বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং:‌ ডোমিসাইল কোটা নয়, চলতি নিয়মেই ভর্তি
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং:‌ ডোমিসাইল কোটা নয়, চলতি নিয়মেই ভর্তি

  • কলকাতা বিশ্ববিদ্যালয়ে এবার ডোমিসাইল কোটা চালু করা সম্ভব নয়। তাই এবারও ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি নেওয়া হবে চলতি নিয়মেই।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির ক্ষেত্রে এ বছর আর ডোমিসাইল কোটা বা ঘোরোয়া কোটা প্রযোজ্য হবে না। রাজ্যের স্থায়ী বাসিন্দা পড়ুয়াদের জন্য নির্দিষ্ট আসন সংরক্ষণের সুযোগ করে দেয় এই ডোমিসাইল কোটা। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেটা সম্ভব নয়। তাই চলতি নিয়মেই ভর্তি নেওয়া হবে।

গত বছর রাজ্যের পড়ুয়াদের জন্য ৯০ শতাংশ আসন সংরক্ষণের ব্যবস্থা চালু করে যাদবপুর বিশ্ববিদ্যালয়। চলতি বছরেই সেখানে ডোমিসাইল কোটার এই নিয়ম চালুর প্রস্তাব দেওয়া হয়। এর পরই কলকাতা বিশ্ববিদ্যালয় রাজ্যের পড়ুয়াদের স্বার্থে এই নীতি প্রণয়নের ব্যাপারে আলোচনা শুরু করে। ঠিক হয়, ইঞ্জিনিয়ারিংয়ের ৮০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। যদিও এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিনের তরফ থেকে কোনও প্রস্তাব পাওয়া যায়নি বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস।

এরই মধ্যে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সম্ভবত ১২ আগস্ট থেকে অনলাইনে কাউন্সেলিং শুরু হবে। তাই কলকাতা বিশ্ববিদ্যালয়ে এবার ডোমিসাইল কোটা চালু করা সম্ভব নয়। তাই এবারও ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি নেওয়া হবে চলতি নিয়মেই।

বন্ধ করুন