বাংলা নিউজ > কর্মখালি > Centralised portal for admission: রাজ্যের কলেজে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভরতি চালু হচ্ছে চলতি বছরেই

Centralised portal for admission: রাজ্যের কলেজে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভরতি চালু হচ্ছে চলতি বছরেই

স্নাতক স্তরে কলেজে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভরতি

কলকাতার মার্চেন্ট চেম্বার অফ কমার্সে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে যোগ দেন কেন্দ্রীয় শিক্ষা সচিব। সেখানে শিক্ষা এবং শিল্পক্ষেত্রে ইন্টার্নশিপের মাধ্যমে যোগাযোগ কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে বক্তব্য রাখেন কেন্দ্রীয় শিক্ষা সচিব। 

স্নাতক স্তরে কলেজে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভরতির বিষয়টি নিয়ে আগেই সিদ্ধান্ত হয়েছিল। গত বছর শেষ মুহূর্তে এই বিষয়টি বাতিল করা হয়েছিল। তবে এবছরই রাজ্যের সব কলেজে স্নাতক স্তরে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভরতি নেওয়া হবে। শিক্ষা সচিব মণীশ জৈন শনিবার এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, কলেজের স্নাতক স্তরের পড়ুয়াদের ভরতির জন্য অভিন্ন পোর্টাল চালু হচ্ছে। এর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।

আরও পড়ুন: চলতি শিক্ষাবর্ষেই বদলাবে নিয়ম, বাংলায় একই পোর্টাল থেকে ভরতি হওয়া যাবে কলেজ

শনিবার কলকাতার মার্চেন্ট চেম্বার অফ কমার্সে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে যোগ দেন কেন্দ্রীয় শিক্ষা সচিব। সেখানে শিক্ষা এবং শিল্পক্ষেত্রে ইন্টার্নশিপের মাধ্যমে যোগাযোগ কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে বক্তব্য রাখেন কেন্দ্রীয় শিক্ষা সচিব। তখনই স্নাতক স্তরে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভরতির বিষয়টি জানান। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মণীশ জৈন বলেন, গত বছর শেষ মুহূর্তে ৪ বছর ডিগ্রি কোর্স চালু করা হয়েছিল। ফলে তার সঙ্গে সামঞ্জস্য রেখে পোর্টালটিতে আসন বিন্যাস বদল করা প্রয়োজন ছিল। শেষ মুহূর্তে গত বছর তা সম্ভব হয়নি। তবে এ বছর সেই কাজ সম্পন্ন হয়েছে। সেই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। কলেজগুলি এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। কারণ প্রতিবছর দেখা যায় কলেজগুলিতে প্রচুর সংখ্যক আসন ফাঁকা থেকে যায়। তাছাড়া ভরতির ক্ষেত্রে অনিয়মের অভিযোগ ওঠে। এভাবে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভরতি হলে সেক্ষেত্রে যেমন স্বচ্ছতা বজায় থাকে তেমনি কলেজগুলিতে আসন সংখ্যা ফাঁকা থাকার প্রবণতাও কমবে।

উল্লেখ্য, নিরপেক্ষতা ও স্বচ্ছ্বতা আনতে ভরতির ক্ষেত্রে এই নয়া পোর্টাল চালু করার কথা চলছে বেশ কয়েবছর ধরেই। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আগেই জানিয়েছিলেন, কেন্দ্রীয় স্তরে অনলাইন পোর্টালের ফলে প্রত্যন্ত এলাকার পড়ুয়ারাও ঘরে বসে দেখতে পাবেন রাজ্যের কোন কলেজে কটি আসন রয়েছে। এই পোর্টালের মাধ্যমেই টাকা জমা করে ভরতি হওয়া যাবে। উচ্চশিক্ষায় স্বচ্ছ্বতা আনতেই এই পদক্ষেপ। তিনি এও বলেছিলেন, এতে কোনও কারচুপির সুযোগ এতে নেই। উত্তরপ্রদেশ, গুজরাট, ত্রিপুরা, কোথাও এমন বন্দোবস্ত নেই। বাংলাতেই এটা প্রথম চালু হচ্ছে।

কর্মখালি খবর

Latest News

বেগুনি টুপির মালিক বুমরাহ,বড় লাফ কোয়েটজিয়ার,কমলা ক্যাপের লিস্টে ৩-এ উঠলেন রোহিত PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল মাদক মামলা থেকে আরিয়ানকে ক্লিনচিট দেওয়া সঞ্জয় সিং নিলেন স্বেচ্ছাবসর Lok Sabha Vote LIVE: আজ ১০২ কেন্দ্রে ১৬২৫ প্রার্থীর ভাগ্য নির্ধারণ, শুরু হল ভোট পঞ্জাবকে হারিয়ে মুম্বইয়ের লম্বা জাম্প! গিল-ধাওয়ানদের পিছনে ফেললেন হার্দিকরা LIVE WB Lok Sabha Vote: বাংলার ৩ কেন্দ্রে শুরু ভোট, ৫৮১৪ বুথেই কেন্দ্রীয় বাহিনী সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল শোণিতপুর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

Latest IPL News

PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.