বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'ডালখোলায় রেলের উড়ালপুলের কাজে গতি আনতে হবে', কড়া নির্দেশ হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

'ডালখোলায় রেলের উড়ালপুলের কাজে গতি আনতে হবে', কড়া নির্দেশ হাইকোর্টের

  • একইসঙ্গে এনটিপিসিকে পর্যাপ্ত পরিমাণে ফ্লাই অ্যাশ সরবরাহ করতে বলা হয়েছে।

ডালখোলায় রেল লাইনের উপর শ্লথ গতিতে চলা উড়ালপুলের কাজে গতি আনতে কড়া নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি রাজ্য সরকারকে দু'সপ্তাহের মধ্যে জাতীয় সড়কের দু'ধারে বেআইনিভাবে বসবাসকারী জবরদখলকারীদের উচ্ছেদ করতেও নির্দেশ দিয়েছে আদালত। একইসঙ্গে এনটিপিসিকে পর্যাপ্ত পরিমাণে ফ্লাই অ্যাশ সরবরাহ করতে বলা হয়েছে। এমনই নির্দেশ দিয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

জাতীয় সড়ক কর্তৃপক্ষকে রেলের সঙ্গে কথা বলে এই উড়ালপুলের কাজে গতি আনতে নির্দেশ দিয়েছে আদালত। এছাড়াও জাতীয় সড়কের কৃষ্ণনগর থেকে বহরমপুর পর্যন্ত অংশের সম্প্রসারণের কাজেও গতি আনতে বলেছে হাইকোর্ট। তার জন্যই রাস্তার দুধারে বসবাসকারী জবরদখলকারীদের উচ্ছেদের নির্দেশ দিয়েছে আদালত।

মালদার আইনজীবী দেবেশ সাহার করা এক জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন এই নির্দেশ দেয় আদালত। এপ্রসঙ্গে মামলাকারির তরফের আরেক আইনজীবী কল্যাণ চক্রবর্তী বলেন, ' ডালখোলায় উড়ালপুলের কাজ শ্লথ গতিতে চলছে।' তিনি আরও বলেন, ' শুনানি চলাকালীন আদালত নিজের পর্যবেক্ষণে বলেছে যে, জাতীয় সড়ক কর্তৃপক্ষকে রেলের সঙ্গে কথা বলে এই কাজে গতি আনতে হবে।'

এদিন আদালতে মামলাকারীর তরফের এই আইনজীবী বারাসত-কৃষ্ণনগর অংশের জমি দ্রুত অধিগ্রহণের আবেদন জানিয়েছেন। তিনি বলেন, ' যেভাবে হোক জুন মাসের মধ্যে অধিগ্রহণের কাজ সেরে ফেলতে হবে। তা না হলে বর্ষা কাল চলে আসবে। এই বিষয়েও রাজ্যকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

এদিন মামলাকারিদের তরফে অভিযোগ তোলা হয় যে, নীচু জমি ভরাটের জন্য ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশনের কাছ থেকে উপযুক্ত পরিমাণে ফ্লাই অ্যাশ পাওয়া যাচ্ছে না। ফলে, কাজের অগ্রগতি হচ্ছে না। এই অভিযোগ শোনার পর এনটিপিসিকে পর্যাপ্ত পরিমাণে ফ্লাই অ্যাশ সরবরাহের নির্দেশ দেয় ডিভিশন বেঞ্চ। ১৫ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত। তার আগে কাজের অগ্রগতির রিপোর্ট আদালতে পেশ করার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

বন্ধ করুন