বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লোকসভা নির্বাচন ঘোষণার আগেই বাংলায় কেন্দ্রীয় বাহিনী!‌ কেন এমন বেনজির পদক্ষেপ?‌

লোকসভা নির্বাচন ঘোষণার আগেই বাংলায় কেন্দ্রীয় বাহিনী!‌ কেন এমন বেনজির পদক্ষেপ?‌

ফেব্রুয়ারি মাসেই বাংলায় আসতে চলেছে কেন্দ্রীয় বাহিনী (PTI)

২০১৯ সালের লোকসভা নির্বাচনের তুলনায় স্পর্শকাতর বুথ  স্পর্শকাতর অঞ্চলের সংখ্যা বেড়ে থাকলে নির্দিষ্ট করে জেলাশাসকদের জানাতে হবে। আগামী ২৪ ফেব্রুয়ারি জেলাশাসক, পুলিশ সুপার, পুলিশ কমিশনারদের নিয়ে বৈঠক করবেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে ৯২০ কোম্পানি বাহিনী চেয়েছে কমিশন।

সামনেই লোকসভা নির্বাচন। এখনও নির্ঘণ্ট প্রকাশ করেনি জাতীয় নির্বাচন কমিশন। তবে শীঘ্রই তা হতে চলেছে বলে সূত্রের খবর। এই আবহে বাংলার নির্বাচনের ইতিহাসে বেনজির ঘটনা ঘটতে চলেছে। মার্চ মাসের আগে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হবে না। কিন্তু চলতি ফেব্রুয়ারি মাসেই বাংলায় আসতে চলেছে প্রায় ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বলে নির্বাচন কমিশন সূত্রে খবর। এই খবর প্রকাশ্যে আসতেই এখন তোলপাড় রাজ্য–রাজনীতি। আজ, বৃহস্পতিবার সকাল থেকে রাজ্যের নানা প্রান্তে এই নিয়ে আলোচনা করছেন মানুষজন। এমনিতেই বাংলায় কাশ্মীরের থেকে বেশি কেন্দ্রীয় বাহিনী রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পর রাজ্যের আইনশৃঙ্খলা এবং প্রশাসন নির্বাচন কমিশনের হাতে চলে যায়। তার পরই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। এটাই নিয়ম। কিন্তু এবার একটু চেনা পথের বাইরেই হাঁটছে জাতীয় নির্বাচন কমিশন। সূত্রের খবর, এই সিদ্ধান্তের নেপথ্যে রয়েছে একমাস ধরে জমা পড়া রাজ্যের আইনশৃঙ্খলা সংক্রান্ত রিপোর্ট। তাই কোনও ঝুঁকি নিতে চাইছে না নির্বাচন কমিশন। তার জন্যই আগেভাগে আধাসেনা নিয়ে এসে বাংলার স্পর্শকাতর এলাকাগুলিতে রুট মার্চ এবং এরিয়া ডমিনেশনের কাজ করা হবে।

অন্যদিকে এটা ঘটলে আগাম ভারী বুটের শব্দে আতঙ্কের বাতাবরণ তৈরি হতে পারে বলে মনে করছেন অনেকেই। তাছাড়া নির্বাচন ঘোষণার প্রাক্কালে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হলে নির্বাচন কমিশনের আইনি ও সাংবিধানিক বাধ্যবাধকতা নিয়ে প্রশ্ন থেকে যাবে। যদিও জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর, ভোট ঘোষণা না হলেও গোটা পরিস্থিতি খতিয়ে দেখতে নির্বাচন কমিশন রাজ্যকে এই সংক্রান্ত সুপারিশ করতেই পারে। তবে সন্দেশখালি নিয়ে পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ। ইতিমধ্যেই লোকসভা নির্বাচন পর্বে রাজ্যে মোতায়েনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে ৯২০ কোম্পানি বাহিনী চেয়েছে কমিশন।

আরও পড়ুন:‌ সন্দেশখালিতে এবার সফরে অভিষেক বন্দ্যোপাধ্যায়!‌ বিজেপির কর্মসূচির পরই কি আসরে তৃণমূল?

এছাড়া ফেব্রুয়ারি মাসের শেষে কেন্দ্রীয় বাহিনী এবং মার্চ মাসের প্রথমে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের রাজ্যে আসার খবর চর্চা তুঙ্গে উঠেছে। গতকালই বাংলার প্রত্যেকটি লোকসভা কেন্দ্রের অধীনে কতগুলি স্পর্শকাতর বুথ রয়েছে তার তালিকা জেলাশাসকদের কাছে চেয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন। আবার স্পর্শকাতর অঞ্চলগুলির তালিকাও উল্লেখ করতে বলা হয়েছে। এমনকী ২০১৯ সালের লোকসভা নির্বাচনের তুলনায় স্পর্শকাতর বুথ ও স্পর্শকাতর অঞ্চলের সংখ্যা বেড়ে থাকলে সেটাও নির্দিষ্ট করে জেলাশাসকদের জানাতে হবে। জেলাশাসকদের পাঠানো তালিকা এবং কমিশনের কাছে থাকা তথ্য বিচার করেই চূড়ান্ত হবে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পরিকল্পনা। আগামী ২৪ ফেব্রুয়ারি জেলাশাসক, পুলিশ সুপার, পুলিশ কমিশনারদের নিয়ে বৈঠক করবেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক।

বাংলার মুখ খবর

Latest News

মানিকতলায় রেলিং ভেঙে ফুটপাতে উঠল গাড়ি, ভয়াবহ দুর্ঘটনা কলকাতায়, আহত ২ শিশু ঝুলছিল দলত্যাগ বিরোধী আইনের খাঁড়া, অবশেষে বিধায়ক পদে ইস্তফা দিলেন বিশ্বজিৎ দাস ফেলুদার মতো সুনীল তরফদার কি দর্শকদেরও সম্মোহিত করতে পারবে?এল নয়ন রহস্যের ট্রেলার বিজেপি MLA শিখাকে আটকাতে দিনভর ছুটে বেড়াল পুলিশ, মমতা বলেছিলেন ‘ওর কত ফুটানি!’ মেরামত হওয়ার পর কেমন দেখতে হয়েছে প্রিয়াঙ্কা-নিকের LA হোম, প্রকাশ্যে এল ছবি তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.