বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মেটেনি ঘোলা জলের সমস্যা, উত্তর কলকাতা–দমদম জুড়ে তৈরি হয়েছে জলসংকট
কল খুললেই উত্তর কলকাতায় ঘোলা জল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কল খুললেই উত্তর কলকাতায় ঘোলা জল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

মেটেনি ঘোলা জলের সমস্যা, উত্তর কলকাতা–দমদম জুড়ে তৈরি হয়েছে জলসংকট

  • বাধ্য হয়ে জল কিনে খেতে হচ্ছে। কারণ বেশকিছু জায়গায় প্রয়োজন মতো জল মেলেনি বলে অভিযোগ।

সমস্যা ঘোলা জল। আর তার জেরে তিতিবিরক্ত অবস্থা উত্তর কলকাতার বাসিন্দাদের। রবিবার থেকে এই ঘোলা জল নিয়ে কঠিন অবস্থার সম্মুখীন হয়েছেন উত্তর কলকাতা এবং দমদমের বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা। কলকাতা পুরসভার জলে ঘোলা ভাব অনেকটা কমলেও পুরোপুরি সমস্যা মেটেনি। বাধ্য হয়ে জল কিনে খেতে হচ্ছে। কারণ বেশকিছু জায়গায় প্রয়োজন মতো জল মেলেনি বলে অভিযোগ। আর দমদমে কিছুটা উঁচু এলাকা হওয়ায় এবং দূরত্বের কারণে জল সরবরাহ পুরোপুরি স্বাভাবিক হয়নি।

নামপ্রকাশে অনিচ্ছুক এক পুরসভার আধিকারিক বলেন, ‘‌জলের চাপ কম থাকায় মূল রাস্তার বাসিন্দারা জল পেলেও ভিতরের দিকের বাসিন্দাদের জল পেতে সমস্যা হয়েছে।’ কলকাতা পুরসভা সূত্রে খবর, উত্তর কলকাতার বেশ কিছু অংশে সকালে পরিষ্কার জল মিললেও শেষে ঘোলা জল বেরিয়েছে। তবে দ্রুত বিষয়টির সমাধান হয়ে যাবে। বাসিন্দাদের প্রশ্ন, এভাবে আর কতদিন চলবে?

কেন এই ঘোলা জল বেরোচ্ছে?‌ কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, পলতা জল প্রকল্প থেকে পরিস্রুত জল টালায় আসে। গঙ্গার জলে ঘোলা ভাব বেশি থাকে। আর এখন পলতা জল প্রকল্পে পরিশোধনের পরিমাণ সাধারণ সময়ের তুলনায় প্রায় অর্ধেক হচ্ছে। সেখানে জলের স্তর একটু কমে গেলেই পাইপলাইনে পাঠানো জলে ঘোলা ভাব থাকছে।

পুর এলাকার বাসিন্দাদের অভিযোগ, জল সরবরাহ করা হলেও তার পরিমাণ অনেক কম। জলের ঘোলা ভাব এখনও পুরো কাটেনি। এই সমস্যা নতুন নয়। জল কিনতে গিয়ে ভোগান্তির মুখোমুখি হতে হয়েছে তাঁদের। কারণ চাহিদা বেড়ে গিয়েছে। এই সমস্যা জানতে পেরে পুরসভা দ্রুতগতিতে কাজ করতে শুরু করেছে। কিন্তু এখন ১০-১২টি ওয়ার্ডে তীব্র সঙ্কট দেখা দিয়েছে।

বন্ধ করুন