বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > GTA recruitment scam: GTA নিয়োগ দুর্নীতিতে CBI অনুসন্ধানে আপত্তি রাজ্যের, কারণ জানতে চায় হাইকোর্ট

GTA recruitment scam: GTA নিয়োগ দুর্নীতিতে CBI অনুসন্ধানে আপত্তি রাজ্যের, কারণ জানতে চায় হাইকোর্ট

GTA নিয়োগ দুর্নীতিতে CBI অনুসন্ধানে আপত্তি রাজ্যের, রিপোর্ট তলব ডিভিশন বেঞ্চের (HT_PRINT)

সিবিআই তদন্তের বিরোধিতা করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আবেদন জানিয়েছিল রাজ্য সরকার। তবে প্রধান বিচারপতি না থাকায় মামলাটির শুনানি হয় বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে। এই সংক্রান্ত মামলায় বেঞ্চ রাজ্যের কাছে জানতে চায় সিবিআই তদন্ত হলে তাতে কী সমস্যা রয়েছে। 

এবার পাহাড়ের স্কুলগুলিতে বড়সড় দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। তাতে রাজ্যের শাসক দলের অনেকের নাম জড়িয়েছে। এ সংক্রান্ত একটি বেনামি চিঠি সামনে আসার পরেই সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ। তবে সিবিআই অনুসন্ধানে আপত্তি জানিয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে রাজ্য সরকার। তাতে অবশ্য লাভ হল না। সেই সংক্রান্ত মামলায় আপাতত কোনও অন্তর্বতী স্থগিতাদেশ দিল না হাইকোর্ট। এবিষয়ে রাজ্য সরকারকে রিপোর্ট জমা দিতে বলেছে ডিভিশন বেঞ্চ। তারপরে আদালত এবিষয়ে সিদ্ধান্ত নেবে।

আরও পড়ুন: ফের কেঁচো খুড়তে বেরলো কেউটে, GTAতে ৩১৩ বেআইনি শিক্ষক নিয়োগে CID তদন্তের নির্দেশ

সিবিআই তদন্তের বিরোধিতা করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আবেদন জানিয়েছিল রাজ্য সরকার। তবে প্রধান বিচারপতি না থাকায় মামলাটির শুনানি হয় বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে। এই সংক্রান্ত মামলায় বেঞ্চ রাজ্যের কাছে জানতে চায় সিবিআই তদন্ত হলে তাতে কী সমস্যা রয়েছে। 

জানা যায়, হাইকোর্ট সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিতেই জিটিএ-র নিয়োগ দুর্নীতিতে বিধাননগর উত্তর থানায় এফআইআর দায়ের করে রাজ্য। সেই এফআইআরে পার্থ সহ একাধিক তৃণমূল নেতার নাম রয়েছে। এর ভিত্তিতে সিবিআই অনুসন্ধান বন্ধের আর্জি জানায় রাজ্য সরকার। তবে আদালত এই আবেদনে ভিত্তিতে রাজ্য সরকারকে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে। আগামী ১৮ এপ্রিল বেলা ২ টোয় এই মামলার পরবর্তী শুনানি। তবে এই সময়ের মধ্যে সিবিআই অনুসন্ধানে কোনও অন্তবর্তী স্থগিতাদেশ দেয়নি ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, পাহাড়ের স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের দুর্নীতির অভিযোগ অনেক আগেই উঠেছে। সে সংক্রান্ত দুর্নীতির অভিযোগ তুলে একটি বেনানি সম্প্রতি চিঠি পায় সিআইডি। চিঠিতে শাসক দলের একাধিক নেতা এবং মন্ত্রীর নাম রয়েছে, যাদের নামে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে। শিক্ষক নিয়োগের পাশাপাশি পাহাড়ের পুরসভাগুলিতেও নিয়োগে দুর্নীতির অভিযোগ রয়েছে চিঠিতে । 

আদালত সূত্রে জানা গিয়েছে, ওই চিঠিতে একাধিক তৃণমূল নেতা মন্ত্রীর নাম রয়েছে। যার মধ্যে রয়েছে প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, মন্ত্রী তথা তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক, যুবনেতা তৃনাঙ্কুর ভট্টাচার্যের নাম।এছাড়াও বিনয় তামাংয়ের নাম উল্লেখ রয়েছে এই চিঠিতে। তাতে বলা হয়েছে তাদের সৌজন্যে পাহাড়ে নিয়োগে দুর্নীতি হয়েছে। 

এক্ষেত্রে তদন্তের জন্য আগেই সিআইডিকে নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। এরপর চিঠির বিষয়ে অনুসন্ধানের জন্য সিবিআইকে নির্দেশ দেন তিনি। 

উল্লেখ্য, মুর্শিদাবাদের সুতির গোঠা হাই স্কুলের শিক্ষক নিয়োগের তদন্ত করছে সিআইডি। সেই তদন্তের সময় এই চিঠিটি সামনে আসে। কোনও পরিচয় না দিয়ে এক সরকারি আধিকারিক চিঠি দিয়ে অভিযোগ করেছিলেন জিটিএ এলাকায় শিক্ষক নিয়োগে বেনিয়ম হয়েছে। ৩২৩ জনকে নিয়ম বহির্ভূতভাবে নিয়োগ করা হয়েছে। তাতেই একাধিক নেতার নাম উল্লেখ করা হয়।

বাংলার মুখ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.