বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোররাতে কালীঘাটের বস্তিতে আগুন, দগ্ধ হয়ে মৃত্যু বৃদ্ধার, গুরুতর জখম যুবক
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ভোররাতে কালীঘাটের বস্তিতে আগুন, দগ্ধ হয়ে মৃত্যু বৃদ্ধার, গুরুতর জখম যুবক

  • আগুন ছড়িয়ে না পড়ায় বড় অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেয়েছে ওই ঘিঞ্জি বস্তি এলাকা। কালীঘাটের এই পটুয়াপাড়ায় মূলত প্রতিমা তৈরি হয়। অভিযোগ, এদিন এই এলাকার সরু গলি দিয়ে ভেতরে ঢুকতে বেশ বেগ পেতে হয় দমকলকে।

বৃহস্পতিবার ভোররাতে আগুনে পুড়ে মৃত্যু হল এক বৃদ্ধার। এদিন ঘটনাটি ঘটেছে কালীঘাট রোডে পটুয়াপাড়ার বস্তিতে। এদিন ভোর ৪টে নাগাদ পটুয়াপাড়ার একটি একতলা ঘরে আচমকা আগুন লাগে। মুহূর্তে আতঙ্ক ছড়িয়ে পড়ে ঘন জনবসতিপূর্ণ এলাকায়। খবর দেওয়া হয় দমকলে। দমকলের ৪টি ইঞ্জিন ঘটনাস্থলে এসে প্রায় ২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

জানা গিয়েছে, এদিনের ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছে ওই ঘরের ভেতর থাকা এক বৃদ্ধার। তাঁর নাম বীভা পাল (৬৫)। তাঁকে বাঁচাতে গিয়ে গুরুতর জখম হয়েছেন তাঁর ভাইপো। তিনি এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন। তবে আগুন ছড়িয়ে না পড়ায় বড় অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেয়েছে ওই ঘিঞ্জি বস্তি এলাকা। কালীঘাটের এই পটুয়াপাড়ায় মূলত প্রতিমা তৈরি হয়। অভিযোগ, এদিন এই এলাকার সরু গলি দিয়ে ভেতরে ঢুকতে বেশ বেগ পেতে হয় দমকলকে।

কীভাবে এদিন আগুন লাগল তা পরিষ্কার বলতে পারেনি দমকল। তবে ওই ঘর থেকে দুটি গ্যাস সিলিন্ডার উদ্ধার করে থানায় নিয়ে গিয়েছে কালীঘাট থানার পুলিশ। রান্নার গ্যাস লিক করে আগুন ধরে গিয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। দমকল জানিয়েছে, যে ঘরে এদিন আগুন লাগে সেই ঘরটি অনেক ছোট ছিল। কিন্তু তার তুলনায় বিপুল পরিমাণ জিনিসপত্র মজুত করা ছিল সেখানে। তার মধ্যে বেশিরভাগই দাহ্য পদার্থ।

উল্লেখ্য, গত মঙ্গলবার ভয়াবহ অগ্নিকাণ্ডে তপসিয়ার খালপাড়ে পুড়ে ছাই হয়ে গিয়েছে ৫০টিরও বেশি ঝুপড়ি, কয়েকটি ছোট কারখানা ও গুদামঘর। আগুন নেভাতে প্রায় ৫ ঘণ্টা ধরে লড়াই করতে হয় দমকলের ১১টি ইঞ্জিনকে। এই প্রথম আগুন নিয়ন্ত্রণে স্বয়ংক্রিয় রোবট ব্যবহার করা হয় কলকাতায়। নিরাশ্রয় হয়ে পড়েছেন প্রায় ২৫০ জন বাসিন্দা।

বন্ধ করুন