বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ধূপগুড়ি উপনির্বাচনে পরাজয় কেন?‌ সরেজমিনে খতিয়ে দেখতে বাংলায় বিএল সন্তোষ

ধূপগুড়ি উপনির্বাচনে পরাজয় কেন?‌ সরেজমিনে খতিয়ে দেখতে বাংলায় বিএল সন্তোষ

বিএল সন্তোষ: বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) পদে রয়েছেন। ছবি সোজন্যে এএনআই

তৃণমূল কংগ্রেসের কাছে ধূপগুড়ি উপনির্বাচন ছিল বড় চ্যালেঞ্জ। বিজেপির কাছে ছিল আসন ধরে রাখার লড়াই। বাম–কংগ্রেস জোট প্রার্থী চেয়ে ছিলেন দুই যুযুধান প্রতিপক্ষের লড়াইয়ে তিনি বাজিমাত করে দেবেন। অভিষেক বন্দ্যোপাধ্যায় এখানে প্রচারে এসে মহকুমা গড়ার কথা বলাটাই চেঞ্জ ফ্যাক্টর বলে মনে করছে বঙ্গ–বিজেপি নেতৃত্ব।

ধূপগুড়ি উপনির্বাচনে পরাজয় বিজেপির। একুশের নির্বাচনে জেতা আসন উপনির্বাচনে হাতছাড়া হয়ে গেল। কেন্দ্রীয় বাহিনীকে সামনে রেখে ভোট হল। গণনার ক্ষেত্রেও তাই। তারপরও তৃণমূল কংগ্রেসের কাছে শোচনীয় পরাজয়। এমনকী বাম–কংগ্রেসের ভোট ট্রান্সফারও বাঁচাতে পারল না বিজেপিকে। অর্থাৎ ধূপগুড়ির মানুষ রাজনৈতিক প্রত্যাখ্যান করল বিজেপিকে। শুক্রবারের এই ফলাফল দেখে বেজায় চটেছে কেন্দ্রীয় নেতৃত্ব। কেন এমন পরাজয় ঘটল?‌ জানতে আজ, শনিবার রাজ্যে আসছেন বিএল সন্তোষ। পরাজয়ের কারণ খুঁজতে দু’দিন ধরে চলবে বৈঠক।

এদিকে এটা বিজেপির কাছে বড় সেটব্যাক সেটা ফলাফলের পরই স্পষ্ট বোঝা গেল। এই পরাজয় নিয়ে একটি শব্দও খরচ করতে দেখা যায়নি বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। কার্যত মুখ লুকিয়ে কাটিয়েছেন তাঁরা। এবার কেন্দ্রীয় নেতার সামনে মুখ লুকিয়ে পালানো সম্ভব নয়। সেখানে জবাবদিহি করতে হবে বলে সূত্রের খবর। ধূপগুড়িতে ত্রিমুখী লড়াই হল। তৃণমূল কংগ্রেসের নির্মলচন্দ্র রায়, বিজেপির তাপসী রায় এবং বাম–কংগ্রেস জোটপ্রার্থী ঈশ্বরচন্দ্র রায়ের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হলেও ফলাফল বুঝিয়ে দিয়েছে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রভাব পড়বে।

অন্যদিকে এই কথাটি বুঝতে পেরেই তড়িঘড়ি বাংলায় আসছেন বিজেপির কেন্দ্রীয় নেতা বিএল সন্তোষ। এবার আর কোনও নোট পাঠানো বা চিঠি পাঠিয়ে রিপোর্ট তলব করা হল না। এসব অনেক হয়েছে। তাতে যে কাজের কাজ কিছুই হয়নি সেটা বুঝতে পেরেছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। এই পরাজয় স্পষ্ট করেছে গ্রামাঞ্চল ও চা বলয়ের ভোট পায়নি বিজেপি। তাই ফলাফল দাঁড়িয়েছে— তৃণমূল প্রার্থী নির্মলচন্দ্র রায়ের প্রাপ্ত ভোট মোট ৯৬,৯৬১। বিজেপি প্রার্থী তাপসী রায়ের ৯২,৬৪৮ প্রাপ্ত ভোট। অনেক পিছিয়ে মাত্র ১৩,৬৬৬ ভোট পেয়েছেন বাম–কংগ্রেস জোট প্রার্থী ঈশ্বরচন্দ্র রায়। অর্থাৎ ৪৩১৩ ভোটে জিতেছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী।

আরও পড়ুন:‌ পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি অধীর চৌধুরীর, বহরমপুরে স্মারকলিপি দিতে গিয়ে ধুন্ধুমার‌

আর কী জানা যাচ্ছে?‌ তৃণমূল কংগ্রেসের কাছে ধূপগুড়ি উপনির্বাচন ছিল বড় চ্যালেঞ্জ। আর বিজেপির কাছে ছিল আসন ধরে রাখার লড়াই। বাম–কংগ্রেস জোট প্রার্থী চেয়ে ছিলেন দুই যুযুধান প্রতিপক্ষের লড়াইয়ে তিনি বাজিমাত করে দেবেন। সেখানে সব অঙ্ক ফেল করে গিয়েছে। অভিষেক বন্দ্যোপাধ্যায় এখানে প্রচারে এসে মহকুমা গড়ার কথা বলাটাই চেঞ্জ ফ্যাক্টর বলে মনে করছে বঙ্গ–বিজেপি নেতৃত্ব। শুভেন্দু অধিকারী, সুকান্ত মজুমদার ধূপগুড়িতে পড়েছিলেন। তৃণমূলের প্রাক্তন বিধায়ক মিতালী রায়ের হাতে পদ্ম পতাকা ধরিয়ে দিয়ে চমক দিয়েছিলেন সুকান্ত। তবে তা সত্ত্বেও পদ্মফুল ফুটল না। বরং ফুটল ঘাসফুলই। তাই ধূপগুড়ি পরাজয়ের কারণ খুঁজতে তড়িঘড়ি বাংলায় আসছেন শাহী দূত বিএল সন্তোষ।

বাংলার মুখ খবর

Latest News

ভারতে ১ জনও মাওবাদী থাকবে না! ২৯ নকশাল খতম হতেই হুংকার শাহের, কংগ্রেস কী বলল? হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া KKR-এর, প্লে-অফের পথে এক পা সঞ্জুদের এই বৈশাখেই সাত পাক ঘুরছেন আদৃত-কৌশাম্বি! উচ্ছেবাবু-দিদিয়ার বিয়ের শুভদিনটা কবে? নিজেরাই ছুঁল নিজেদের রেকর্ড! IPL-র সর্বোচ্চ রান তাড়া করে জয় RR-র, লজ্জায় KKR প্রথম প্লেয়ার হিসেবে IPL-এ ইতিহাস নারিনের! বিরল তালিকায় নাম জুড়ল রোহিতদের সঙ্গে দু-বছর আগে গোপনে বিয়ে সেরেছিলেন, বাবা হলেন টলি নায়ক, ছেলে হল না মেয়ে? 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র রাম নবমীর প্রাক্কালে উৎসবমুখর অযোধ্যা, দেখুন রাম মন্দিরের অদেখা সব ছবি 'কালো হয়ে যাব তো’, কাঠফাটা রোদে প্রচার,মেকআপে ভরসা রচনার! চুমুক ডাবের জল,লস্যিতে

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.