বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সারদা মামলায় কুণাল ঘোষকে নির্দোষ ঘোষণা করল আদালত, লোকসভা নির্বাচনের আগে স্বস্তি

সারদা মামলায় কুণাল ঘোষকে নির্দোষ ঘোষণা করল আদালত, লোকসভা নির্বাচনের আগে স্বস্তি

তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। (PTI)

নিজের দোষ কবুল করার ফলে সুদীপ্ত সেনকেও নির্দিষ্ট এই মামলা থেকে মুক্ত করেছে আদালত। জেলের মধ্যে আত্মহত্যার চেষ্টার মামলায় কুণাল শুধু দোষী সাব্যস্ত হয়েছেন। যদিও আদালত ওই মামলায় তাঁকে কোনও সাজা দেয়নি। তখন কুণালের মানসিক অবস্থা ভাল ছিল না। আজ এমপি–এমএলএ আদালতের বিচারক, কুণাল ঘোষকে নির্দোষ বলে ঘোষণা করেন।

সারদা মামলায় কুণাল ঘোষকে জেলে যেতে হয়েছিল। যা নিয়ে আজও খোঁচা দেন এখন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। যদিও জেল থেকে মুক্ত এবং একটি মামলায় বেকসুর খালাস করা হয়েছিল। এবার আরও একটি মামলায় স্বস্তি পেলেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। গত ২০১৩ সালে পার্ক স্ট্রিট থানায় দায়ের হওয়া মামলায় এবার তাঁকে সম্পূর্ণ নির্দোষ ঘোষণা করল এমপি–এমএলএ বিশেষ আদালত।

লম্বা শুনানির পর অবশেষে এই মামলায় আজ, বৃহস্পতিবার জয় পেলেন তৃণমূল কংগ্রেস নেতা। তাঁর বিরুদ্ধে ৪০৯ ধারাও প্রযোজ্য নয় বলে রায় দেয় আদালত। এই মামলায় কুণাল ঘোষকে অভিযোগমুক্ত করে রায় দিয়েছেন বিচারক জয়শঙ্কর রায়। কুণালের পক্ষে সওয়াল করেন আইনজীবী অয়ন চক্রবর্তী। এটা লোকসভা নির্বাচনের আগে বড় খবর। কুণাল ঘোষকে এখন আর জেল খাটা আসামী বলে খোঁচা দেওয়া যাবে না। তাহলে পাল্টা মামলা করবেন তিনি।

এদিকে নিজের দোষ কবুল করার ফলে সারদাকর্তা সুদীপ্ত সেনকেও নির্দিষ্ট এই মামলা থেকে মুক্ত করেছে আদালত। জেলের মধ্যে আত্মহত্যার চেষ্টার মামলায় কুণাল শুধু দোষী সাব্যস্ত হয়েছেন। যদিও আদালত ওই মামলায় তাঁকে কোনও সাজা দেয়নি। বরং বলা হয়েছিল, তখন কুণালের মানসিক অবস্থা ভাল ছিল না। আজ এমপি–এমএলএ আদালতের বিচারক জয়শঙ্কর রায়, কুণাল ঘোষকে নির্দোষ বলে ঘোষণা করেন। তাঁর বিরুদ্ধে ৪০৯ ধারাও প্রযোজ্য নয় বলে রায় দিয়েছে আদালত। নিজের দোষ স্বীকার করে নেন সুদীপ্ত সেন। ৪০৬ (প্রতারণা) ধারায় সর্বোচ্চ শাস্তি ৩ বছর জেল। ইতিমধ্যেই সুদীপ্ত সেন তার বেশি সময় জেলবন্দি। তাই তাঁর গিলটি পিটিশন গ্রহণ করে এই মামলা থেকে মুক্ত বলে রায় দেন বিচারক।

আরও পড়ুন:‌ সংশোধনাগারের অন্দরে অন্তঃসত্ত্বা হচ্ছে মহিলা বন্দিরা, কড়া নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

অন্যদিকে কুণালের আইনজীবী অয়ন চক্রবর্তী তাঁর সওয়ালে বলেন, ‘‌৪০৯ ধারা তখনই কার্যকর হয়, যখন কোনও সরকারি কর্মচারী বা অফিসার সরকারি তহবিল তছরুপ করেন। এক্ষেত্রে তা নেই। কারণ কুণাল ঘোষ সরকারি কর্মচারী ছিলেন না। আর সারদার সঙ্গে সরকারি তহবিলের কোনও যোগ ছিল না।’‌ তাই শুনানি শেষে কুণাল ঘোষকে নির্দোষ বলে ঘোষণা করেছে আদালত। এই রায় ঘোষণার পরে কুণাল ঘোষ তাঁর প্রতিক্রিয়ায় শুধু বলেন, ‘ঈশ্বর আছেন’‌। নিজের এক্স হ্যান্ডেলে গোটা বিষয়টি পোস্ট করেছেন।

বাংলার মুখ খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? জ্যোতিষমতে রইল ২৫ মে রাশিফল ক্লাসেনকে দেখেও শিক্ষা নেননি স্যামসনরা, কোয়ালিফায়ারে রাজস্থানের হারের ৫টি কারণ মা চার বার বিয়ে করেছেন, বাবা বলিউডের নামী গায়ক, চিনতে পারছেন মাহিরার সঙ্গীকে? কামিন্সের নেতৃত্ব, জুনিয়রদের লড়াই, টিম গেম- যে ৫ কারণে IPL 2024-এর ফাইনালে SRH নাতনি পিঙ্কির জীবনে ঝড়, আচমকাই দুর্ঘটনার কবলে সাবিত্রী চট্টোপাধ্যায়, কী হয়েছে? দুসপ্তাহ ধরে বাস কম চলবে কলকাতার রাস্তায়, ভোটগণনা পর্যন্ত বড় ভোগান্তির আশঙ্কা! নব্বইয়ের ‘চন্দা রে…’ নস্টালজিয়া উস্কে ২৭ বছর ফিরছে কাজল-প্রভু দেবা জুটি! সাইক্লোন ‘রেমাল’-র চোখরাঙানি! কোন জেলায় কেমন বৃষ্টি হবে? রইল পূর্বাভাস বনকর্মী খুনে ৩ বাংলাদেশি চোরাশিকারি গ্রেফতার, মধু-হরিণের জন্য জলসীমা লঙ্ঘন IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.