু পরিদর্শন করে এই সুখবর জানান ওয়েস্ট বেঙ্গল জু অথরিটির সদস্য সচিব সৌরভ চৌধুরী। তার জেরে দ্রুত হরিণালয়ে বাঘ–বাঘিনী এবং সিংহ–সিংহী আসছে।

এই গোটা বিষয়টি চলতি বছরের দুর্গাপুজোর আগে সমাপ্ত হবে। ফলে দুর্গাপুজোর সময় পর্যটকরা তা দেখথে পারবেন। ঝাড়গ্রাম ও পুরুলিয়ার সুরুলিয়া মিনি জু’‌কে সেখানকার পরিবেশ অনুযায়ী সাজানো হবে। সুরুলিয়ার মিনি জুকে পূর্ণাঙ্গ চিড়িয়াখানার প্রস্তাব দেওয়া হয়েছে। এই বিষয়ে ওয়েস্ট বেঙ্গল জু অথরিটির সদস্য সচিব সৌরভ চৌধুরি বলেন, ‘‌রাজ্যের ১২ চিড়িয়াখানার মাস্টার প্ল্যান অনুযায়ী ঢেলে সাজানো হচ্ছে। হরিণালয় এবং বেঙ্গল সাফারির মাস্টার প্ল্যানের অনুমোদন মিলেছে। তাই হরিণালয়ে একজোড়া বাঘ ও সিংহ আসছে।’‌ জানা গিয়েছে, বাঘ–বাঘিনী আনা হয়েছে বেঙ্গল সাফারি থেকে। এবার সিংহ–সিংহী আসতে চলেছে আলিপুর চিড়িয়াখানায়। যা দুর্গা পুজোর আগেই দেখতে পাবে সকলে।

আরও পড়ুন:‌ রামনবমীতে মুর্শিদাবাদে ব্যাপক গোলমাল, কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ

পুরুলিয়ার সুরুলিয়া চিড়িয়াখানায় চিতা বাঘ, ম্যাকাও এবং একাধিক ভাল্লুক, নেকড়ে হায়না নিয়ে আসা হবে। এই বিষয়ে ওয়েস্ট বেঙ্গল জু অথরিটির সদস্য সচিবের কথায়, ‘‌পুরুলিয়া ও ঝাড়গ্রামে আমাদের ‘থিম’ হল সেখানকার ল্যান্ডস্কেপে সমস্ত বন্যপ্রাণ চিড়িয়াখানায় নিয়ে এসে ডিসপ্লে করা। সুরুলিয়ার চিড়িয়াখানাকে বনমহলের থিমেই তুলে ধরা হবে।’‌ মাংসাশী এবং মাংসাশী নয় প্রাণীদেরকে পৃথকভাবে ডিসপ্লে করা হবে। পাখিদের ডিসপ্লেও থাকবে পৃথক। কোনও চিড়িয়াখানাতেই ছড়িয়ে থাকবে না বন্যপ্রাণ, পাখি। আলিপুর চিড়িয়াখানায় সেই কাজ শুরু হয়েছে। পাখির ডিসপ্লে সুন্দরভাবে করা হয়েছে। যা ভারতবর্ষের অন্যতম সেরা পক্ষী চিড়িয়াখানার মর্যাদা পেয়েছে।

এছাড়া সুন্দরবন বন্যপ্রাণী পার্ক, ঝড়খালি এবং কোচবিহার রসিকবিল মিনি চিড়িয়াখানা দারুণভাবে করার পরিকল্পনা করা হয়েছে। মাস্টার প্ল্যান জমা পড়বে দার্জিলিং, হাওড়ার গড়চুমুকের। আলিপুরদুয়ারের দক্ষিণ খয়েরবাড়ি মিনি চিড়িয়াখানা, বর্ধমান, ঝাড়গ্রাম এবং সুরুলিয়া মাস্টারপ্ল্যান তৈরি করে সেন্ট্রাল জু অথরিটির কাছে জমা পড়ে যাবে। মালদার আদিনা ডিয়ার পার্ক নিয়েও ভাবনা আছে বলে খবর। বন্যপ্রাণের এনক্লোজার, খাঁচা প্রাকৃতিক রূপে গড়ে তোলা হবে। সেখানে গাছ, খেলাধূলার সামগ্রী থাকবে। পাখির খাঁচায় থাকবে ফলের গাছ। ফ্লোয়িং ওয়াটার থাকবে। মাস্টার প্ল্যানে থাকবে কনজারভেশন ব্রিডিং।

বাংলার মুখ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.