বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভিভিপ্যাট ছাড়া ইভিএম ত্রুটিমুক্ত নয়, সুপ্রিম কোর্টের দোহাই দিয়ে দাবি শুভেন্দুর

ভিভিপ্যাট ছাড়া ইভিএম ত্রুটিমুক্ত নয়, সুপ্রিম কোর্টের দোহাই দিয়ে দাবি শুভেন্দুর

শুভেন্দু অধিকারী।

শুভেন্দুবাবু বলেন, ‘পুরসভা - কর্পোরেশন নির্বাচনে প্রহসন মানুষ দেখেছে। ভিভিপ্যাট ছাড়া কী ভাবে ভোটের মেশিন ব্যবহার করা হয়েছে। যেটা সুপ্রিম কোর্টও বলেছে, ভিভিপ্যাট ছাড়া ইভিএম ত্রুটিমুক্ত নয়।

এবার ইভিএমের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। মঙ্গলবার পঞ্চায়েত নির্বাচনে আসন সংরক্ষণের খসড়া সমীক্ষার ওপর আপত্তি জানাতে কমিশনে গিয়ে তিনি বলেন ভিভিপ্যাট ছাড়া ইভিএম ত্রুটিমুক্ত নয়।

এদিন শুভেন্দুবাবু বলেন, ‘পুরসভা - কর্পোরেশন নির্বাচনে প্রহসন মানুষ দেখেছে। ভিভিপ্যাট ছাড়া কী ভাবে ভোটের মেশিন ব্যবহার করা হয়েছে। যেটা সুপ্রিম কোর্টও বলেছে, ভিভিপ্যাট ছাড়া ইভিএম ত্রুটিমুক্ত নয়। গায়ের জোরে করেছেন তাঁরা’।

২০১৯ সালের এপ্রিলে লোকসভা নির্বাচনের আগে এক মামলার রায়ে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট যাচাই করার হার বাড়াতে হবে। ২০২১ সালে রাজ্যে বিধানসভা নির্বাচন চলাকালীন ১০০ শতাংশ ভিভিপ্যাট ইভিএমের সঙ্গে মিলিয়ে দেখার দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল তৃণমূল। কিন্তু ভোট প্রক্রিয়া চালু থাকায় বিষয়টিতে হস্তক্ষেপ করেনি আদালত।

পুলিশি তদন্তে সন্তুষ্ট নন ফয়জানের বাবা-মা, নিরপেক্ষ তদন্ত চেয়ে হাইকোর্টে মামলা

দেশজুড়ে ইভিএমের গ্রহণযোগ্যতা নিয়ে একাধিকবার প্রশ্ন উঠেছে। ২০১৯ সালে গোটা দেশে বিজেপির বিপুল জয়ের পর ইভিএমের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে ছোট বড় প্রায় সব বিরোধী দল। ইভিএম ‘হ্যাক’ করা হয়েছে বলে অভিযোগ জানায় অনেকে। যার ফলে অন্য দলকে ভোট দিলে সেই ভোটও বিজেপির খাতায় চলে যাচ্ছে বলে দাবি করা হয়। এমনকী ইভিএম কী ভাবে হ্যাক করা যায় তা দিল্লি বিধানসভার ভিতরে নকল ইভিএম দিয়ে দেখান আপ সরকারের এক মন্ত্রী।

এর পর রাজনৈতিক দলগুলিকে ইভিএম হ্যাক করার চ্যালেঞ্জ ছুড়ে দেয় জাতীয় নির্বাচন কমিশন। ‘হ্যাকাথেলন’-এর আয়োজন করে তারা। আমন্ত্রণ পাঠানো হয় রাজনৈতিক দলগুলিকে। কিন্তু CPIM ও NCP ছাড়া সেই আয়োজনে কেউ হাজির হয়নি। তবে বিজেপি নেতার মুখে ইভিএমের প্রতি অনাস্থা সচরাচর শোনা যায় না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

 

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

২৩ বছর পর আবার ‘কসুর’-এ আফতাব, এবারও কি ম্যাজিক দেখাতে পারবেন তিনি হিমসাগর থেকে আম্রপালি আম পাঠালেন বাংলার মুখ্যমন্ত্রী, মোদী–শাহ সহ আর কারা পেলেন? IND vs BAN T20 WC 2024 Live: আজ বাংলাদেশকে হারালেই সেমির দিকে এক পা ভারতের ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের হাওড়ায় বসে আয়ারল্যান্ডের লোকদের সঙ্গে প্রতারণা! ইডির জালে বাংলার ২ ভাঙড়ে ISF নেতার স্ত্রীকে মারধর, চুল কেটে দিল দুষ্কৃতীরা, TMC-র বিরুদ্ধে অভিযোগ কলকাতা থেকে নয়া ট্রেন ও বাস, বাংলাদেশে UPI চালু- ভারতে কী কী ‘তোফা’ পেলেন হাসিনা ছেলেধরা সন্দেহে আটকে রেখেও নিখোঁজ মহিলাকে পরিবারের কাছে ফেরালেন গ্রামবাসীরা যুবককে বিয়ে করতে চেয়ে জোর করে লিঙ্গ পরিবর্তনের অপারেশন, ধৃত ১ পিলাটেস সেশনে মজার খেলায় মত্ত খুশি ও অনন্যা, এটি করলে আপনিও উপকার পাবেন

T20 WC 2024

‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.