বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিধানসভায় দলের বিধায়কদের উপস্থিতি নিয়ে ফতোয়া তৃণমূলের, একমঞ্চে কারা আসছেন?

বিধানসভায় দলের বিধায়কদের উপস্থিতি নিয়ে ফতোয়া তৃণমূলের, একমঞ্চে কারা আসছেন?

স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

দলীয় বিধায়কদের উপস্থিতি বাধ্যতামূলক করার পাশাপাশি কে, কখন বিধানসভায় আসছেন এবং বেরিয়ে যাচ্ছেন সেটা নিয়ে সুনির্দিষ্ট তথ্য জানতে মুখ্য সচেতক এবং পরিষদীয় মন্ত্রীর ঘরে হাজিরা খাতা রাখা থাকবে। সেখানে প্রবেশ এবং প্রস্থানের সময় লিখতে হবে দলীয় বিধায়কদের। এই নিয়ম সেদিন থেকে চালু হবে।

দু’‌দিন পরই শুরু হবে বিধানসভার কাজকর্ম শুরু হবে। আবার শীতকালীন অধিবেশন শুরু হবে। তবে তার আগে দলীয় বিধায়কদের একশো শতাংশ উপস্থিতি নিয়ে ফতোয়া জারি করেছে তৃণমূল কংগ্রেস বলে সূত্রের খবর। সম্প্রতি দলীয় বিধায়কদের একাংশের বিরুদ্ধে সরব হয়েছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তখন কারও নাম না নিলেও বিরোধীদের এবং নিজের দলের কিছু বিধায়কের অনুপস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, স্পিকারের সেই হুঁশিয়ারির পর এবার বিধানসভায় দলীয় বিধায়কদের উপস্থিতি বাধ্যতামূলক করতে ফতোয়া জারি করেছে তৃণমূল কংগ্রেস।

এদিকে আগামী ২৪ নভেম্বর থেকে শুরু হচ্ছে বিধানসভার অধিবেশন। ওই অধিবেশন থেকেই দলীয় বিধায়কদের উপস্থিতি বাধ্যতামূলক করা হচ্ছে। বিজনেস অ্যাডভাইজারি বৈঠকের সিদ্ধান্ত ২৪ তারিখ থেকে শুরু ৩০ তারিখ পর্যন্ত দিন নির্ধারণ হয়েছে। ২৯ তারিখ আবার বিজনেস অ্যাডভাইজারি বসবে। সংবিধান দিবস নিয়ে আলোচনা করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে ২৮ তারিখ। দু’‌ঘণ্টা আলোচনা হবে। তবে ২৯ তারিখ বিধায়কদের বেতন বৃদ্ধি বিল নিয়ে বিধানসভায় আলোচনা হবে। এমনকী ৩০ তারিখও মন্ত্রীদের বেতন বৃদ্ধি নিয়ে বিল বিধানসভায় আলোচনা হবে।

অন্যদিকে দলীয় বিধায়কদের উপস্থিতি বাধ্যতামূলক করার পাশাপাশি কে, কখন বিধানসভায় আসছেন এবং বেরিয়ে যাচ্ছেন সেটা নিয়ে সুনির্দিষ্ট তথ্য জানতে মুখ্য সচেতক এবং পরিষদীয় মন্ত্রীর ঘরে হাজিরা খাতা রাখা থাকবে। সেখানে প্রবেশ এবং প্রস্থানের সময় লিখতে হবে দলীয় বিধায়কদের। এই নিয়ম সেদিন থেকে চালু হবে। বিরোধীদের বিষয়টি আলাদা। তাঁদের আসা এবং না আসা নিয়ে স্পিকার কিছু বলতে পারেন। কোনও নিয়মে বাঁধতে পারেন না। তাই নিজের দলের বিধায়কদের জন্য এই ফতোয়া জারি হয়েছে।

আরও পড়ুন:‌ আবার বিদ্যুৎ চক্রবর্তীর বাড়িতে পৌঁছল পুলিশ, তিন সদস্যের পুলিশ টিমে এবার ওসি

এবার এই উপস্থিতির বিষয়ে কড়া পদক্ষেপ করতে চলেছে তৃণমূল কংগ্রেস। আজ, বুধবার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌আগামী ২৪ নভেম্বর শুক্রবার শুরু হবে বিধানসভা অধিবেশন। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। শনিবার ও রবিবার ছুটি থাকবে। সোমবার গুরু পূর্ণিমা বলে অধিবেশন বসবে না। আবার অধিবেশন বসবে ২৮ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত। ২৮ তারিখ সংবিধান দিবস। ফলে সংশ্লিষ্ট দিনে সংবিধানের উপরেই আলোচনা হবে বিধানসভায়। আইএসএফ নামে কোনও পার্টির অস্তিত্ব নেই। নওশাদ রাষ্ট্রীয় সেকুলার মজলিস পার্টির সদস্য। বাইরে কি নামে বলা হয়, সেটা আমার জানা নেই। তবে এখানে গুরত্বপূর্ণ বিল নিয়ে আলোচনা হবে। তাই সবাইকে চিঠি দিয়ে আসতে অনুরোধ করা হয়েছে।’‌ এবারের অধিবেশনে বিধানসভায় মুখোমুখি হতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিরোধী দলনেতা শুবেন্দু অধিকারী এবং নওশাদ সিদ্দিকী।

বাংলার মুখ খবর

Latest News

শুধুমাত্র নিরামিষই পাওয়া যাবে একটি শহরে, ভারতের প্রথম কোনও শহর এই সিদ্ধান্ত নিল সেনাতে পুরুষদের বাধ্যতামূলক 'সেবাদানের' মেয়াদ বৃদ্ধি করল ইজরায়েল চোলাই তৈরির সামগ্রী লুকাতে বানিয়েছিলেন চৌবাচ্চা, সেখানে নেমেই মৃত্যু ৩ জনের নতুন গীতা এলএলবি হচ্ছেন শ্রীতমা, স্বস্তিকের জায়গা নিতে চলেছেন এই হ্যান্ডসাম ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক, ইনস্টাগ্রাম থেকে লাগাম তুলে নিল মেটা, আর নজরদারি নয়… SL সিরিজের দল নির্বাচনের জন্য আগরকারের সঙ্গে বৈঠক করবেন গম্ভীর,কেমন হবে নয়া টিম? সূর্যের চন্দ্রের রাশিতে গমন, ৩ রাশির খুলবে ভাগ্যের রাস্তা, পৌঁছবে উন্নতির শিখরে সোনা-রূপোর শাড়িতে আলিয়া, শিখ সাম্রাজ্যের আমলের গয়নায় দীপিকা… কে নজর কাড়লেন বেশি দেওরের বিয়েতে নিজের বিয়ের লেহেঙ্গাতেই সাজলেন বৌদি শ্লোকা, কুড়োলেন প্রশংসা বাকি বচ্চন পরিবারের সঙ্গে এক ফ্রেমে আসেননি, কিন্তু রেখার সঙ্গে চলে এলেন ঐশ্বর্য

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.