বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রাথমিক শিক্ষকদের বদলি আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত
প্রাথমিক শিক্ষা সংসদ।

প্রাথমিক শিক্ষকদের বদলি আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত

  • ২০২১ সালের অগাস্ট থেকে উৎসশ্রী পোর্টালের মাধ্যমে বদলির আবেদন করতে পারেন প্রাথমিক শিক্ষকরা। ওই পোর্টালের মাধ্যমেই সম্পন্ন হয় বদলি প্রক্রিয়া। কিন্তু আপাতত সেই প্রক্রিয়া বন্ধ ঘোষণা করল সংসদ।

আদালতের নির্দেশে ১৮৭ জন যোগ্য প্রার্থীকে নিয়োগ দিতে প্রাথমিকে শিক্ষক বদলি বন্ধ করে দিল প্রাথমিক শিক্ষা সংসদ। শনিবার এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বদলি প্রক্রিয়া চালু থাকলে শূন্যপদ পেতে সমস্যা হতে পারে এই আশঙ্কা থেকেই আপাতত প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে।

২০২১ সালের অগাস্ট থেকে উৎসশ্রী পোর্টালের মাধ্যমে বদলির আবেদন করতে পারেন প্রাথমিক শিক্ষকরা। ওই পোর্টালের মাধ্যমেই সম্পন্ন হয় বদলি প্রক্রিয়া। কিন্তু আপাতত সেই প্রক্রিয়া বন্ধ ঘোষণা করল সংসদ। এর ফলে নতুন করে কোনও শিক্ষক বদলি নিতে পারবেন না।

সংসদ সূত্রে খবর, সম্প্রতি আদালত ১৮৭ জন যোগ্য প্রার্থীকে নিয়োগ দিতে নির্দেশ দিয়েছে। ২০১৪ সালের এই প্রার্থীরা ৬টি ভুল প্রশ্নের জন্য বাড়তি নম্বর পেয়েছেন। যার ফলে প্রথমে এরা টেট অনুত্তীর্ণ হলেও পরে উত্তীর্ণ হয়েছেন। অভিযোগ, দীর্ঘ ৬ বছর ধরে এদের নিয়োগ ঝুলিয়ে রেখেছে রাজ্য সরকার। তাদের অবিলম্বে নিয়োগের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পুজোর আগে এদের নিয়োগপ্রক্রিয়া শেষ করতে হবে বলে নির্দেশ দিয়েছেন তিনি। সঙ্গে তিনি বলেছেন, প্রয়োজনে ভবিষ্যতের শূন্যপদ থেকে নিয়োগ দিতে হবে তাদের। আদালতের নির্দেশ মেনে ইতিমধ্যে নিয়োগপ্রক্রিয়া শুরু করেছে সংসদ। যার জেরে বদলি প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে বলে সূত্রের খবর।

 

বন্ধ করুন