বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস রুখতে বিশেষ নজরদারি, প্রস্তুত থাকছেন গোয়েন্দারা
মাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস রুখতে বিশেষ নজরদারি, প্রস্তুত থাকছেন গোয়েন্দারা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

মাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস রুখতে বিশেষ নজরদারি, প্রস্তুত থাকছেন গোয়েন্দারা

  • প্রশ্ন ফাঁস রুখতে পরীক্ষা কেন্দ্রে থাকা ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে নজরদারির ওপর জোর দেওয়া হচ্ছে। 

আগামী সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। করোনার বাড়বাড়ন্তের কারণে গত বছর মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হয়েছিল। তবে অনেক টালবাহানার পর অবশেষে এবছর মাধ্যমিক পরীক্ষা হচ্ছে অফলাইনে। ইতিমধ্যেই অ্যাডমিট কার্ড হাতে পেয়ে গিয়েছেন পড়ুয়ারা। মাধ্যমিক পরীক্ষায় সবচেয়ে বড় সমস্যা হল প্রশ্ন ফাঁস। বিগত মাধ্যমিক পরীক্ষাতে হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস হওয়ার অভিযোগ এসেছিল। সেই কথা মাথায় রেখেই এবার বিশেষভাবে নিরাপত্তার ব্যবস্থা থাকছে মাধ্যমিক পরীক্ষায়।

প্রশ্ন ফাঁস রুখতে পরীক্ষা কেন্দ্রে থাকা ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে নজরদারির ওপর জোর দেওয়া হচ্ছে। গোয়েন্দাদের দল এরজন্য প্রস্তুত রাখা হয়েছে। যারা এই বিষয়টির ওপর নজরদারি চালাবে। ইতিমধ্যেই নিরাপত্তা নিয়ে পুলিশ কর্তারা বৈঠক সেরেছেন নবান্নে। প্রথমে পরীক্ষার দিনগুলোতে হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস আটকাতে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হলেও অন্যান্য মানুষের সমস্যার কথা ভেবে তা বাতিল করে দেওয়া হয়।

ইতিমধ্যেই পরীক্ষার জন্য নবান্নে কন্ট্রোল রুম চালু হয়েছে। এই কন্ট্রোল রুমের নম্বর হল ০৩৩ ২৩২১৩৮২৭। শেষ পরীক্ষা পর্যন্ত কন্ট্রোল রুম খোলা থাকবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। এই কন্ট্রোল রুমের ফোন করে পরীক্ষা সংক্রান্ত অভিযোগ জানানো যাবে।

করোনা পরিস্থিতির কারণে এবার হোম সেন্টারে হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। সেক্ষেত্রে পরীক্ষার্থীদের মাস্ক এবং স্যানিটাইজার বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি অন্য কোনও পরীক্ষার্থীর কাছ থেকে পেন,পেন্সিল, স্কেল ব্যবহারেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এবারের মাধ্যমিক পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। পরীক্ষা শুরু হবে সকাল ১১ টা ৪৫ মিনিটে। তবে পড়ুয়াদের প্রথম দিন ১১ টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে ঢুকে যেতে হবে। দ্বিতীয় দিন থেকে ১১ টা ১৫ মিনিটে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পড়ুয়ারা।

বন্ধ করুন