বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লেদার কমপ্লেক্সের পাইপলাইনে কাজ করতে নেমে শ্রমিকের মৃত্যু, হাসপাতালে ভর্তি আরও ২
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

লেদার কমপ্লেক্সের পাইপলাইনে কাজ করতে নেমে শ্রমিকের মৃত্যু, হাসপাতালে ভর্তি আরও ২

  • মৃতের পরিবারের অভিযোগ, পাইপলাইনের ভেতরে কাজ করানোর জন্য যে মাপের নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন তা এখানে ছিল না।

পাইপলাইনে রঙের কাজ করতে নেমে অসুস্থ হয়ে মৃত্যু হল এক শ্রমিকের। গুরুতর অসুস্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আরও দুই শ্রমিক। শুক্রবার সকালে কলকাতার লেদার কমপ্লেক্সে ঘটনাটি ঘটে। স্থানীয়দের অনুমান, পাইপলাইনের গ্যাসে মৃত্যু হয়েছে শ্রমিকের। ঘটনার তদন্ত শুরু করেছে লেদার কমপ্লেক্স থানার পুলিশ।

জানা গিয়েছে, এদিন কলকাতা লেদার কমপ্লেক্সের জোন টেনে পাইপলাইনে রঙের কাজ করতে নেমেছিলেন তিন শ্রমিক। কেএমডিএ–র তরফ থেকে এই কাজ করানো হচ্ছে। সেখানে নিকাশি ব্যবস্থার উন্নতির জন্য নতুন পাইপ বসানো হয়েছে। তৈরি করা হয়েছে ম্যানহোলও। এদিন নতুন সেই ম্যানহোল থেকেই তিন শ্রমিক পাইপলাইনের ভেতরে ঢোকেন। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, পাইপলাইনের ভেতরে রঙের কাজ করার সময় দুই শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। তৎক্ষণাৎ তাঁদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁরা চিকিৎসাধীন।

দু’‌জনকে উদ্ধার করা সম্ভব হলেও ওই রঙমিস্ত্রিদের দলের আর এক সদস্যকে দীর্ঘক্ষণ ধরে পাওয়া যাচ্ছিল না। কলকাতা লেদার কমপ্লেক্স থানা পুলিশ, দমকল এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা এসে মিলিতভাবে তাঁকে উদ্ধার করে। সঙ্গে সঙ্গে ওই শ্রমিককে নিয়ে যাওয়া হয় চিত্তরঞ্জন হাসপাতালে। সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।

মৃতের পরিবারের অভিযোগ, পাইপলাইনের ভেতরে কাজ করানোর জন্য যে মাপের নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন তা এখানে ছিল না। সে কারণেই এই ঘটনা ঘটল। গোটা ঘটনা তদন্ত করে দেখছে লেদার কমপ্লেক্স থানার পুলিশ। শ্রমিকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে এদিন কিছুটা উত্তপ্ত হয়ে ওঠে লেদার কমপ্লেক্স এলাকা।

বন্ধ করুন