বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ ফাইনালের ব্যাটে স্প্রিং লাগানো ছিল? অবশেষে জবাব দিলেন রিকি পন্টিং

বিশ্বকাপ ফাইনালের ব্যাটে স্প্রিং লাগানো ছিল? অবশেষে জবাব দিলেন রিকি পন্টিং

দিল্লির অধিনায়ক ঋষভ পন্তের সঙ্গে রিকি পন্টিং। ছবি- দিল্লি ক্যাপিটালস (এক্স) (PTI)

বিশ্বকাপ ফাইনালের ব্যাটে স্প্রিং লাগানো ছিল? সেই স্প্রিং লাগানো ব্যাটেই কি ভারতের বিপক্ষে শতরান করেছিলেন অজি অধিনায়ক? অবশেষে জবাব দিলেন  ২০০৩ বিশ্বকাপে অজিদের নেতা রিকি পন্টিং

আইপিএলে এবারে দিল্লির ক্যাপিটালস দলের হেড কোচ অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। তিনি যেমন আগ্রাসী ক্রিকেট খেলতেন, তাঁর দলের অধিনায়কও এখন ঠিক ততটাই আগ্রাসন দেখিয়ে ব্যাটিং করার চেষ্টা করেন। তবে রিকি পন্টিং অন্য জিনিস। বিশ্বক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়কদের মধ্যে ওপরের দিকেই থাকবেন তিনি। ২০০৩ সালে জোহানেসবার্গে ফাইনাল ম্যাচে তাঁর শতরান এখনও বহু ক্রিকেটরপ্রেমীর মনের মধ্যে রয়েছে। অবশ্য ভারতীয় ক্রিকেটপ্রেমীরা তা ভুলতেই চাইবেন। কারণ জাহির খানের নেতৃত্বে ভারতীয় বোলিং লাইন আপকে কার্যত দিশেহারা করে দিয়েছিলেন তিনি একাই। শতরান করে সেদিন ভারতীয় বোলিং লাইন আপের মেরুদণ্ড ভেঙে দিয়েছিলেন। অনেকটা টি২০ ফরম্যাটের ঢংয়েই করেছিলেন ১৪০ রান। যার ফলে তাঁর দল প্রথমে ব্যাট করতে নেমে ৩৫৯ রান তুলেছিল বিশ্বকাপ ফাইনালে। সেই রান তাড়া করে আর জেতা হয়নি সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দলের। যদিও ২৪ মার্চ ২০০৩ সালে পন্টিংয়ের ব্যাটিং দেখার পর নানামহলে নানা গুঞ্জন তৈরি হয়েছিল। কীভাবে তিনি অত লম্বা ছয় মেরেছিলেন সেই নিয়ে শুরু হয়েছিল জল্পনা। উঠে আসে স্প্রিং ব্যাটের তত্ব।

আরও পড়ুন-নাইট রাইডার্সে নিশাচর প্রাণী,দিনে ঘুমোয়,রাতে জাগে, কাদের কথা বললেন ওয়াসিম আক্রম?

এই মূহূর্তে আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলের সঙ্গে যুক্ত রয়েছেন পন্টিং। অতীতে মুম্বই ইন্ডিয়ান্সে সচিন তেন্ডুলকরের সঙ্গেও ছিলেন অস্ট্রেলিয়ার এই কিংবদন্তী অধিনায়ক। মাঝে মধ্যে বিশ্বকাপ প্রসঙ্গ চলে আসে তাঁর কাছে। অস্ট্রেলিয়ার সফলতম অধিনায়ক বলে কথা, প্রশ্ন আসা স্বাভাবিক। স্টিভ ওয়াহ, মাইকেল ক্লার্করা থাকলেও পন্টিংয়ের মেজাজ ছিল একদমই অন্যরকম। ২০০৭ বিশ্বকাপে শ্রীলঙ্কাকে গুড়িয়ে দিলেও ২০০৩ বিশ্বকাপ ফাইনালে তাঁর শতরানের কথাই ক্রিকেটপ্রেমীদের মুখে ঘুরে ফিরে আসে। ঠিক কি হয়েছিল সেদিন? ২৪ মার্চ ২০০৩ সালে কি সত্যি স্প্রিং লাগানো ব্যাটে খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক? সম্প্রতি বিষয়টি খোলসা করেছেন ব্যাগি গ্রিনসদের প্রাক্তন অধিনায়ক।

আরও পড়ুন-সৌরভের গভীর ক্ষতে নুন দিলেন পন্টিং!খুঁচিয়ে তুললেন পুরনো কষ্ট

দিল্লি ক্যাপিটালস টিভিতে মজাদার সাক্ষাৎকারের সময় পন্টিংকে প্রশ্ন করা হয় স্প্রিং ব্যাট নিয়ে। তখন অজি অধিনায়ক বলেন, ‘স্প্রিং ব্যাট? সেটা কি? আমি কখনও এমন ব্যাটের কথা শুনিনি। স্প্রিং কি হ্যান্ডেলে লাগানো থাকে? অবশ্য বিষয়টা নিয়ে ভারতে অনেক কিছু শুনেছি, কিন্তু অস্ট্রেলিয়ায় শুনিনি। কারণ ব্যাটে কখনও স্প্রিং লাগানো থাকতে পারে না’।

আরও পড়ুন-IPL 2024-স্লো উইকেটে ২০৭ করতে পারে না, আবার টার্গেট ৩০০, হেডের সমালোচনায় হার্শেল গিবস

কয়েক বছর আগে যখন করোনার সময় সকলে গৃহবন্দী ছিলেন তখনও নিজের কুকাবুরা ব্যাটের ছবি পন্টিং পোস্ট করেছিলেন নিজের সোশাল নেটওয়ার্কিং সাইটে। সেখানেই বিশ্বকাপ ফাইনালে শতরান করা ব্যাটের দুদিকের ছবি তুলে ধরেছিলেন। প্রসঙ্গত পন্টিংয়ের ব্যাট নিয়ে ২০০৫ সালে বিতর্ক শুরু হয় কারণ তার ব্যাটে গ্রাফাইটের কোটিং ছিল। তা আদৌ বৈধ কিনা সেই নিয়েও তদন্ত হয়েছিল।

 

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

ছন্নছাড়া, পরিকল্পনাহীন ফুটবল, গোল মিসের বহর- কোস্টারিকার কাছে আটকে গেল ব্রাজিল ‘‌মালায়লম ভাষায় রাজ্যের নাম হওয়া উচিত কেরলম’‌, প্রস্তাবে সমর্থন বিরোধীদেরও সেঞ্চুরি হাতছাড়া করলেও T20I-তে ছক্কার ডাবল সেঞ্চুরি রোহিতের, ধারেকাছে কেউ নেই কংগ্রেস–তৃণমূল জোটবদ্ধ হয়ে হারাল বামেদের, মালদায় জোটবদল হতেই সমবায়ে হাতে ঘাসফুল মুখ্যমন্ত্রীর কড়া বার্তার পরই অ্যাকশনে পুলিশ, হাতিবাগান–সল্টলেকে সাফ রাস্তা টানা ৫টি ছক্কা হজম, এক ওভারে ৩৮ রান বিলোলেন ইংল্যান্ডের বশির- ভিডিয়ো অম্বুবাচী ২০২৪ তিথি ২৫ জুন কখন ছাড়ছে? জেনে নিন সময়কাল, নিয়ম 2024 T20 WC-এ সবচেয়ে বেশি ক্যাচ ফেলেছে অস্ট্রেলিয়া, লজ্জার নজিরে শীর্ষে মার্শ শাহরুখ-সলমন নন! এই অভিনেতাকে বিয়েতে আমন্ত্রণ জানাতে নিজে হাজির অনন্ত আম্বানি কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের

T20 WC 2024

কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.