বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CPM EID greeting: সিপিএমের FB পেজে ‘ইদহীন’ শুভেচ্ছা, রণনীতি নিয়ে জোর চর্চা

CPM EID greeting: সিপিএমের FB পেজে ‘ইদহীন’ শুভেচ্ছা, রণনীতি নিয়ে জোর চর্চা

‘ইদ’ উপলক্ষে সিপিএমের শুভেচ্ছা বার্তাকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে।

ইদের শুভেচ্ছা জানাতে বামেদের সোশ্যাল মিডিয়া পেজে শুভেচ্ছা বার্তা জানিয়ে একটি পোস্ট করা হয়। তাতে লেখা রয়েছে ‘উৎসবের শুভেচ্ছা’। অথচ সেই পোস্টে ইদের কোনও কথা কথা উল্লেখ করা হয়নি। অতীতে দেখা গিয়েছে, বিভিন্ন ধর্মীয় উৎসবে শুভেচ্ছা জানাতে গিয়ে কিসের জন্য শুভেচ্ছা বার্তা সেই কথা উল্লেখ করেছে সিপিএম।

‘ইদ’ উপলক্ষে সিপিএমের শুভেচ্ছা বার্তাকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে। কারণ ইদের শুভেচ্ছা দেওয়া হচ্ছে, অথচ তাতে ইদের কথা উল্লেখ নেই, শুধু উল্লেখ রয়েছে শুভেচ্ছা। আর তা ঘিরেই রাজনৈতিক মহলে তীব্র আলোচনা শুরু হয়েছে। তাহলে কি লোকসভার ভোটের আগে হিন্দু ভোট টানার উদ্দেশ্যেই কি ইদের কথা উল্লেখ করা হয়নি? তা নিয়ে এই মুহূর্তে জোর গুঞ্জন শুরু হয়েছে রাজনীতির অন্দরমহলে। যদিও সেই অভিযোগ মানতে চাইছে না বামেরা।

আরও পড়ুন: খুশির ইদে সৌজন্যের রাজনীতি, কামারহাটিতে আলাপচারিতায় সৌগত-সুজন

ইদের শুভেচ্ছা জানাতে বামেদের সোশ্যাল মিডিয়া পেজে শুভেচ্ছা বার্তা জানিয়ে একটি পোস্ট করা হয়। তাতে লেখা রয়েছে ‘উৎসবের শুভেচ্ছা’। অথচ সেই পোস্টে ইদের কোনও কথা কথা উল্লেখ করা হয়নি। অতীতে দেখা গিয়েছে, বিভিন্ন ধর্মীয় উৎসবে শুভেচ্ছা জানাতে গিয়ে কিসের জন্য শুভেচ্ছা বার্তা সেই কথা উল্লেখ করেছে সিপিএম। দুর্গাপুজোর সময় সিপিএম যে পোস্ট করেছে তাতে ‘শারদ শুভেচ্ছা’র কথা উল্লেখ থাকে। দীপাবলির সময়ে পোস্টে আলোর উৎসবের কথা উল্লেখ থাকে। একইভাবে সিপিএমের সোশ্যাল মিডিয়া পেজে বড়দিনের শুভেচ্ছা বার্তায় বড়দিনের কথা উল্লেখ থাকে। তাহলে এদের ক্ষেত্রে কেন ইদের কথা উল্লেখ থাকল না? তাহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। সাধারণত, রাজনীতিতে কোনও দল কিছু করে থাকলে তার নেপথ্যে কিছু কারণ থাকে। সেটা রাজনৈতিক কারণ। তবে রাজ্য সিপিএমের এই ফেসবুক পোস্টের পিছনে কী কারণ? তা অবশ্য স্পষ্ট হল না। 

যদিও দলের মতে, তারা সমস্ত উৎসবকে উৎসব হিসেবেই দেখে। কোনও ধর্মীয় উৎসবের কথা দলের তরফে উল্লেখ করা হয় না। ব্যক্তিগতভাবে কেউ পোস্ট করতে চাইলে সেটা করে থাকেন। তবে সিপিএমের এই বক্তব্য মানতে চাইছে না অনেকেই। রাজনৈতিক বিশ্লেষকদের অনেকের মতেই, এটা আসলে লোকসভার আগে হিন্দু ভোট ফিরে পাওয়ার একটি কৌশল। সেই কারণে ইদের কথা উল্লেখ করা হয়নি সিপিএমের সোশ্যাল মিডিয়া পেজে।

উল্লেখ্য, ২০২১ সালে আইএসএফের সঙ্গে জোট করার পরে সিপিএমের হিন্দু ভোট চলে গিয়েছিল বলে অভিযোগ ওঠে। তাদের অনেকেই বিজেপির দিকে ঝুঁকেছিল। তবে এবার আইএসএফ নেই। দলের নেতা নওশাদ সিদ্দিকী এককভাবে লড়ার কথা জানিয়েছেন। তবে এই পরিস্থিতিতে খুশি হয়েছেন সিপিএমের অনেক নেতা। তাদের বক্তব্য, এটা এক প্রকার শাপে বর হয়েছে। ফলে সে ক্ষেত্রে হিন্দু ভোট পেতে চাইছে সিপিএম। এই অবস্থায় সিপিএমের পোস্টকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

তবে এ নিয়ে সিপিএমকে আক্রমণ করেছে তৃণমূল। তাদের বক্তব্য, পুজোর সময় দেবে বুক স্টল দেবে অথচ পুজো উল্লেখ করবে না। ইদের দিন শুভেচ্ছা জানাবে অথচ ইদ বলবে না। এটা মানুষ ভালোভাবে বুঝতে পারছে। সোজা সাপটা কথা শুনতে বেশি পছন্দ করেন মানুষজন।

বাংলার মুখ খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.