বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta University results- প্রায় একশো শতাংশ পাশ করল স্নাতকস্তরে, ফলাফল প্রকাশ কলকাতা বিশ্ববিদ্যালয়ের

Calcutta University results- প্রায় একশো শতাংশ পাশ করল স্নাতকস্তরে, ফলাফল প্রকাশ কলকাতা বিশ্ববিদ্যালয়ের

কলকাতা বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

স্বাভাবিকভাবেই এই খবর প্রকাশ্যে আসতেই ছাত্রছাত্রীদের মধ্যে খুশির হাওয়া বইছে।

আজ স্নাতকস্তরের ফলপ্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। এবার প্রায় ১০০ শতাংশ পরীক্ষার্থীই পাশ করেছেন বলে জানাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যা কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে নতুন রেকর্ড বলাই যায়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার থেকেই মার্কশিট হাতে পাবেন পরীক্ষার্থীরা। স্বাভাবিকভাবেই এই খবর প্রকাশ্যে আসতেই ছাত্রছাত্রীদের মধ্যে খুশির হাওয়া বইছে।

আজ কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট থেকে প্রকাশ করা হয়েছে স্নাতকস্তরের পরীক্ষার ফল। অনলাইনে প্রায় ১ লক্ষ পরীক্ষার্থীর পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। বিএ, বিএসসি, বি কম, জেনারেল ও মেজরের ষষ্ঠ সেমেস্টারের এই পরীক্ষায় পাশের হার প্রায় ১০০ স্পর্শ করেছে। যে পরীক্ষার্থীরা ১+১+১ পদ্ধতিতে পরীক্ষা দিয়েছেন তাঁদেরও ফলপ্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সমস্ত ছাত্রছাত্রীর পরীক্ষা এবার ডিজিটাল মাধ্যমে নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং রাজ্যের উচ্চশিক্ষা দফতরের নির্দেশ ছিল ৩১ অগস্টের মধ্যে স্নাতকের ফলপ্রকাশ করতে হবে। আজ ৩১ অগস্ট সমস্ত ফলপ্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। মে মাসে বিএ এবং বিএসসি সেমিস্টারের ফলাফল প্রকাশের সময় লক্ষাধিক ছাত্রছাত্রী একসঙ্গে ফল জানার চেষ্টা করায় ওয়েবসাইট বসে যায়। এবার সেই বিষয়ে সতর্ক ছিল কর্তৃপক্ষ।

এই বিষয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌করোনা আবহে সিবিসিএস পদ্ধতিতে এই প্রথম চূড়ান্ত ফল প্রকাশিত হল। পুরো প্রক্রিয়া আমাদের কাছে বড় চ্যালেঞ্জ ছিল। আমরা সফলভাবে সম্পন্ন করতে সমর্থ হয়েছি। বুধবার থেকে কলেজগুলিকে মার্কশিট দেওয়া হবে।’‌ জুলাই মাসের শেষে স্নাতক স্তরের ষষ্ঠ তথা ফাইনাল সেমেস্টারের পরীক্ষায় বসে ছিলেন প্রায় এক লক্ষ পরীক্ষার্থী। সেই পরীক্ষার এক মাসের মধ্যেই ফলাফল প্রকাশ করল কলকাতা বিশ্ববিদ্যালয়।

বন্ধ করুন