বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Berhampore Bypass: দীর্ঘ প্রতীক্ষার অবসান, অবশেষে খুলে দেওয়া হল বহরমপুর বাইপাস, কমবে যানজট

Berhampore Bypass: দীর্ঘ প্রতীক্ষার অবসান, অবশেষে খুলে দেওয়া হল বহরমপুর বাইপাস, কমবে যানজট

বহরমপুর বাইপাস। ছবি ফেসবুক।

বহরমপুর বাইপাসটি ফোর লেনের হলেও আপাতত এক দিকের লেন খুলে দেওয়া হয়েছে। কারণ ভাগীরথীর উপর দ্বিতীয় সেতুতে ডবল লেনের কাজে এখনও সম্পন্ন হয়নি। ফলে আপাতত একদিকের লেন খুলে দেওয়া হয়েছে। তবে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, দ্রুতই এই অংশে কাজ সম্পন্ন হয়ে যাবে। তারপরে দুই দিকের লেন খুলে দেওয়া হবে।

বহরমপুর বাইপাস তৈরির জন্য ২০১৫ সালে জমি অধিগ্রহণ করেছিল সরকার। কিন্তু, জমিজটের কারণে দীর্ঘদিন ধরে সেই কাজ আটকে ছিল। জমি অধিগ্রহণের পড়ে বহু কৃষক বাইপাসের জমিতে চাষ করে যাচ্ছিলেন। ফলে বাইপাস তৈরিতে বাধা হয়ে দাঁড়িয়েছিল। সেই জট কাটার পরেই শুরু হয় বহরমপুর বাইপাস তৈরির কাজ। অবশেষে সেই কাজ সম্পন্ন হওয়ার পর জনসাধারণের জন্য খুলে দেওয়া হল বহরমপুর বাইপাস। যদিও আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়নি এই বাইপাসের। যে বাইপাসের সাহায্যে বহরমপুর থেকে অনায়াসেই উত্তরবঙ্গে যাতায়াত করা যাবে।

আরও পড়ুন: চিংড়িঘাটা মোড়ে শুরু যান নিয়ন্ত্রণ কেন?‌ এবার অগ্নিপরীক্ষা ট্র্যাফিক পুলিশের‌

বহরমপুর বাইপাসটি ফোর লেনের হলেও আপাতত একদিকের লেন খুলে দেওয়া হয়েছে। কারণ ভাগীরথীর উপর দ্বিতীয় সেতুতে ডবল লেনের কাজে এখনও সম্পন্ন হয়নি। ফলে আপাতত একদিকের লেন খুলে দেওয়া হয়েছে। তবে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, দ্রুতই এই অংশে কাজ সম্পন্ন হয়ে যাবে। তারপরে দুই দিকের লেন খুলে দেওয়া হবে। প্রসঙ্গত, এই বাইপাসের ফলে দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগ সহজ হবে। তাছাড়া বহরমপুর শহরে যানজটের সমস্যা থেকে অনেকটা মুক্ত মিলবে।

বহরমপুরে বাইপাস তৈরির পরিকল্পনা দীর্ঘদিনের। পরিকল্পনা অনুযায়ী, বলরামপুর থেকে বাইপাসের রাস্তা শুরু হয়েছে। এটি বহরমপুর শহর থেকে প্রায় চার কিলোমিটার দূরে অবস্থিত। ২০০৯ সালে এই পরিকল্পনা গ্রহণ করেছিল জাতীয় সড়ক কর্তৃপক্ষ।এরপর ২০১৫ সালে জমি অধিগ্রহণ করা হয়। বহরমপুর থানার কলাতলা থেকে ফোর লেনের এই বাইপাসের কাজ শুরু হয়েছিল। 

তবে নির্মাণ কাজের প্রথমে ত্রুটি থাকায় কাজ বন্ধ ছিল। সেইসঙ্গে জমি জটেও কাজ আটকে গিয়েছিল। বাইপাসটি শুরু হয়েছে ১২ নম্বর জাতীয় সড়কের সারগাছি থেকে। বাইপাস খুলে দেওয়ায় খুশি সাধারণ মানুষ। শুক্রবার বিকেলে বাইপাস খুলতেই উৎসাহী মানুষের ঢল নামে। সাধারণত বহরমপুরে যানজট দীর্ঘ দিনের সমস্যা। এই শহরের মাঝ দিয়ে চলে গিয়েছে ৩৪ নম্বর জাতীয় সড়ক। 

এতদিন উত্তরবঙ্গ যাওয়ার জন্য বহরমপুর শহরের মধ্যে দিয়ে যানবাহন যাতায়াত করত। যার ফলে যানজট তৈরি হতো। তবে বাইপাস তৈরি হওয়ায় সেই যানজটের সমস্যা থেকে অনেকটাই মুক্তি মিলবে বলে মনে করছেন সেখানকার মানুষজন। এই যানজটের সমস্যা দূর করার জন্য এই রাস্তা তৈরির পরিকল্পনা করা হয়। ২০০৯ সাল নাগাদ ৩৪ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের সময় জাতীয় সড়ক কর্তৃপক্ষ বহরমপুরে বাইপাস রাস্তা তৈরির পরিকল্পনা করেছিল। প্রায় ১০ বছর পর এই কাজ শেষ হল।

বাংলার মুখ খবর

Latest News

কলকাতা–ঢাকা মৈত্রী এক্সপ্রেস বাতিল ঘোষণা করল রেল, ভাড়ার অর্থ ফেরত কোন শর্তে?‌ উঠল নিষেধাজ্ঞা! সরকারি কর্মীরা RSS কর্মকাণ্ডে দিতে পারবেন যোগ, সরব বিরোধীরা MLC 2024: রশিদের ঘূর্ণিতে থমকে গেল নাইট রাইডার্স, চার উইকেটে জিতে প্লে-অফে MI অপারেশনের পর শরীর থেকে বের করা হয়নি সুচ, কাঠগড়ায় ডাক্তার, দিতে হবে ক্ষতিপূরণ ‘মন্ত্রকের সামনেও বসাবেন?’ অবৈধ হকার নিয়ে প্রশাসনকে তুলোধোনা বোম্বে হাইকোর্টের ‘উনি মালদার আম-আমসত্ত্ব কিছুই পাবেন না’ মমতাকে তোপ কংগ্রেস-বিজেপির জার্মানিতে পাক দূতাবাসে দুুষ্কৃতী হামলা, ছোড়া হল পাথর, নিন্দায় সরব পাকিস্তান ঝড়ের গতিতে বাড়ছে চাঁদিপুরা ভাইরাস, কেন সব থেকে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা গত ছ'বার বাজেট অধিবেশনে অর্থমন্ত্রীর বাজেট-স্পেশ্যাল লুক ইউটিউবে লাইভ খাবার খাচ্ছিলেন মহিলা, ভিডিয়ো চলাকালীন হঠাৎই মারা গেলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.