বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC-প্রতিদিন কী কাজ হচ্ছে, ডায়েরিতে লিখতে হবে কলকাতা পুরসভার আধিকারিকদের

KMC-প্রতিদিন কী কাজ হচ্ছে, ডায়েরিতে লিখতে হবে কলকাতা পুরসভার আধিকারিকদের

কলকাতা পুরসভা 

কর্মকর্তাদের প্রতিটি কাজ লিপিবদ্ধ রাখার জন্য এই ডায়েরি চালু করেছে কলকাতা পুরসভা। ওই ডায়েরিতে প্রতিদিনের কাজ, কাজের ধরন, কাজে বেরিয়ে কি ধরনের সমস্যা হয়েছে এবং সেগুলি সমাধান সম্ভব হয়েছে কিনা সেই সমস্ত কিছু লিখে রাখতে হবে। 

কাজে ফাঁকি রুখতে আরও কথা কড়া পদক্ষেপ করল কলকাতা পুরসভা। এর আগে কর্মসংস্কৃতি ফেরাতে কলকাতা পুরসভার গাড়িতে নজরদারি চালানোর ব্যবস্থা করা হয়েছিল। নিকাশি বিভাগের সব গাড়িতেই বসানো হয়েছিল জিপিএস। যার সাহায্যে কাজে বেরিয়ে পুরসভার গাড়ি বসে আছে নাকি চলছে তা জানার ব্যবস্থা করা হয়। এবার পুর পরিষেবাকে আরও উন্নত করতে কলকাতা পুরসভা আধিকারিকদের কাজে নজরদারি চালানোর জন্য ডায়েরি চালু করল।

কর্মকর্তাদের প্রতিটি কাজ লিপিবদ্ধ রাখার জন্য এই ডায়েরি চালু করেছে কলকাতা পুরসভা। ওই ডায়েরিতে প্রতিদিনের কাজ, কাজের ধরন, কাজে বেরিয়ে কি ধরনের সমস্যা হয়েছে এবং সেগুলি সমাধান সম্ভব হয়েছে কিনা সেই সমস্ত কিছু লিখে রাখতে হবে। এর ফলে নাগরিকদের আরও উন্নত পরিষেবা দেওয়া সম্ভব হবে বলে মনে করছে পুর কর্তৃপক্ষ। তাছাড়া, কাজের অগ্রগতিও জানা সম্ভব হবে। এর পাশাপাশি পুর কর্মকর্তাদের কাজের উপর নজরদারী চালানোর জন্য জিপিএসও চালু করবে কলকাতা পুরসভা । যদি কোনও কর্মকর্তার কাজে শিথিলতা পাওয়া যায় তাহলে সময়মতো দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আগে তাঁকে দুবার সতর্ক করা হবে।

মেয়র ফিরহাদ হাকিম বলেছেন, ‘আমরা পুরসভার আধিকারিকদের কাজের ওপর নজরদারি চালাবো। ডায়েরিটি চালু হওয়ার ফলে নাগরিকদের আরও উন্নত পরিষেবা দেওয়া সম্ভব হবে। এছাড়াও কর্মী এবং আধিকারিকদের কাজের ওপর নজরদারি চালানোর জন্য আগামী দিনে জিপিএস চালু করা হবে।’

উল্লেখ্য, প্রায়শই অভিযোগ ওঠে গাড়ি নিয়ে বেরিয়েও নিরাপদ আশ্রয়ে বসে থাকেন, কাজে ফাঁকি দেন একশ্রেণির কর্মী। সেই অভিযোগ পাওয়ায় পর গত বছর পুরসভার নিকাশি বিভাগের সব গাড়িতে জিপিএস বসানো হয়েছিল। গাড়ি নিয়ে কোথায় যাচ্ছেন? কর্মীরা কী করছেন? গাড়ি দাঁড়িয়ে আছে! নাকি কাজ করছে? নাকি চলে ফিরে বেড়াচ্ছে ! সবটাই জানার ব্যবস্থা করেছিল কলকাতা পুরসভা। এরপর সমস্ত বিভাগে জিপিএস ট্র্যাকিং করার পরিকল্পনা করেছিল কলকাতা পুরসভা।

 

বাংলার মুখ খবর

Latest News

সাবধান! সোশ্যাল মাধ্যমে AIIMS-এ নিয়োগের ভুয়ো বিজ্ঞপ্তি, সর্তক করল কর্তৃপক্ষ নিটকাণ্ডে IIT মাদ্রাজের ডিরেক্টরের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের অভিযোগ!NTA কী বলছে মেসির বিরুদ্ধে খেলা অজি বিশ্বকাপারের সঙ্গে চুক্তিতে শিলমোহর মোহনবাগানের তৃণমূলে এমন কোনও নেতা নেই যিনি…, মমতার ‘বিবেকবান চাই’ মন্তব্যকে কটাক্ষ দিলীপের GDP বৃদ্ধি ৬.৫-৭% হারে… বাজেটের আগে সংসদে অর্থনৈতিক সমীক্ষা পেশ নির্মলার পরনে কালো গেঞ্জি, বিবর্ণ গায়ের রং, মাথার চুলের একী হাল! প্রিয়াঙ্কাকে দেখলে… 'ওর মনে হয়েছিল...' অর্ণবের সঙ্গে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন ঈপ্সিতা Sri Lanka Women বনাম Malaysia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভাগ্য ফেরাতে চান? তাহলে শ্রাবণের মতো পবিত্র মাসে এই রঙের পোশাক ভুলেও পরবেন না আইবিপিএস ক্লার্ক ২০২৪ পরীক্ষার রেজস্ট্রেশনের সময়সীমা বাড়ল! শেষ তারিখ কবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.