বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্য পুলিশের ডিজি’‌র নাম পাঠায়নি কেন্দ্র, ফের তৈরি কেন্দ্র–নবান্ন সংঘাত
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

রাজ্য পুলিশের ডিজি’‌র নাম পাঠায়নি কেন্দ্র, ফের তৈরি কেন্দ্র–নবান্ন সংঘাত

  • কিন্তু নিয়ম পালন করে দু’‌মাস আগেই রাজ্য পুলিশের ডিজি পদের জন্য ২১ জন সিনিয়র অফিসারের নাম পাঠানো হয়েছিল নয়াদিল্লিতে।

ফের কেন্দ্র–রাজ্য সংঘাত দেখা দিতে চলেছে। কারণ রাজ্যের ডিজি আজ অবসর নিচ্ছেন। অথচ তাঁর জায়গায় কাকে বসানো হবে তা এখনও জানায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্য পুলিশের ডিজি সি বীরেন্দ্র অবসর নেওয়ার পর কাকে সেখানে বসানো হবে তা নিয়ে অমিত শাহের মন্ত্রক গড়িমসি করছে বলে অভিযোগ তুলেছে নবান্ন। আর তার জেরে সংঘাতের আবহাওয়া দেখতে পাচ্ছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। রাজ্য পুলিশের ডিজি পদে কে আসীন হবেন তা এখনও পর্যন্ত জানে না রাজ্য সরকার। কিন্তু নিয়ম পালন করে দু’‌মাস আগেই রাজ্য পুলিশের ডিজি পদের জন্য ২১ জন সিনিয়র অফিসারের নাম পাঠানো হয়েছিল নয়াদিল্লিতে। কিন্তু তারপরও কোনও সাড়াশব্দ নেই।

আজ, মঙ্গলবার রাজ্য পুলিশের ডিজি পদ থেকে অবসর নিচ্ছেন বীরেন্দ্র। নিয়ম অনুযায়ী, তিন মাস আগে নামের তালিকা পাঠাতে হয় রাজ্য সরকারকে। সেখানে দেখা যাচ্ছে, রাজ্য সরকার অবশ্য দু’‌মাস আগে ২১ জন শীর্ষ অফিসারের তালিকা পাঠিয়ে দিয়েছিল। তারপরও কোনও সাড়াশব্দ করা হয়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে।

নবান্ন সূত্রে খবর, মোট ২১ জন সিনিয়র আধিকারিকের মধ্যে থেকে তিনজন অফিসারের নাম পাঠানোর কথা কেন্দ্রের ইউপিএসসি কমিটির। সেখান থেকে রাজ্য সরকার বেছে নেবে সংশ্লিষ্ট আধিকারিককে এই পদের জন্য। কিন্তু কোনও নাম আসেনি। তালিকায় মনোজ মালব্য, সুমন বালা সাহু, গঙ্গেশ্বর সিং, নীরজ নয়ন পান্ডের মতো সিনিয়র অফিসারদের নাম রয়েছে। আজ কেন্দ্রীয় সরকার কোনও নাম না পাঠালে রাজ্য সরকার একতরফাভাবে অস্থায়ী ডিজির নাম ঘোষণা করে দেবে।

বন্ধ করুন