বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জেলায় জেলায় পৌঁছল চিঠি, পঞ্চায়েত নির্বাচনের মহরৎ করে দিল নির্বাচন কমিশন
পশ্চিমবঙ্গ রাজ্য নির্বাচন কমিশনের দফতর। 

জেলায় জেলায় পৌঁছল চিঠি, পঞ্চায়েত নির্বাচনের মহরৎ করে দিল নির্বাচন কমিশন

  • নির্বাচনের আগে আসন পুনর্বিন্যাস ও সংরক্ষণের কাজ সেরে ফেলতে হয় কমিশনকে। পরিবর্তিত তালিকার ভিত্তিতে হয় নির্বাচন। কমিশন সূত্রে খবর, এই কাজ করতে কিছু জায়গায় অতিরিক্ত সময় লেগে যায়। যার ফলে অনেক সময় পিছিয়ে যায় গোটা নির্বাচন প্রক্রিয়া।

রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের তোড়জোড় শুরু করে দিল রাজ্য নির্বাচন কমিশন। জেলায় জেলায় আসন পুনর্বিন্যাস ও সংরক্ষণের তালিকা চূড়ান্ত করতে জেলাশাসকদের চিঠি দিল তারা। যাতে বিশেষজ্ঞদের মত, পঞ্চায়েত নির্বাচন কিছুটা হলেও এগিয়ে আসতে পারে।

নির্বাচনের আগে আসন পুনর্বিন্যাস ও সংরক্ষণের কাজ সেরে ফেলতে হয় কমিশনকে। পরিবর্তিত তালিকার ভিত্তিতে হয় নির্বাচন। কমিশন সূত্রে খবর, এই কাজ করতে কিছু জায়গায় অতিরিক্ত সময় লেগে যায়। যার ফলে অনেক সময় পিছিয়ে যায় গোটা নির্বাচন প্রক্রিয়া। সেই সম্ভাবনা সমূলে বিনাশ করতে আগেভাগে প্রস্তুতি শুরু করে দিল কমিশন।

রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে আগামী বছরের গোড়াতেই হতে পারে পঞ্চায়েত ভোট। ২০২৩ সালের এপ্রিল পর্যন্ত বর্তমান পঞ্চায়েতগুলির মেয়াদ রয়েছে। তার মধ্যে ভোট প্রক্রিয়া শেষ করতে হবে কমিশনকে। ইতিমধ্যে একাধিক বৈঠকে মুখ্যমন্ত্রী পঞ্চায়েত ভোট এগিয়ে আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন। ওদিকে তৃণমূলের ঘরোয়া স্তরেও প্রস্তুতি চলছে জোর কদমে। দিন কয়েক আগেই পঞ্চায়েতভোট হিংসামুক্ত করতে দলের নেতাদের নির্দেশ দিয়েছেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিজেপির দাবি, পঞ্চায়েত ভোটের জন্য প্রস্তুত তারা।

 

বন্ধ করুন