বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kalighat Temple: কালীঘাট মন্দিরে ঝলমল করছে সোনার তিন চূড়া, চোখ ফেরানো যায় না! কত গোল্ড লাগল?

Kalighat Temple: কালীঘাট মন্দিরে ঝলমল করছে সোনার তিন চূড়া, চোখ ফেরানো যায় না! কত গোল্ড লাগল?

কালীঘাট মন্দিরে ঝলমল করছে সোনার তিন চূড়া, চোখ ফেরানো যায় না! প্রতীকী ছবি (ছবি সৌজন্য পিটিআই)

কালীঘাট মন্দিরের একেবারে জগৎজোড়া খ্য়াতি। কলকাতায় আসবেন আর কালীঘাট দেখবেন না এটা যেন অনেকের কাছেই অকল্পনীয়। আর এবার সেই কালীঘাট মন্দির একেবারে নতুন সাজে। পয়লা বৈশাখের আগেই দেখা গেল সেই সোনার চূড়া।

কালীঘাট মন্দিরের সংস্কারের কাজ চলছে গত কয়েকমাস ধরে। ভক্তরাও অধীর আগ্রহে অপেক্ষা করছেন কবে সংস্কারের পরে নতুন করে পূর্ণ রূপ পাবে এই মন্দিরের। আর শনিবার যে ছবি দেখা গেল তা যেন একবার দেখে বিশ্বাস করা যায় না। বার বার দেখেও মন ভরে না। কালীঘাট মন্দিরের উপর সোনার চূড়া। সূর্যের প্রখর রোদ। আর তাতে একেবারে ঝলমল করছে সেই চূড়া। মায়ের মন্দিরের এই রূপ দেখে আপ্লুত ভক্তরা। 

এই কালীঘাট মন্দিরের একেবারে জগৎজোড়া খ্য়াতি। কলকাতায় আসবেন আর কালীঘাট দেখবেন না এটা যেন অনেকের কাছেই অকল্পনীয়। আর এবার সেই কালীঘাট মন্দির একেবারে নতুন সাজে। পয়লা বৈশাখের আগেই দেখা গেল সেই সোনার চূড়া। 

২৪ ক্যারেট গোল্ড দিয়ে তৈরি তিনটি সোনার চূড়া। একেবারে নিখাদ সোনার চূড়া। সেই সোনার চূড়া একেবারে ঝলমল করছে মন্দিরের মাথায়। দুশো বছরের প্রাচীন মন্দির। ধীরে ধীরে নতুন রূপে সেজে উঠছে সেই প্রাচীন মন্দির। 

রিলায়েন্স গোষ্ঠী এই মন্দির সংস্কারের দায়িত্ব পেয়েছে। মন্দিরের অন্দরসজ্জার জন্য় সব মিলিয়ে ৩৫ কোটি টাকা ব্যয় করছে রিলায়েন্স গোষ্ঠী। সেই অর্থেই এই সোনার চূড়া তৈরি করা হয়েছে। 

সূত্রের খবর নির্বাচনের জেরে এই চূড়া উদ্বোধনকে ঘিরে বড় কর্মসূচি নেওয়া যায়নি। তবে পয়লা বৈশাখে মুখ্য়মন্ত্রী কালীঘাট মন্দিরে আসতে পারেন। সেদিন ছোটও কোনও অনুষ্ঠান হলেও হতে পারে। 

এর আগে ৫১ সতীপীঠের মধ্য়ে কামাখ্যা মন্দিরের চূড়া সোনা দিয়ে বাঁধানো হয়েছিল। এবার কালীঘাট মন্দিরেও সোনার চূড়া। কালীঘাট মন্দিরের  মাথায় তিনটি তিনকোনা চূড়ো। তিনটি স্তম্ভ রয়েছে তিন চূড়াতে। এতদিন এগুলি মূলত মাটির ছিল। এবার সেগুলি সোনা দিয়ে মুড়িয়ে দেওয়া হল। মাঝের স্তম্ভে একটি পতাকার আকৃতি রয়েছে। এবার প্রশ্ন কত কেজি সোনা ব্যবহার করা হয়েছে ওই চূড়ায়?

সূত্রের খবর, সব মিলিয়ে ৫০ কেজি সোনা ব্যবহার করা হয়েছে এই চূড়া তৈরির জন্য। এদিকে সংস্কারের কাজও অনেকটাই হয়েছে। সেই সঙ্গেই মন্দিরের অন্য়ান্য কাজও হচ্ছে। তবে মন্দিরের মূল কাঠামোতে যাতে কোনও প্রভাব না পড়ে তার সব ব্যবস্থা করা হচ্ছে। কারণ এই মন্দিরের প্রাচীনত্বকে অক্ষুন্ন রেখেই যাবতীয় কাজ করা হচ্ছে। একেবারে আধুনিক প্রযুক্তির সহায়তায় যাবতীয় কাজ করা হচ্ছে। দক্ষ ইঞ্জিনিয়াররা এই কাজের সঙ্গে যুক্ত হয়েছেন। 

 

বাংলার মুখ খবর

Latest News

‘‌বহু রাষ্ট্রনেতা প্রধানমন্ত্রীকে বস বলে সম্বোধন করেন’‌, হরিয়ানায় দাবি রাজনাথের কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খোলা হল ব্যানার, দ্বিচারিতার অভিযোগ টিএমসিপি’‌র ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল শুভেন্দুর গড়ে ভোটের দিন রাজ্য পুলিশ থাকছে নগণ্য, নির্বাচন কমিশনের তথ্যে গুঞ্জন 'রাস্তায় বেরোলে চামড়া তুলে নেওয়া হবে, ভোট দিলেই…..', নন্দীগ্রামে 'হুমকি' BJP-র 'ঢপের ডক্টর', নির্বাচনের ঠিক আগেই হিরণের পিএইচডি নিয়ে খোঁচা দেব-রাহুলের! সময়ের অভাব, বিগ বস OTT থেকে সরলেন সলমন, সঞ্চালনার দায়িত্ব এবার সামলাবেন কে? সাদা-কালোয় নজরকাড়া 'বিব্বোজান'! Cannes-এর মঞ্চে চমক দিলেন অদিতি আপনারও শরীরে ভিটামিন বি১২ এর অভাব! এই ১০ নিরামিষ খাবার খেতে ভুলবেন না জল্পনায় সিলমোহর শ্রুতির! শান্তনুর সঙ্গে ব্রেকআপ নিয়ে বললেন, ‘আমি সিঙ্গল…’

Latest IPL News

ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.