বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আলিয়া বিশ্ববিদ্যালয়ে তৃণমূল ছাত্র সংগঠনে ব্যাপক ভাঙন, পদত্যাগ করলেন বহু নেতা

আলিয়া বিশ্ববিদ্যালয়ে তৃণমূল ছাত্র সংগঠনে ব্যাপক ভাঙন, পদত্যাগ করলেন বহু নেতা

আলিয়া বিশ্ববিদ্যালয়।

আলিয়া বিশ্ববিদ্যালয়ের টিএমসিপি ইউনিটের সদস্যদের অভিযোগ, এখানের টিএমসিপি ইউনিটের যিনি পর্যবেক্ষক ছিলেন তিনি দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন। আর ব্যক্তিস্বার্থে কাজ করছেন। আর এটা দেখে চুপ কর থাকতে নির্দেশ দেওয়া হয়েছিল। যা মেনে না নিয়ে সরাসরি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন সবাই।

একুশের নির্বাচন থেকে পঞ্চায়েত নির্বাচন—ধারাবাহিক সাফল্য ধরে রেখেছে তৃণমূল কংগ্রেস। সেখানে আলিয়া বিশ্ববিদ্যালয়ে তাসের ঘরের মতো ভেঙে পড়ল তৃণমূল কংগ্রেসের ছাত্র সংগঠনের ইউনিট (‌টিএমসিপি)‌। সামনেই ছাত্র সংসদের নির্বাচন। তার আগে এই বড় ধাক্কা খেয়ে তৃণমূল কংগ্রেসের অন্দরে আলোচনা শুরু হয়ে গিয়েছে। কারণ সম্পূর্ণ ভেঙে গেল আলিয়া বিশ্ববিদ্যালয়ের টিএমসিপি ইউনিট। পদত্যাগ করলেন ইউনিটের প্রায় সবাই। এমনকী শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিল আলিয়া বিশ্ববিদ্যালয়ের টিএমসিপি নেতৃত্ব বলে অভিযোগ। এই ইউনিটের প্রায় ৯০ শতাংশ পদাধিকারি পদত্যাগ করেছেন। পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্যের কাছে।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ আলিয়া বিশ্ববিদ্যালয়ের টিএমসিপি ইউনিটের সদস্যদের অভিযোগ, এখানের টিএমসিপি ইউনিটের যিনি পর্যবেক্ষক ছিলেন তিনি দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন। আর ব্যক্তিস্বার্থে কাজ করছেন। আর এটা দেখে চুপ কর থাকতে নির্দেশ দেওয়া হয়েছিল। যা মেনে না নিয়ে সরাসরি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন সবাই। এই পদত্যাগের চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্যের কাছে। সুতরাং এবার একটা কড়া পদক্ষেপ করতেই হবে।

অভিযোগ ঠিক কী উঠেছে?‌ আলিয়া বিশ্ববিদ্যালয়ে নানা পরিকাঠামোগত সমস্যা দেখা দিয়েছিল। যার ফলে পড়ুয়ারা বিপাকে পড়ছিলেন। তাছাড়া এখানে দীর্ঘদিন উপাচার্য ছিলেন না। যা একটা বড় সমস্যা। কিন্তু এত সমস্যা থাকলেও কোনও বিষয়ে ছাত্র ইউনিটের পক্ষ থেকে কোনও কর্মসূচি নেওয়া হয়নি। তাতে পড়ুয়াদের কাছে ছাত্র ইউনিট নিয়ে খারাপ বার্তা গিয়েছে। এই ইউনিটের পর্যবেক্ষক হাতে ধরে ছাত্র সংগঠনের ক্ষতি করে দিয়েছে। তাই আলিয়া বিশ্ববিদ্যালয়ে এভাবে টিএমসিপি ইউনিটের সদস্যদের গণইস্তফা পড়েছে। যা বিড়ম্বনায় ফেলেছে শাসকদলকে।

আরও পড়ুন:‌ অপা’‌য় লেগেছে শনির দশা, কর্তা–গিন্নি না থাকায় অন্ধকারে বীরভূমের বাগান বাড়ি

আর কী জানা যাচ্ছে?‌ আলিয়া বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, দীর্ঘদিন ধরেই নানা ইস্যুতে খবরে উঠে আসছিল আলিয়া বিশ্ববিদ্যালয়। ছাত্রছাত্রীদের সঙ্গে অধ্যাপকদের সম্পর্ক গড়ে উঠছিল না। এই বিশ্ববিদ্যালয়ে নানা পরিকাঠামোগত সমস্যা দেখা দেয়। বহুদিন ধরে উপাচার্য ছিল না। এই আবহে বিশ্ববিদ্যালয়ের কাজে জটিলতা দেখা দিচ্ছিল। কিন্তু সম্প্রতি রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস নিযুক্ত করেছেন অস্থায়ী উপাচার্য। এই পদে প্রাক্তন আইপিএস এম ওয়াহাবকে নিযুক্ত করেছেন তিনি। সেটা নিয়েও যথেষ্ট বিতর্ক তৈরি হয়েছে। তবে চলতি মাসের ২৬ তারিখ নিজের দায়িত্ব বুঝে নেবেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের নতুন অস্থায়ী উপাচার্য।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মুখ‍্যমন্ত্রীকে মা দুর্গার সঙ্গে তুলনা করে বিতর্কে জেলাশাসক, বদলির দাবি BJP-র ‘‌প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলার ভবিষ্যৎ গড়ে তুলব’‌, বৈঠকের পর বার্তা শুভেন্দুর ৬ মার্চ নয়, আজই বিয়ে কাঞ্চন-শ্রীময়ীর! লাল-সাদা শাড়িতে গায়ে হলুদ কনের,ফুরফুরে বর ব্রাহ্মোস সহ আরও সমরাস্ত্র পাচ্ছে ভারতীয় সেনা!স্বাক্ষরিত ৩৯ হাজার কোটির মেগা ডিল স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের আত্মীয় ৫ বছর আটকে কানাডায়, কারণটা কী? ফিরলেন দেশে বিরাটের টেস্ট সিরিজ না খেলা সত্যি লজ্জার!বিস্ফোরক কোহলিকে ১০ বার আউট করা তারকা বাংলায় পুলিশ নয়, অপরাধী ঠিক করে যে কখন আত্মসমর্পণ,গ্রেফতার হতে হবে: মোদী আজই মুম্বই, ওড়িশা নিশ্চিত করতে পারে প্লে-অফ,কোন অঙ্কে? বাগানকে অপেক্ষা করতে হবে 'এই প্রথম কোনও...' অতি উত্তমের ট্রেলারে মুগ্ধ অমিতাভ, উত্তরে কী লিখলেন সৃজিত? 'বয়েঠ যাও বেটা অ্যায়সা নেহি করতে', মঞ্চ থেকে সস্নেহে কার প্রতি বার্তা মোদীর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.