বাংলা নিউজ > কর্মখালি > Agniveer scheme- সেনায় ৪ বছরের মেয়াদ শেষে কী হবে অগ্নিবীরদের? জানুন কেন্দ্রের প্ল্যান

Agniveer scheme- সেনায় ৪ বছরের মেয়াদ শেষে কী হবে অগ্নিবীরদের? জানুন কেন্দ্রের প্ল্যান

ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই (ANI)

চাকরির মেয়াদ শেষের পর অগ্নিবীররা যাতে বেকার না বসে থাকেন, সেই জন্য সতর্ক কেন্দ্র। আর সেই কারণেই কারিগরি ও ব্যবসায়িক প্রশিক্ষণ দেওয়া হবে তাঁদের।

অগ্নিপথ স্কিমের অধীনে সামরিক পরিষেবায় যোগদানকারী ভবিষ্যত কী? এ বিষয়েই সবচেয়ে বেশি আলোচনা করছেন অনেকে। একই দিকে নজর মোদী সরকারেরও। আর সেই কারণেই তাদের স্বাধীন ব্যবসার শিক্ষা দিতে চায় কেন্দ্র। প্রকল্পের অধীনে নতুন নিয়োগপ্রাপ্তদের জন্য প্রায় ২২ টি প্রশিক্ষণের পরিকল্পনা করা হয়েছে। এমনটাই জানিয়েছেন দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের আধিকারিকরা।

চার বছর চাকরি করার পরে সেনাবাহিনী থেকে ফিরে আসবেন অগ্নিবীররা। তার পর তাঁদের নয়া কর্মসংস্থান প্রদানই এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য। সরকার আগামী মাসে ১৭.৫ বছর থেকে ২৩ বছর বয়সী প্রায় ৪৬,০০০ অগ্নিবীরকে সেনাবাহিনীতে যোগ করার পরিকল্পনা করেছে।

এই প্রশিক্ষণ-কারিগরি প্রোগ্রামগুলি বর্তমানে দেশের ২১টি কেন্দ্রে পড়ানো হয়। সেই সু্বিধাই পৌঁছে দেওয়া হবে অগ্নিবীরদের কাছে। নাম প্রকাশ না করার শর্তে এক আধিকারিক বলেন, 'মহামারী চলাকালীন কর্মসূচিগুলো স্থগিত করা হয়েছিল। ফলে এই প্রশিক্ষণগুলি শুরু করা নিয়ে কিছুটা সমস্যা হয়েছে। এখনও পর্যন্ত, আমরা বছরে মাত্র ৩-৪টি কোর্স পরিচালনা করতে পেরেছি। তবে এবার প্রায় ২২টি কোর্সই চালু করা হবে।'

তিনি আরও বলেন, আন্ত্রেপ্রেনেউর কোর্সটি প্রাক্তন সৈন্যদের দ্বারা পরিকল্পিত। এর অধীনে প্রায় ৪০০ জনকে ইতিমধ্যেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। 'কেউ কেউ কোচিং সেন্টার এবং স্কুল শুরু করেছে। আবার কেউ নিরাপত্তা খাতে চাকরি পেয়েছেন,' জানালেন ওই আধিকারিক।

অর্থাত্ চাকরির মেয়াদ শেষের পর অগ্নিবীররা যাতে বেকার না বসে থাকেন, সেই জন্য সতর্ক কেন্দ্র। আর সেই কারণেই কারিগরি ও ব্যবসায়িক প্রশিক্ষণ দেওয়া হবে তাঁদের।

ন্যাশনাল ইনস্টিটিউট ফর এন্টারপ্রেনারশিপ অ্যান্ড স্মল বিজনেস ডেভেলপমেন্ট (NIESBUD) প্রশিক্ষণ, পরামর্শ এবং গবেষণায় নিযুক্ত থাকবে

কর্মখালি খবর

Latest News

মুসলিমদের জাল OBC শংসাপত্র দিচ্ছে, কিন্তু মতুয়াদের নাগরিকত্বের বিরোধিতা করছে TMC শুভর কণ্ঠে রফির গানে মেতে উঠল সুপারস্টার সিঙ্গারের মঞ্চ, মুগ্ধ নেহা কী করলেন? লোকসভা নির্বাচনে বিজেপির জয়ে লাভবান হতে পারে এই সব 'মোদী শেয়ার', দাবি CLSA-র অদিতি মুন্সির স্বামী দেবরাজকে ফের তলব করল সিবিআই, ভোট মরশুমে বাড়তি টেনশন ব্রিজভূষণের ছেলের কনভয়ের গাড়ির ধাক্কা, মৃত ২, ‘ধর্ষকের জায়গা খুনিকে আনল BJP?’ পাইলট মোডে 'গার্ল পাওয়ার', এবার মহিলা যাত্রীদের জন্য নয়া উদ্যোগ ইন্ডিগোর তৃণমূল কংগ্রেস নেতাকে লক্ষ্য করে চলল গুলি–বোমা, সপ্তম দফার আগেই তপ্ত জয়নগর Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মাঝ আকাশে বিমানে নগ্ন হয়ে দৌড় যাত্রীর, ধাক্কা মারলেন ফ্লাইট অ্যাটেনডেন্টকে ইস্তাহারে রাজনৈতিক দলগুলির প্রতিশ্রুতি ‘দুর্নীতিমূলক প্রথা নয়’, সাফ জানাল SC

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.