বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > গঙ্গার হাল ফেরাতে নির্দেশ মুখ্যমন্ত্রীর, তথ্য তলব করলেন ফিরহাদ হাকিমের কাছে
নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (PTI)
নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (PTI)

গঙ্গার হাল ফেরাতে নির্দেশ মুখ্যমন্ত্রীর, তথ্য তলব করলেন ফিরহাদ হাকিমের কাছে

  • গঙ্গার হাল ফেরাতে এবং খাল সংস্কারে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। আজ বিশেষজ্ঞ কমিটি তৈরি করে তা সংস্কারের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কেন্দ্রীয় সরকার বারবার বলেছে নমামী গঙ্গা প্রকল্পে নদী পরিষ্কার–পরিচ্ছন্ন রাখা হবে। সেখানে এখন দেখা যাচ্ছে, গঙ্গা দিয়ে মরা ভেসে আসছে। তাছাড়া ঘূর্ণিঝড় হওয়াতে গঙ্গা অপরিষ্কার হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে গঙ্গার হাল ফেরাতে এবং খাল সংস্কারে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। আজ বিশেষজ্ঞ কমিটি তৈরি করে তা সংস্কারের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে পরিকল্পনা তৈরি করতেও বলেছেন তিনি। গঙ্গাকে কীভাবে পরিষ্কার রাখা যায় তা নিয়ে পরিকল্পনা করার কথা জানিয়েছেন মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী ‘সৎ’ ইঞ্জিনিয়ার দিয়ে দ্রুত কাজের নির্দেশ দেন তিনি।

আদিগঙ্গায় বইতে থাকা কালো জল নিয়েও তিনি কথা বলেছেন। ভাটার সময় কালো জল বইতে দেখা যায় আদি গঙ্গায়। তাতে রীতিমতো বিরক্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবার মরা পশু–সহ নানা আবর্জনা ভেসে আসতেও দেখা যায়। মুখ্যমন্ত্রীর জানান, বছরের পর বছর খাল সংস্কারের কাজ করা হলেও জল জমে থাকে। তাতে মানুষকে অসুবিধায় পড়তে হয়। সামান্য বৃষ্টিতেও বিপাকে পড়েন তাঁরা। এই পরিস্থিতিতে খাল এবং গঙ্গা সংস্কারের উদ্যোগ নিল রাজ্য সরকারের। ফিরহাদ হাকিমের কাছ থেকে খাল এবং গঙ্গা সংস্কার সংক্রান্ত তথ্য চান মুখ্যমন্ত্রী।

সোমবার নবান্নের সভাঘরের বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। হালকা বৃষ্টিতেই হাওড়ার যেসব এলাকা জলমগ্ন হয়ে পড়ে, সেদিকে নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। বারাকপুরের পরিস্থিতি আরও খারাপ বলে জানান মন্ত্রী। তখনই বারাকপুর এবং হাওড়ার জন্য পৃথক দু’টি মাস্টারপ্ল্যান তৈরির কথা বলেন মুখ্যমন্ত্রী।

বন্ধ করুন