বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Chicken and Ilish fish Price:দাম পড়ছে দেদার, রবিবার কী থাকবে পাতে, ইলিশ না চিকেন?

Chicken and Ilish fish Price:দাম পড়ছে দেদার, রবিবার কী থাকবে পাতে, ইলিশ না চিকেন?

মুরগী না ইলিশ।

চিকেন-ইলিশের দাম কমেছে অনেকটাই। ছোট ও মাঝারি সাইজে ইলিশ ৫০০ থেকে ৭০০ টাকা কেজি প্রতি দরে মিলেছে। বাঙালির রসনা তৃপ্তিতে আজ কী থাকছে পাতে?

মুরগীর মাংস না ইলিশ আজ রবিবার কী থাকবে আপনার পাতে? কারণ দুটোরই দাম পড়েছে অনেকটা। কলকাতা ও শহরতলীর বাজারে মুরগী যেমন সস্তা হয়েছে, তেমনি বড় থেকে মাঝারি সাইজের ইলিশ মিলছে অনেকটাই কম দামে। তাই চিকেন না  ইলিশ তা ভেবেই দিশাহারা অনেকে।

শহরে পোলট্রি মুরগির দাম প্রতি কেজি ১৮৫ টাকা থেকে ১৯০ টাকার মধ্যে। যা এই সপ্তাহের গোড়ার দিকে ২০০ থেকে ২১০টাকা। তবে শহর বা শহরতলীর বাজারে মুরগী ২০০ টাকার বেশ কোথাও নেই। গোটা মুরগীর দাম ১৩০ থেকে ১৪২ টাকার মধ্যে। কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম, পুরুলিয়ার মতো জেলায় পোলট্রি ফেডারেশনের চার্ট অনুযায়ী চিকেনের দাম ১৭০ টাকা। তবে দাম কমেনি মটনের। পাঠার মাংসের দাম সেই ৭৫০ থেকে ৮০০টাকার মধ্যেই রয়ে গিয়েছে।

তবে চিংড়ি না ইলিশ কোনটা থাকবে রবিরারে মেনুতে? বাজার করতে আসা এক ক্রেতার যুক্তি,'যেহেতু এ সময়টায় একটু সস্তায় ইলিশ মাছ পাচ্ছি তাই আজ ইলিশ মাছই কিনব। চিকেন তো অন্য সময়ও খেতে পারব। তাছাড়া চিকেনের দাম এখন আর বেশি বাড়বে না বলেই মনে হয়।'

(পড়তে পারেন। দীর্ঘ প্রতীক্ষার অবসান, অবশেষে খুলে দেওয়া হল বহরমপুর বাইপাস, কমবে যানজট)

ইলিশের কত দাম?

বাজারে ৫০০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে ইলিশ। ৩৫০ গ্রামের ছোট ইলিশ থেকে শুরু করে ৭০০ থেকে ৭৫০ টাকা দামের ইলিশ মিলছে বাজারে। একটু বড় ইলিশের দাম ১০০০ টাকার মধ্যে রয়েছে। ১ কেজি বা তার একটু বড় সাইজের ইলিশের দাম পড়ছে ১২০০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে। 

অন্য মাছের দর

ইলিশ ছাড়াও রুই-কাতলার দরে খুব একটা হেরফের হয়নি। রুই প্রতি কেজির দাম ২০০টাকা। কাতলার প্রতি কেজির দাম ৩৫০ টাকা। গলদা চিংড়ির দাম প্রতি কেজি ৭০০টাকা। বাগদার দাম কেজি প্রতি ৪৫০ টাকা। এ ছাড়া তেলাপিয়া বাজারে প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকা দরে মিলছে। ভোলা মাছে প্রতি কেজির দর ৩৫০ টাকা। ছোট পমফ্রেট মাছও ওই একই দরে মিলছে।

সবজির দর

 বাজারে টম্যাটো ছাড়া অন্য সবজির দল খুব একটা বাড়েনি। প্রতি কেজি আলুর দাম ২০ থেকে ২২ টাকার মধ্যে রয়েছে প্রতি কেজি পেঁয়াজের দাম ৩০ টাকা। ঢ্যাড়শের দর প্রতি কেজি ৬০টাকা। বেগুন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা দরে।

বাংলার মুখ খবর

Latest News

নিজের স্ত্রী ভেবে অন্য মহিলাকে চুম্বনের চেষ্টা বাইডেনের? নয়া আঙ্গিকে ফিরলেন স্টুয়ার্ট ব্রড, তারকাকে অনন্য সম্মান নটিংহামশায়ারের বলিউডি গানের সঙ্গে লালনগীতি! সাই-কার্তিক দাস বাউলের পারফরমেন্সে মুগ্ধ ইমন-অন্তরা পরপর ২দিন বৃদ্ধির পর আজ কিঞ্চিৎ সস্তা সোনা, কলকাতায় আজ কত রেট হলুদ ধাতুর? চাঁদিপুরা ভাইরাস আতঙ্কের কারণ হয়ে উঠেছে, এর সম্পর্কে কী কী জেনে রাখা দরকার গলায় গাঁদার মালা, হলুদে মাখামাখি সোহিনী-শোভন! ভেজা শরীরে বউকে আদরে ভরালেন গায়ক জিও, এয়ারটেলের বাজার খাচ্ছে BSNL, কীভাবে ২৭ লাখ নতুন গ্রাহক পেল সরকারি সংস্থা মানিকচকের ঘটনায় সিটুর বনধে প্রভাব পড়ল না, গোটা এলাকায় থমথমে পরিবেশ বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধারে পরপর দুদিন জামালের বাড়িতে বনকর্মীরা, ফিরল খালি হাতে কপালে চন্দন, নাকে নোলক! ‘বহুরূপী’-তে ছক ভেঙে ডিগ্ল্যাম লুকে বাজিমাত কৌশানীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.