বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌সমস্ত বিচারের কাজ প্রত্যাহার করা হোক’‌, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব বার অ্যাসোসিয়েশন

‘‌সমস্ত বিচারের কাজ প্রত্যাহার করা হোক’‌, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব বার অ্যাসোসিয়েশন

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

আজ অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে মাদ্রাসা শিক্ষা কমিশনের একটি মামলার শুনানি চলছিল। সেখানেই মাদ্রাসা শিক্ষা কমিশনের আইনজীবীকে বিচারপতি হেনস্থা করেন বলে অভিযোগ বার অ্যাসোসিয়েশনের। আজ ডিভিশন বেঞ্চের একটি নির্দেশ পড়ছিলেন বিচারপতি। তখন ওই আইনজীবীর আচরণ নাকি বিচারপতির নজরে সঠিক ছিল না বলে অভিযোগ।

সাহসী সিদ্ধান্ত নিতে গিয়ে বিপাকে পড়ে গেলেন খোদ কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। রাজ্য–রাজনীতি এই নামটিই এখন বেশি চর্চিত হয়। আর তাঁর বিরুদ্ধেই কলকাতা হাইকোর্টের বার অ্যাসেসিয়েশন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম –কে চিঠি দিল। যা নিয়ে এখন হইহই কাণ্ড শুরু হয়েছে। বলা যেতে পারে, এটাই এখন কলকাতা হাইকোর্টের ব্রেকিং নিউজ। কারণ ভরা এজলাসে এক আইনজীবীকে হেনস্থা এবং অপমান করার অভিযোগ উঠেছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে। আর তার জেরে এখন তুমুল আলোড়ন শুরু হয়েছে।

এদিকে এই ঘটনার সূত্র ধরেই চলছে জোর চর্চা। আর কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস বয়কটের ডাক দিয়েছে বার অ্যাসোসিয়েশন। এটা বিচারপতির ক্ষেত্রে মোটেই সুখকর পরিবেশ নয়। আজ, সোমবার এক আইনজীবীকে ভরা এজলাস থেকে গ্রেফতার করার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুধু তাই নয়, শেরিফকে ডেকে এজলাস থেকে আইনজীবীকে সিভিল প্রিজনে রাখার নির্দেশ দেন। এমনকী ওই আইনজীবীর গাউন খুলে নেওয়ার নির্দেশ দেওয়ায় চরম অপমানের শিকার হয়েছেন আইনজীবী। এমন অভিযোগ তুলেই প্রধান বিচারপতিকে চিঠি লেখেন বার অ্যাসোসিয়েশন।

আন্যদিকে আজ অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে মাদ্রাসা শিক্ষা কমিশনের একটি মামলার শুনানি চলছিল। সেখানেই মাদ্রাসা শিক্ষা কমিশনের আইনজীবী প্রসেনজিৎ মুখোপাধ্যায়কে বিচারপতি হেনস্থা করেন বলে অভিযোগ বার অ্যাসোসিয়েশনের। আজ ডিভিশন বেঞ্চের একটি নির্দেশ পড়ছিলেন বিচারপতি। তখন ওই আইনজীবীর আচরণ নাকি বিচারপতির নজরে সঠিক ছিল না বলে অভিযোগ। তাতে প্রচণ্ড ক্ষুব্ধ হন বিচারপতি। আর তৎক্ষণাৎ ওই আইনজীবীকে নিজের গাউন, বো খুলে ফেলতে নির্দেশ দেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শেরিফকে ডেকে ওই আইনজীবীকে গ্রেফতার করে ‘সিভিল প্রিজনে’ রাখার নির্দেশ দেন বিচারপতি। এতেই সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে বার অ্যাসোসিয়েশন।

আরও পড়ুন:‌ ‘‌কাউকে বিড়ালের গলায় ঘণ্টা বাঁধতে হবে’‌, আসন সমঝোতা নিয়ে বার্তা দিলেন মমতা

এই আইনজীবীকে অপমান, হেনস্থা করার ঘটনায় বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দ্রুত সাধারণ সভা ডাকা হয়। আর সেখানে ঘটনাটি নিয়ে আলোচনা করা হয়। তারপর প্রধান বিচারপতিকে চিঠি লেখা হয়, ‘‌বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে সমস্ত বিচারের কাজ প্রত্যাহার করা হোক। কারণ চরম অপমান করা হয়েছে আইনজীবী প্রসেনজিৎ মুখোপাধ্যায়কে। আর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ক্ষমা না চাওয়া পর্যন্ত প্রতিবাদ চলবে।’‌ সর্বসম্মতভাবে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস বয়কটের সিদ্ধান্ত নেন আইনজীবীরা। বার অ্যাসেসিয়েশনের সম্পাদক বিশ্বব্রত বসু মল্লিক জানান, যতদিন না বিচারপতি ওই আইনজীবী এবং বারের কাছে দুঃখপ্রকাশ করছেন ততদিন এই প্রতিবাদ চলবে।

বাংলার মুখ খবর

Latest News

'লকডাউনে স্ক্রিপ্ট নিয়ে অনেক কাজ করেছি...' চমকিলার পর ইমতিয়াজের কোন ছবি আসছে? এই কাজে শ্বশুরবাড়ির কাছে টাকা চাওয়া যৌতুক নয়, জামাইয়ের পক্ষে হাইকোর্টের রায় লোকসভা ভোটে হাওয়া কোনদিকে? সমীক্ষায় বিজেপি, কংগ্রেসের অঙ্ক নিয়ে আভাস কী? যৌন হেনস্থা, জমি দখল, ভোট লুঠ, সন্দেশখালি রিপোর্ট জাতীয় মানবাধিকার কমিশনের রাজ্যবাসীর মঙ্গল কামনায় কালীঘাট মন্দিরে মমতা, নববর্ষের প্রাক্কালে দিলেন পুজো ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? আগামিকাল কেমন কাটবে আপনার? পয়লা বৈশাখে কাদের ভাগ্য চমকাবে? জানুন রাশিফল গরমের ছুটিতে রহস্যের সমাধান করতে আসছে ফেলুদা, প্রকাশ্যে নয়ন রহস্যের পোস্টার ‘দীপঙ্করের সঙ্গে ভোরের গঙ্গা দেখতে প্রিন্সেপ ঘাট যাব’,নববর্ষে বাড়ি কিনছেন অহনা! গেরুয়া পরে কাশীর মন্দিরে পাহারা পুলিশের, খাঁকি উর্দি কোথায় গেল? বিতর্ক তুঙ্গে

Latest IPL News

ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.