বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Waste management: কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে জেলাস্তরে নোডাল কমিটি গঠন করবে রাজ্য

Waste management: কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে জেলাস্তরে নোডাল কমিটি গঠন করবে রাজ্য

বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কমিটি গঠন করবে রাজ্য। প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS)

পরিবেশ মন্ত্রকের সিদ্ধান্ত অনুযায়ী, শীর্ষ আধিকারিকদের নিয়ে একটি উচ্চপর্যায়ের কমিটি থাকবে। সেই কমিটি জেলারস্তরের কমিটির কাছ থেকে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে যাবতীয় তথ্য সংগ্রহ করবে। শুধু তাই নয়, প্রতি সপ্তাহে জেলা স্তরের কমিটির সঙ্গে বৈঠক করবে উচ্চ পর্যায়ের কমিটি।

কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে জাতীয় পরিবেশ আদালতে ব্যাপক ধাক্কা খেয়েছে রাজ্য সরকার। পর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় পশ্চিমবঙ্গকে সাড়ে তিন হাজার কোটি টাকা জরিমানা করেছে জাতীয় পরিবেশ আদালত। তারপরে কঠিন এবং তরল বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে তৎপর হল রাজ্য। বর্জ্য ব্যবস্থাপনার কাজে জেলা স্তরে নোডাল কমিটি গঠন করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে যাতে পরবর্তী সময়ে পরিবেশ আদালতে ধাক্কা খেতে না হয় সেই কারণে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের পরিবেশ মন্ত্রক।

পরিবেশ মন্ত্রকের সিদ্ধান্ত অনুযায়ী, শীর্ষ আধিকারিকদের নিয়ে একটি উচ্চপর্যায়ের কমিটি থাকবে। সেই কমিটি জেলারস্তরের কমিটির কাছ থেকে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে যাবতীয় তথ্য সংগ্রহ করবে। শুধু তাই নয়, প্রতি সপ্তাহে জেলা স্তরের কমিটির সঙ্গে বৈঠক করবে উচ্চ পর্যায়ের কমিটি। সেখানে বর্জ্য ব্যবস্থাপনা থেকে শুরু করে বায়ু দূষণ রোধ করা নিয়ে নির্দিষ্ট রূপরেখা তৈরি করা হবে। পরিবেশমন্ত্রী মানস ভুঁইয়া জানিয়েছে, এসবের পাশাপাশি শব্দ দূষণ রোধ করার জন্য বিধায়ক, পুরসভার চেয়ারম্যান, পঞ্চায়েত প্রধান প্রভৃতি জনপ্রতিনিধিদের কাছে আবেদন জানানো হবে। বিশেষ করে উৎসবের মরশুমে যাতে শব্দ দূষণ না হয় সেই সব নিয়ে আবেদন জানানো হবে তাদের। সে ক্ষেত্রে নাগরিকদের সচেতন করার পাশাপাশি শব্দ দূষণের ফলে জরিমানা এবং যে কারাদণ্ড রয়েছে সে সম্পর্কে সতর্ক করার আবেদন জানানো হবে বলে পরিবেশমন্ত্রী জানিয়েছেন।

উল্লেখ্য, চলতি সপ্তাহে পশ্চিমবঙ্গ সরকারকে ৩,৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল জাতীয় পরিবেশ আদালত। রাজ্যে পর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনা না থাকার কারণে দূষণ বাড়ছে। এই অভিযোগ তুলে রাজ্যকে এই পরিমাণ ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল (এনজিটি)। এনজিটির চেয়ারম্যান বিচারপতি এ কে গোয়েলের নেতৃত্বাধীন বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, রাজ্যের সাংবিধানিক দায়িত্ব হল রাজ্যবাসীকে দূষণমুক্ত পরিবেশ প্রদান করা। কিন্তু, তাতে ব্যর্থ হয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

আগামী দু-মাসের মধ্যে রাজ্যকে এই পরিমাণ ক্ষতিপূরণ জমা দেওয়ার নির্দেশ দিয়েছে এনজিটি। নির্দিষ্ট সময়ের মধ্যে রাজ্য এই টাকা ক্ষতিপূরণ না দিলে তার পরিমাণ আরও বাড়তে পারে বলে জানিয়ে দিয়েছে বেঞ্চ। তারপরেই বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে টনক নড়েছে রাজ্যের।

বাংলার মুখ খবর

Latest News

ইসলামের টানে অভিনয় ছাড়েন জায়রা! বাবার মৃত্যুতে লিখলেন, ‘আল্লা ক্ষমা করুক…’ জুনের শুরুতে মঙ্গলের বৃষে গমন, ৩ রাশির ভাগ্য হবে উজ্জ্বল, উন্নতির দরজা যাবে খুলে ভেস্ত গেল ইংল্যান্ড-পাকিস্তান ৩য় T20I, বাবরদের বিশ্বকাপের প্রস্তুতিতে জোর ধাক্কা বাড়ির খাবারও হতে পারে অস্বাস্থ্যকর, কেন এমন কথা বলল ICMR? চিনা দখলদারি ইস্যুতে আত্মঘাতী গোল খেয়ে মোদীর 'ভুল' নিয়ে পালটা তোপ কংগ্রেসের লোকসভা ভোটের শেষ দফায় বাংলায় কত আসন পাবে BJP? মোদীর সফরকাল অঙ্ক কষলেন সুকান্ত নায়িকার পর কি বদলে গেল চিনি-র খলনায়িকাও? মধুরিমার জায়গায় আসছে নাকি ‘মিশকা’ অহনা দড়ি টানাটানির লড়াইতে ভারতের সামনে মুখ থুবড়ে পড়ল চিনা সেনা! ভাইরাল ভিডিয়ো কচ্ছপের ভিড়ে গোলাপ দেখতে পাচ্ছেন? রইল ভাইরাল অপটিক্যাল ইলিউশন ভুলেও করবেন না এই সময় কোনও শুভ কাজ, জেনে নিন কবে থেকে শুরু হচ্ছে পঞ্চক

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.