বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > উচ্চমাধ্যমিকে এবার নিয়ে আসা হচ্ছে সেমিস্টার পদ্ধতি, বাংলায় পড়তে হবে শ্রীজাতর কবিতা

উচ্চমাধ্যমিকে এবার নিয়ে আসা হচ্ছে সেমিস্টার পদ্ধতি, বাংলায় পড়তে হবে শ্রীজাতর কবিতা

উচ্চমাধ্যমিকের সিলেবাস পালটে গেল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, বিজ্ঞানের পাঠ্যক্রমে খুব একটা পরিবর্তন ঘটেনি। বিজ্ঞানের পড়ুয়ারা বেশিরভাগই প্রতিযোগিতামূলক পরীক্ষা দেবে। তাই পাঠ্যক্রমে সামান্য অদলবদল করা হয়েছে। এবার বিষয়ের মধ্যে থাকছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সাইবার সিকিউরিটি এবং সাইকোলজি। 

কবি শ্রীজাতের কবিতা পড়তে হবে উচ্চমাধ্যমিকের বাংলা বিষয়ে। ইতিহাসে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ পড়তে হবে। এমনই সব বদল আনা হচ্ছে পাঠ্যক্রমে বলে জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আজ, বৃহস্পতিবার এই কথাই ঘোষণা করলেন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। ২০১৩ সালে শেষবার বদলে ছিল উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম। তার পর ১১ বছরের মাথায় আবার বদল হচ্ছে পাঠক্রম। উচ্চমাধ্যমিকেও এবার শুরু হতে চলেছে সেমিস্টার। একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের এই পদ্ধতিতেই পরীক্ষা দিতে হবে।

এদিকে এবার যে সব ছাত্রছাত্রী মাধ্যমিক পাশ করবে তারা সেমেস্টার প্রক্রিয়ায় দেবে উচ্চমাধ্যমিক। আগামী মে মাসে মাধ্যমিক পরীক্ষা ফলাফল প্রকাশ হবে বলে খবর। যে সব পড়ুয়ার প্রথম ভাষা বাংলা, তাদের তৃতীয় সিমেস্টারে কবি শ্রীজাতর লেখা ‘অন্ধকার লেখাগুচ্ছ’ পড়তে হবে। উচ্চমাধ্যমিক শিক্ষা সাংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানৈন, বাংলা ও ইংরেজির পাঠ্যক্রমে বড় বদল আনা হয়েছে। বেশি বদল দেখা যাবে বাংলার পাঠ্যক্রমে। তার পরই ইংরেজি। কবিতা এবং গল্পের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। এটা বাংলা বিষয়ের ক্ষেত্রে বেশি প্রযোজ্য। এমনকী অনেক নতুন কবিতা এবং গল্প এবার যোগ করা হয়েছে পাঠ্যক্রমে।

আরও পড়ুন:‌ ‘‌আগামিকাল সূর্য উঠলে সব পরিষ্কার হয়ে যাবে’‌, নয়াদিল্লিতে গেলেন দিব্যেন্দু অধিকারী

অন্যদিকে মাধ্যমিক যারা পাশ করে উচ্চমাধ্যমিকের পথে হাঁটবে তাদের দু’বছরে চারটি সেমিস্টারে পরীক্ষা হবে। একাদশ শ্রেণিতে দুটি সেমিস্টার পরীক্ষা হবে। যা পরিচালনা করবে স্কুল নিজেই। আর দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রে দু’টি সেমিস্টার নেবে কাউন্সিল। চিরঞ্জীববাবু এই বিষয়ে জানান, ইতিহাস বিষয়েও অনেক পরিবর্তন হয়েছে। ১৮৫৭ সাল থেকে ভারতের ইতিহাস পড়তে হবে। সেটাই থাকছে পাঠ্যক্রমে। মহাত্মা গান্ধী, আজাদ হিন্দ ফৌজ থেকে স্বাধীনতার পরবর্তী ইতিহাস এবং তার সঙ্গে ১৯৭১ সালের মু্ক্তিযুদ্ধও পড়তে হবে পড়ুয়াদের। মুক্তিযুদ্ধ কেন হয়েছিল, ভারতের ভূমিকা, বাংলাদেশ রাষ্ট্র গঠন—সবই পড়তে হবে পড়ুয়াদের। প্রথম ও তৃতীয় সেমিস্টার হবে নভেম্বর মাসে। দ্বিতীয় ও চতুর্থ সেমিস্টার হবে মার্চ মাসে। আগে উচ্চমাধ্যমিকে ছিল ৬০টি বিষয়। এবার সেটি ৬২টি হল।

এছাড়া সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, বিজ্ঞানের পাঠ্যক্রমে খুব একটা পরিবর্তন ঘটেনি। বিজ্ঞানের পড়ুয়ারা বেশিরভাগই প্রতিযোগিতামূলক পরীক্ষা দেবে। তাই পাঠ্যক্রমে সামান্য অদলবদল করা হয়েছে। এবার বিষয়ের মধ্যে থাকছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সাইবার সিকিউরিটি এবং সাইকোলজি। আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু ৩ মার্চ, ২০২৫। আর শেষ হবে ১৮ মার্চ, ২০২৫। তবে এখন দেখার বিষয় পাঠক্রমে যে পরিবর্তন এসেছে তাতে পড়ুয়ারা কেমন প্রতিক্রিয়া জানায়।

বাংলার মুখ খবর

Latest News

আবাসনে জনসংযোগ, খোদ মমতা ফোনে কথা বলেন বাসিন্দাদের সঙ্গে ভোটব্যাঙ্ককে খুশি করতে সন্ন্যাসীদের হুমকি দিতেও পিছ-পা হচ্ছে না তৃণমূল: মোদী টেকঅফের পরই ইঞ্জিনে ধরল আগুন, বেঙ্গালুরু বিমানবন্দরে জরুরি অবতরণ বিমানের নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক ‘‌পাকিস্তানের হাতে আগে বোমা থাকত, এখন ভিক্ষার বাটি’‌, ভোট টানতে নয়া তথ্য মোদীর কেন নিয়েছিলেন ভগবান বিষ্ণু মোহিনী রূপ, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক দাম্পত্যে বয়সের পার্থক্য ২৪ বছর, সন্তানের জন্য ‘নতুন বাবা’ চান সুদীপ-পত্নী পৃথা মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির

Latest IPL News

'১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.