বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSKM Operation: রক্ত যাচ্ছিল না মাথায়, পিজিতে শিশুর অপারেশনে বিরাট সাফল্য বাংলার চিকিৎসকদের

SSKM Operation: রক্ত যাচ্ছিল না মাথায়, পিজিতে শিশুর অপারেশনে বিরাট সাফল্য বাংলার চিকিৎসকদের

শিশুর অপারেশন হল এসএসকেএমে। প্রতীকী ছবি। পিক্সাবে।

ওই শিশুটি খাট থেকে পড়ে গিয়েছিল। প্রথমে কিছু বোঝা যায়নি। পরে দেখা যায় তার বাঁ চোখ ছোট হতে শুরু করেছে। তারপর দেখা যায় গলার কাছে কালো দাগ। মনে হচ্ছিল যেন রক্ত জমাট বেঁধে রয়েছে।

শিশুর বয়স মাত্র এক বছর তিন মাস। সেই শিশুর অত্যন্ত জটিল অপারেশন করলেন সরকারি হাসপাতালের চিকিৎসকরা। আর তাতে বিরাট সাড়া মিলেছে। কার্যত যমে-চিকিৎসকে লড়াই চলেছে এতদিন। আর সেই চিকিৎসায় সফল হলেন চিকিৎসকরা। কার্যত মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছে ডায়মন্ডহারবারের বাসিন্দা  ওই ছোট্ট শিশু। 

ঠিক কী হয়েছিল ঘটনাটি? 

সূত্রের খবর, ওই শিশুটি খাট থেকে পড়ে গিয়েছিল। প্রথমে কিছু বোঝা যায়নি। পরে দেখা যায় তার বাঁ চোখ ছোট হতে শুরু করেছে। তারপর দেখা যায় গলার কাছে কালো দাগ। মনে হচ্ছিল যেন রক্ত জমাট বেঁধে রয়েছে। পরে একাধিক জায়গায় তাকে দেখানো হয়েছিল। শেষ পর্যন্ত কলকাতার একটি বিখ্য়াত শিশু হাসপাতালে দেখানো হয় তাকে। আর তখনই জানা যায় তার বাঁ দিকের মহাধমনী ক্ষতিগ্রস্ত হয়েছে। তার জেরেই সেখান থেকে রক্ত বের হচ্ছে। আর তার জেরে তার মাথায় রক্ত সঞ্চালন ক্রমশ বন্ধ হয়ে যাচ্ছে। 

তবে এতসব কিছুর পরেও হাল ছাড়েননি পিজির চিকিৎসকরা। মৃত্যু ঝুঁকি প্রতি মুহূর্তে। তা সত্ত্বেও তাঁরা নেমে পড়েন যুদ্ধে। পিজির চিকিৎসকরা কার্যত নেমে পড়েন যুদ্ধে। পরিবারকে জানিয়ে দেওয়া হয়, মাথায় স্বাভাবিক রক্ত সঞ্চালন বন্ধ হয়ে গিয়েছে। মনে হয় বাঁচবে না। তবে চেষ্টা করা হবে সবরকম। ওটি টেবিলেই স্ট্রোক হয়ে যাওয়ার সম্ভাবনা। কিন্তু তবুও সরকারি হাসপাতালের চিকিৎসকরা হাল ছাড়েননি। তাঁরা নেমে পড়লেন অসম যুদ্ধে। 

সিটিভিএস, ও নিউরো সার্জারির প্রখ্য়াত চিকিৎসকরা নেমে পড়েন অপারেশনে। এবার ঠিক করা হয়, ওই ছোট্ট শিশুর মাথা থেকে জমাট রক্ত বের করে ধমনীতে কয়েলিং করা হবে। কার্যত চ্য়ালেঞ্জটা নিয়েই ফেলেছিলেন চিকিৎসকরা। সেই মতো শুরু হয় কাজ। তবে শেষ পর্যন্ত মিলেছে সাফল্য। 

তবে এই ধরনের ছোট্ট শিশু মাথায় এই ধরনের জটিল অপারেশন করার অনেক ঝুঁকি রয়েছে। সেক্ষেত্রে অনেক ঝুঁকি নিয়েই শেষ পর্যন্ত অপারেশনে নামেন চিকিৎসকরা। আর সেই অপারেশনে সফল হলেন চিকিৎসকরা। কার্যত বড় সফলতা পেলেন বাংলার চিকিৎসকরা। তবে শেষ পর্যন্ত ওই শিশু প্রাণ ফিরে পেয়েছে এটা একটা বড় পাওনা অভিভাবকদের কাছে। 

তবে এবারই প্রথম নয়। এর আগেও একাধিকবার বড় ও জটিল অপারেশনে সফল হয়েছেন চিকিৎসকরা। এটা বড় পাওনা বাংলার কাছে। সরকারি চিকিৎসকদের উপর সাধারণ মানুষের আস্থা বাড়ল অনেকটাই। 

বাংলার মুখ খবর

Latest News

এই ৫ দিনে হবে না কোনও শুভ কাজ, মে মাসে দ্বিতীয়বারের মতো পালিত হতে চলেছে পঞ্চক কী কারণে ভেঙে পড়েছিল প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার? জানাল ইরান রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! খাওয়ার পরেই ভুলেও ছোঁবেন না জল! স্বাস্থ্যের এই ক্ষতিগুলি হতে পারে আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় ভোটের দায়িত্বে থাকা জওয়ানের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নিয়ে মুখ খুলল BSF, বলল… সেটে আসতে দেরি করত সলমন-ঐশ্বর্য… হাম দিল দে চুকে সনমের সহকর্মী কী ফাঁস করলেন? কলকাতা এয়ারপোর্ট থেকে মেট্রো চালু করতে জোড়া 'অস্ত্র'-র ব্যবহার, কবে শুরু হবে? সম্পর্কের দিক থেকে আজকের দিনটি কাদের জন্য চাপের হবে? দেখুন আজকের প্রেম রাশিফল BJP নেতার থেকে ৩৫ লাখ মিলতেই SP বদল? অভিষেকের অভিযোগের পর সামনে এল নয়া দাবি

Latest IPL News

রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.