বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Salary of Guv appointed VCs: বেতন এবং ভাতা বন্ধ করা হল রাজ্যপাল নিযুক্ত ১৪ উপাচার্যের, কড়া নির্দেশ ব্রাত্যর

Salary of Guv appointed VCs: বেতন এবং ভাতা বন্ধ করা হল রাজ্যপাল নিযুক্ত ১৪ উপাচার্যের, কড়া নির্দেশ ব্রাত্যর

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  (Hindustan Times)

এর আগে রাজ্যপাল যাঁদেরকে অস্থায়ী উপাচার্য পদে নিয়োগ করেছিলেন, তাঁদের কাছেই ব্রাত্য বসু আবেদন জানিয়েছিলেন যাতে এই দায়িত্ব তাঁরা প্রত্যাখ্যান করেন। তবে ব্রাত্য বসুর আবেদনে সাড়া দিয়ে কেবলমাত্র একজনই উপাচার্যের পদ গ্রহণ করেননি। বাকি সবাই রাজ্যপালের কথা মতো নিজেদের দায়িত্ব গ্রহণ করেছেন।

জগদীপ ধনখড় থাকাকালীনও বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য ইস্যুতে রাজ্য বনাম রাজ্যপাল সংঘাত তুঙ্গে উঠেছিল। এই আবহে মুখ্যমন্ত্রীকেই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদে নিয়োগ করার জন্য বিলের খসড়াও তৈরি করেছিল সরকার। তবে এরপর ধনখড় হয়ে যান দেশের উপরাষ্ট্রপতি। বাংলার স্থায়ী রাজ্যপাল হয়ে আসেন সিভি আনন্দ বোস। দীর্ঘদিন আমলার দায়িত্ব সামলানো বোসও উপাচার্য ইস্যুতে সংঘাতেই জড়িয়েছেন রাজ্যের সঙ্গে। এই আবহে বিগত দিনে ১৪টি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছিলেন তিনি। সেই উপাচার্যদের বেতন ও ভাতা এবার বন্ধ করে দেওয়া হল রাজ্য সরকারের তরফে।

উল্লেখ্য, প্রথমদিকে দায়িত্ব গ্রহণের পর উপাচার্য ইস্যুতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক করেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তবে ধীরে ধীরে সুর-তাল কাটতে শুরু করে। এই আবহে সম্প্রতি রাজ্যের পরামর্শ না নিয়েই বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল। এতে রাজ্য-রাজভবন দ্বন্দ্বের সুর ফের সপ্তমে চড়েছে। এই পরিস্থিতিতে রাজ্যপাল নিযুক্ত উপাচার্যদের বেতন ও ভাতা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারদের নির্দেশ দেওয়া হয়েছে। এই মর্মে নির্দেশিকা জারি করেছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। নির্দেশিকায় বলা হয়েছে, এই অস্থায়ী উপাচার্যের নিয়োগ বেআইনি। তাই তাঁরা বেতন ও ভাতা পাবেন না।

এর আগে রাজ্যপাল যাঁদেরকে অস্থায়ী উপাচার্য পদে নিয়োগ করেছিলেন, তাঁদের কাছেই ব্রাত্য বসু আবেদন জানিয়েছিলেন যাতে এই দায়িত্ব তাঁরা প্রত্যাখ্যান করেন। তবে ব্রাত্য বসুর আবেদনে সাড়া দিয়ে কেবলমাত্র একজনই উপাচার্যের পদ গ্রহণ করেননি। বাকি সবাই রাজ্যপালের কথা মতো নিজেদের দায়িত্ব গ্রহণ করেছেন। এই আবহে আইনি পরামর্শ নেওয়া হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। প্রসঙ্গত, এর আগে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা ছাড়াই প্রথমে তিনটি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছিলেন রাজ্যপাল। পরে আরও ১১ জনকে নিয়োগ করেছিলেন রাজ্যপাল। যদিও সরকারের বক্তব্য, রাজ্যপালের এ ভাবে সরাসরি উপাচার্য নিয়োগের কোনও এক্তিয়ার নেই। এই আবহে রাজ্যপাল নিযুক্ত উপাচার্যদের বেতন বন্ধ করার নির্দেশ দেওয়া হল। এদিকে রাজ্যপালের উপাচার্য নিয়োগ নিয়ে আদালতে মামলাও হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

কর্কট রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল মিথুন রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল বৃষ রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল ফুটবলারকে স্বাগত জানাতে রাত ৩ টেয় বিমান বন্দরে হাজির হাজার হাজার ইস্টবেঙ্গল ভক্ত মেষ রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল প্যারিস গেমসে ভারতের সম্ভাব্য পদকজয়ীরা কোথায় করলেন অনুশীলন? কত টাকা খরচ হল? ভিকি-তৃপ্তির ঘনিষ্ট দৃশ্যের চর্চার সঙ্গে বাড়ছে আয়!২দিনে কত ঘরে তুলল ব্যাড নিউজ 'SC-র প্রধান বিচারপতি বলেন, দ্রুত বিচার করতে হবে...', ডিএ মামলায় নয়া মোড় ফের আত্মহত্যার কালো ছায়া বিনোদন জগতে, বাড়ি থেকে দেহ উদ্ধার জনপ্রিয় পরিচালকের আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.