বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ডিএলএড কলেজে অফলাইনে ভর্তি বন্ধ, বড় পদক্ষেপ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ‌

ডিএলএড কলেজে অফলাইনে ভর্তি বন্ধ, বড় পদক্ষেপ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ‌

নয়া পদক্ষেপ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রতীকী ছবি

এখন ডিএলএড পরীক্ষার সমস্ত দায়িত্ব নিয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই কলেজগুলি শুধু পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবে। ইতিমধ্যেই ডিএলএডের দ্বিতীয় পর্বের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। গত ৯ সেপ্টেম্বর পর্যন্ত প্রথম পর্যায়ের আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এবারের মোট শূন্য আসন ৪৫ হাজার।

দুর্নীতির আঁচ পর্যন্ত লাগতে দেওয়া যাবে না। এই নীতি নিয়েই ভাবমূর্তি স্বচ্ছ রাখতে নয়া পদক্ষেপ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। আর তাই ২০২৩ সাল থেকেই রাজ্যের সব ডিএলএড কলেজে বন্ধ করা হল অফলাইনে ভর্তি প্রক্রিয়া। আজ, বুধবার কলকাতা হাইকোর্টে এমনই কথা জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। দুর্নীতির অভিযোগের মধ্য়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের এমন পদক্ষেপ বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন শিক্ষক– শিক্ষিকাদের একাংশ। ইতিমধ্যেই ৪৪টি সরকারি এবং প্রায় ৬০০–র বেশি বেসরকারি ডিএলএড কলেজে কোনও অফলাইন অ্যাডমিশন হবে না এবং মেধাতালিকাও প্রকাশিত হবে অনলাইনে বলে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বেঞ্চে জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এদিকে আজ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২৩ সাল থেকেই রাজ্যের সব ডিএলএড প্রশিক্ষণ কলেজে বন্ধ করে দেওয়া হবে অফলাইন ভর্তি প্রক্রিয়া। এই বছর থেকে কোনও কলেজে অফলাইন অ্যাডমিশন হবে না। গোটা ভর্তি প্রক্রিয়া হবে অনলাইন মাধ্যমে। কলকাতা হাইকোর্টে এদিন প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, ভর্তির মেধাতালিকাও অনলাইনে প্রকাশ করা হবে। প্রাথমিক শিক্ষকতা করতে অন্যতম যোগ্যতা হিসেবে ডিএলএড প্রশিক্ষণ বাধ্যতামূলক। প্রাথমিক টেট পরীক্ষায় অংশগ্রহণ করতে হলেও প্রথমে দু’‌বছরের ডিএলএড প্রশিক্ষণ সম্পূর্ণ করতে হয়।

অন্যদিকে প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী আজ কলকাতা হাইকোর্টে জানান, মঙ্গলবার প্রাথমিক শিক্ষা পর্ষদের একটি বৈঠক আছে। যে বৈঠকে ঠিক হয়েছে, এই বছর থেকে রাজ্যের কোনও ডিএলএড কলেজে অফলাইনে ভর্তি নেওয়া হবে না। গোটা প্রক্রিয়াটাই হবে অনলাইনে। ভর্তির মেধাতালিকা প্রকাশ হবে অনলাইনে। এবার ডিএলএড কলেজে ভর্তির জন্য কেন্দ্রীয়ভাবে মেধা তালিকা প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তার জেরে কলেজগুলির হাতে বিপুল টাকা নিয়ে ভর্তি করা অনেকটা বন্ধ করা যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:‌ পাঁচটি নতুন বই পড়ুয়াদের দিতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ, নয়া পাঠ্যবই কেন আনা হচ্ছে?‌

পাশাপাশি ভর্তির অনিয়ম বন্ধ করা যাবে। এখন ডিএলএড পরীক্ষার সমস্ত দায়িত্ব নিয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই কলেজগুলি শুধু পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবে। ইতিমধ্যেই ডিএলএডের দ্বিতীয় পর্বের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। গত ৯ সেপ্টেম্বর পর্যন্ত প্রথম পর্যায়ের আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আর এবারের মোট শূন্য আসন ৪৫ হাজার। আবেদনপত্র জমা পড়েছে ৫০ হাজারের বেশি। সমস্ত শূন্য পদ পূরণ না হলে আবার আবেদনের সময়সীমা বাড়ানো হতে পারে বলে সূত্রের খবর।

বাংলার মুখ খবর

Latest News

মেট্রোর পিলারে আগুন! সন্ধ্যার অফিস টাইমে ব্যাহত পরিষেবা, এখন পুরো লাইনে চলছে? নিয়োগ দুর্নীতিতে জড়িত পরেশকে ‘গুরুত্বপূর্ণ নেতা’ সম্বোধন মমতার, তোপ বিরোধীদের GTA নিয়োগ দুর্নীতিতে CBI অনুসন্ধানে আপত্তি রাজ্যের, কারণ জানতে চায় হাইকোর্ট অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ একসঙ্গে ১৮ জন মাওবাদীকে নিকেশ করল যৌথবাহিনী, ছত্তিশগড়ে তুমুল গুলির লড়াই শুক্রর মেষে প্রবেশ, সময় বদলাবে ৩ রাশির, আয় বাড়বে, কাজে আসবে গতি 'রাস্তায় লোকজন বলে ধ্যাষ্টা জ্যাঠু’! 'নিম ফুলের মধু'র জ্য়াঠামশাই-এর কথায় রচনা… KKR vs RR Live Score Updates, IPL 2024: রাজস্থানের বিরুদ্ধে টস হারলেন শ্রেয়স নিশীথের কনভয় থামিয়ে পুলিশের তল্লাশি, তুমুল বচসা জুড়ে দিলেন বিজেপি প্রার্থী ফের বিতর্ক, সৌমিত্র খাঁর মিছিলে BJP নেত্রীকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়া অভিযুক্ত

Latest IPL News

অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.