বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আজ মেয়রের শপথ গ্রহণ, থাকছেন বিশিষ্ট ব্যক্তি থেকে শুরু করে বিধায়ক, সাংসদরা
কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি
কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

আজ মেয়রের শপথ গ্রহণ, থাকছেন বিশিষ্ট ব্যক্তি থেকে শুরু করে বিধায়ক, সাংসদরা

  • পুর ভবনেই শপথ নিতে চলেছেন কলকাতার ৩৮ তম মেয়র ফিরহাদ হাকিম।

আজ মঙ্গলবার দ্বিতীয়বারের জন্য কলকাতার মেয়র হিসেবে শপথ নিতে চলেছেন ফিরহাদ হাকিম। তাঁর সঙ্গে শপথ নেবেন চেয়ারপার্সন এবং মেয়র পারিষদরাও। এর আগে কলকাতা পুরসভার ৫২ জন মেয়র শপথ নিয়েছিলেন টাউন হলে। এবার নজিরবিহীনভাবে পুর ভবনেই শপথ নিতে চলেছেন কলকাতার ৩৮ তম মেয়র ফিরহাদ হাকিম।

মেয়র, চেয়ারপার্সন এবং মেয়র পরিষদের শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে সেজে উঠেছে পুর ভবন। আর সেইসঙ্গে শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছেন বিশিষ্ট ব্যক্তিরা।

পুরসভা সূত্রে জানা যাচ্ছে, শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছেন রাজ্যের বিশিষ্ট চিকিৎসক, ধর্মগুরু, কবি থেকে শুরু করে তারকারা। আমন্ত্রণ করা হয়েছে কলকাতার শেরিফ মণিশংকর মুখোপাধ্যায়, কবি জয় গোস্বামী, নচিকেতা, অভিনেতা দেব প্রমূখ বিশিষ্ট ব্যক্তিদের। এছাড়াও, অভিজিৎ চৌধুরী, অপূর্ব ঘোষের মতো চিকিৎসকরাও থাকছেন অনুষ্ঠান মঞ্চে। পাশাপাশি, রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম ,মায়ের বাড়ি, জৈন মন্দির বুদ্ধ মন্দির, চার্চের বিশপের পাশাপাশি থাকছেন ৩ ইমাম। সব মিলিয়ে আমন্ত্রিত থাকছেন ১৭৪ জন বিশিষ্ট ব্যক্তি। এছাড়াও থাকছেন অন্যান্য অতিথিরা। সব মিলিয়ে অতিথিদের বসার জন্য প্রায় ৫০০ আসনের ব্যবস্থা করা হয়েছে। মূল মঞ্চে ৩০ টি আসনের ব্যবস্থা করা হয়েছে। এদিন মেয়রের শপথগ্রহণ অনুষ্ঠানে কলকাতার সকল বিধায়ক, মন্ত্রী ছাড়াও সকল সাংসদদের আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রথমেই চেয়ারপারসন মালা রায়কে শপথ বাক্য পাঠ করাবেন প্রটেম স্পিকের রাম পিয়ারে রাম। এরপর নিয়ম অনুযায়ী চেয়ারপার্সন মেয়র এবং মেয়র পারিষদদের শপথ বাক্য পাঠ করাবেন। মেয়রের শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে সেজে উঠেছে পুর ভবন। রংবেরঙের আলোকসজ্জা তো বটেই, মেয়রের ঘরের ভিতরে এবং বাইরে রং-ও বদলে গিয়েছে। সোমবার রাতের মধ্যেই পুরভবনের লনে মণ্ডপ এবং মঞ্চ তৈরির কাজ শেষ হয়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে পুরভবনকে সাজানোর পাশাপাশি পুলিশি নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে।

বন্ধ করুন