বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Primary TET Recruitment Scam: ২০১৪-র প্রাথমিক টেট বাতিল করে দেব! হুঁশিয়ারি হাইকোর্টের, খারিজ হবে ৫৯৫০০ চাকরি?

Primary TET Recruitment Scam: ২০১৪-র প্রাথমিক টেট বাতিল করে দেব! হুঁশিয়ারি হাইকোর্টের, খারিজ হবে ৫৯৫০০ চাকরি?

২০১৪ সালের প্রাথমিক টেট বাতিল করে দেওয়া হবে, হুঁশিয়ারি কলকাতা হাইকোর্টের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

২০১৪ সালের প্রাথমিক টেটের পুরো নিয়োগ প্রক্রিয়া কি বাতিল দেওয়া হবে? তেমনই হুঁশিয়ারি দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। যে নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে ২০১৬ সাল এবং ২০২০ সালে নিয়োগ হয়েছিল। যদি সেটাই হয়, তাহলে বাতিল হয়ে যাবে প্রায় ৫৯,৫০০ চাকরি।

ওএমআর শিটের তথ্য না পেলে ২০১৪ সালের প্রাথমিক টেটের পুরো নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দেবেন। এমনই হুঁশিয়ারি দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। মঙ্গলবার তিনি জানিয়েছেন, ডিজিটাল তথ্য মুছে ফেলা হলেও সেটা ফেরত পাওয়া যায়। পৃথিবী থেকে মঙ্গল গ্রহে যাওয়ার পরও ডিজিটাল তথ্য পাওয়া যাবে। তাই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইকে যাবতীয় তথ্য খুঁজে বের করতে হবে। সিবিআই যদি সেই তথ্য খুঁজে বের করতে না পারে, তাহলে হাইকোর্ট ২০১৪ সালের প্রাথমিক টেটের পুরো নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দিতে বাধ্য হবে বলে জানিয়েছেন বিচারপতি মান্থা। অর্থাৎ বাতিল হয়ে যাবে প্রায় ৫৯,৫০০ চাকরি।

কোন বিষয়ের প্রেক্ষিতে সেই হুঁশিয়ারি দিয়েছেন বিচারপতি মান্থা? 

২০১৪ সালের প্রাথমিক টেটের মাধ্যমে যে নিয়োগ প্রক্রিয়া (২০১৬ সাল এবং ২০২০ সাল) চলেছিল, তা নিয়ে একাধিক অভিযোগ উঠেছিল। মামলা করা হয়েছিল হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টে যে মামলার শুনানি হয়েছে, সেটাও বেআইনিভাবে শিক্ষক নিয়োগের অভিযোগে দায়ের করেন কয়েকজন চাকরিপ্রার্থী। সেই মামলার শুনানিতেই চাকরিপ্রার্থীদের আইনজীবীরা জানান যে তাঁরা ওএমআরের আসল তথ্য হাতে পারেননি।

আরও পড়ুন: SC on candidate's asset details: প্রার্থীদের সব অস্থাবর সম্পত্তির তথ্য জানাতে হবে না, ভোটারদের সেই অধিকার নেই- SC

তারপরই উষ্মাপ্রকাশ করেন হাইকোর্টের বিচারপতি মান্থা। তিনি কড়া ভাষায় নির্দেশ দেন যে সিবিআইকে ওএমআর শিটের প্রকৃত তথ্য খুঁজে বের করতে হবে। ডিজিটাল ডেটা যদি কেউ বা কারা মুছে ফেলেন, তাহলেও সেই ডেটা ফিরিয়ে আনার সুযোগ আছে। আর ওএমআর শিটের ওএমআর শিটের প্রকৃত তথ্য খুঁজে বের করার জন্য সিবিআইকে প্রয়োজনে প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে যাওয়ারও ছাড়পত্র দিয়েছেন বিচারপতি মান্থা, যাতে ‘ডিজিটাল ফুটপ্রিন্ট’ খুঁজে আনতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

আরও পড়ুন: WB Govt Employees HRA Arrear: সুদ-সহ বকেয়া HRA মেটাতে হবে, হাইকোর্টে ধাক্কা খেল পশ্চিমবঙ্গ সরকার, হাতে ১ মাস

আর বিচারপতি মান্থা যে ডিজিটাল তথ্যের কথা বলেছেন, সেটার ভিত্তিতেই ২০১৯ সালে এক চাকরিপ্রার্থীদের ওএমআর শিটের প্রতিলিপি দেওয়া হয়েছিল। আর পর্ষদও জানিয়েছিল যে ওএমআর শিটের হার্ড কপি নষ্ট করে ফেলা হয়েছে। তবে ডিজিটাল ভার্সনে পুরোটা সংরক্ষিত আছে। সেই বিষযটির উল্লেখ করে হাইকোর্টের বিচারপতি মান্থা জানিয়েছেন যে ওএমআর শিটের ডিজিটাল তথ্য খুঁজে বের করতে সিবিআইকে। কোথায় এবং কীভাবে দুর্নীতি হয়েছে, সেটাও সিবিআইকে জানাতে হবে বলে স্পষ্টভাবে নির্দেশ দিয়েছেন বিচারপতি মান্থা। চলতি মাসের শেষ সপ্তাহে সেই মামলার ফের শুনানি হবে।

আরও পড়ুন: 12-coach Local Trains in Sealdah: শিয়ালদার মেন লাইনের ৫ প্ল্যাটফর্ম থেকেই ছাড়বে ১২ কোচের লোকাল ট্রেন! কবে থেকে?

বাংলার মুখ খবর

Latest News

প্রথম অ্যাকশন ছবিতেই বাজিমাত করেছেন কাজল! কী বললেন পরিচালক? IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের জেরেই ছাত্রমৃত্যু ঘটে, শাস্তিতে সিলমোহর পঞ্চম দফার ভোটের পর আনন্দবাজারের মাস্টহেড ব্যবহার করে ছড়ালো ভুয়ো স্ক্রিনশট সকাল থেকেই চড়া রোদ, তবে ঘূর্ণিঝড়ের জেরে একধাক্কায় ৬ ডিগ্রি নামবে কলকাতার পারদ বাংলায় পে কমিশনের রিপোর্ট নিয়ে বড় আপডেট, আদালতে জোর ধাক্কা খাবে রাজ্য? করণের ৫২ বছরের জন্মদিনের পার্টিতে চাঁদের হাট! কে কে ছিলেন অতিথি তালিকায়? ইজরায়েলের প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল আইনস্টাইনের! তারপর… চারিদিকে হেমা-ধর্মেন্দ্রর ছবি, বিশাল নাচের ঘর, জুহুর বাংলোর অন্দরমহল দেখালেন এষা 'ওঠা পড়া সবটাই দেখেছি...', অনিশ্চয়তায় ভরা পেশা নিয়ে কী জানালেন মাফিন?

Latest IPL News

IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.