বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > West Bengal Hospital: বেশ ভালো কাজ হয়েছে! বাংলার চার হাসপাতালকে ঢালাও প্রশংসা করল মোদী সরকার

West Bengal Hospital: বেশ ভালো কাজ হয়েছে! বাংলার চার হাসপাতালকে ঢালাও প্রশংসা করল মোদী সরকার

বাংলার সরকারি হাসপাতাল নিয়ে এবার সাফল্যের কথা জানাল কেন্দ্রীয় সরকার। ছবি (‌সৌজন্য ফেসবুক)‌

মুসকান ও লক্ষ্য় এই দুটি কর্মসূচির সফল রূপায়নের সাফল্য পেয়েছে তারা। আগামী এক বছর ধরে তারা দফায় দফায় বিভাগ প্রতি ৯ লাখ টাকা করে পাবে।

ভোটপর্বের মধ্য়ে বাংলার হাসপাতাল নিয়ে বড় সার্টিফিকেট দিল কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রক। কার্যত বাংলার একাধিক হাসপাতালে মা ও শিশুর চিকিৎসার ক্ষেত্রে কতটা সাফল্য পেয়েছে তা নিয়েই এবার ঢালাও সার্টিফিকেট দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক রাজ্য়ের চারটি সরকারি হাসপাতালকে পরিচ্ছন্নতা ও গুণগত উৎকর্ষের নিরিখে শংসাপত্র দিয়েছে। যে সমস্ত হাসপাতাল এই স্বীকৃতি পেয়েছে সেগুলি হল সাগর দত্ত হাসপাতালের দুটি, কলকাতা মেডিক্যাল কলেজের পাঁচটি, রায়গঞ্জ জেলা হাসপাতাল ও আসানসোল জেলা হাসপাতালের তিনটি করে বিভাগ। মাতৃ ও শিশু স্বাস্থ্য়ে উন্নত পরিষেবা দেওয়ার নিরিখে তাদের বিশেষ স্বীকৃতি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রক। রাষ্ট্রীয় স্বাস্থ্য় মিশনের অধীন কোয়ালিটি কন্ট্রোল প্রোগ্রামে উত্তীর্ণ হয়ে তারা সর্বভারতীয় স্তরে স্বীকৃতি পেয়েছে। 

মুসকান ও লক্ষ্য় এই দুটি কর্মসূচির সফল রূপায়নের সাফল্য পেয়েছে তারা। আগামী এক বছর ধরে তারা দফায় দফায় বিভাগ প্রতি ৯ লাখ টাকা করে পাবে। রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগমকে চিঠি দিয়ে এই সাফল্যের কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের অতিরিক্ত স্বাস্থ্য সচিব তথা রাষ্ট্রীয় স্বাস্থ্য মিশনের অধিকর্তা এলএস চাংসান এই চিঠি দিয়েছেন। 

তবে এই সাফল্য পাওয়ার আগে বেশ কয়েকটি ধাপ এই হাসপাতালগুলিকে পার হতে হয়েছে। একাধিকবার এই হাসপাতালগুলির নির্দিষ্ট কাজ খতিয়ে দেখেছে কেন্দ্রীয় টিম। কোথাও কোনও ত্রুটি থাকছে কি না সেটা খতিয়ে দেখা হয়েছিল। তারপরই এই হাসপাতালগুলি বিশেষ স্বীকৃতি পেয়েছে। শিশু স্বাস্থ্য়ের ক্ষেত্রে মুসকান কর্মসূচি। সেখানে রায়গঞ্জ ও আসানসোল জেলার হাসপাতালের দুটি শিশুরোগ বিভাগের ইনডোর, আউটডোর ও সিক নিউবর্ন কেয়ার ইউনিট যথাক্রমে ছটির মধ্য়ে পাঁচটি ও ছটির মধ্য়ে ৬টি মাপকাঠিতেই সফল হয়েছে। এই হাসপাতালগুলি যথাক্রমে ৯০ ও ৮৮ শতাংশ সাফল্য পেয়েছে। 

এদিকে লক্ষ্য কর্মসূচির রূপায়ণেও বড় সাফল্য পেয়েছে বাংলার হাসপাতাল। কলকাতা মেডিক্যাল কলেজ লক্ষ্য ও মুসকান দুটি ক্ষেত্রতেই বড় সাফল্য পেয়েছে। শিশু চিকিৎসার ক্ষেত্রে আউটডোর পরিষেবা, ইন্ডোর ও এসএনসিইউ বিভাগগুলির সব মাপকাঠিতে উতরে গিয়ে ৯৪ শতাংশ সাফল্য পেয়েছে এই হাসপাতাল। আর লক্ষ্য কর্মসূচির আওতায় সাগর দত্ত হাসপাতালের লেবার রুম ও মেটারনিটি ওটি যথাক্রমে ছটির মধ্য়ে ৬টি ও ৬টির মধ্য়ে ৫টি মাপকাঠিতে উতরে গিয়েছে। এটা যথাক্রমে ৯১ ও ৯৫ শতাংশ ক্ষেত্রে সফল হয়েছে। 

বাংলার মুখ খবর

Latest News

নিজের কেন্দ্রে আগলে রাখতে ভোট দিতে গেলেন না বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ সাইক্লিক্যাল হরমোনাল মাথাব্যথা কী? কেন এমন হয় ডান্স দিওয়ানে ৪ জিতলেন নীতিন-গৌরব, নগদ কত টাকার পুরস্কার মিলল জানেন? SRH-এর বিরুদ্ধে IPL 2024 ফাইনালে কাদের মাঠে নামাবে KKR? দেখুন সম্ভাব্য একাদশ দিল্লির শিশু হাসপাতালে ভয়ঙ্কর অগ্নিকাণ্ড, মৃত্যু ৬ সদ্যোজাতর, ভেন্টিলেটরে ১ ২৮ মে এই জিনিসগুলি দান করুন, জীবনে আসবে সুখ, শান্তি এবং সমৃদ্ধি ‘উজ্জ্বল নক্ষত্র’, ‘কোনও দিন হারেননি’, প্রচারে তাপসের প্রশংসায় পঞ্চমুখ শুভেন্দু শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ গরম একদম ফুরুৎ! আজ তবে প্রাণখুলে হাসুন, পড়ুন দিনের সেরা ৫ জোকস, রবিবার হোক মজার মাঠে ফিরেই আর্চারের চমক, পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড

Latest IPL News

শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.