বাংলা নিউজ > কর্মখালি > Agniveer scheme- সেনায় ৪ বছরের মেয়াদ শেষে কী হবে অগ্নিবীরদের? জানুন কেন্দ্রের প্ল্যান
ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই (ANI)

Agniveer scheme- সেনায় ৪ বছরের মেয়াদ শেষে কী হবে অগ্নিবীরদের? জানুন কেন্দ্রের প্ল্যান

চাকরির মেয়াদ শেষের পর অগ্নিবীররা যাতে বেকার না বসে থাকেন, সেই জন্য সতর্ক কেন্দ্র। আর সেই কারণেই কারিগরি ও ব্যবসায়িক প্রশিক্ষণ দেওয়া হবে তাঁদের।

অগ্নিপথ স্কিমের অধীনে সামরিক পরিষেবায় যোগদানকারী ভবিষ্যত কী? এ বিষয়েই সবচেয়ে বেশি আলোচনা করছেন অনেকে। একই দিকে নজর মোদী সরকারেরও। আর সেই কারণেই তাদের স্বাধীন ব্যবসার শিক্ষা দিতে চায় কেন্দ্র। প্রকল্পের অধীনে নতুন নিয়োগপ্রাপ্তদের জন্য প্রায় ২২ টি প্রশিক্ষণের পরিকল্পনা করা হয়েছে। এমনটাই জানিয়েছেন দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের আধিকারিকরা।

চার বছর চাকরি করার পরে সেনাবাহিনী থেকে ফিরে আসবেন অগ্নিবীররা। তার পর তাঁদের নয়া কর্মসংস্থান প্রদানই এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য। সরকার আগামী মাসে ১৭.৫ বছর থেকে ২৩ বছর বয়সী প্রায় ৪৬,০০০ অগ্নিবীরকে সেনাবাহিনীতে যোগ করার পরিকল্পনা করেছে।

এই প্রশিক্ষণ-কারিগরি প্রোগ্রামগুলি বর্তমানে দেশের ২১টি কেন্দ্রে পড়ানো হয়। সেই সু্বিধাই পৌঁছে দেওয়া হবে অগ্নিবীরদের কাছে। নাম প্রকাশ না করার শর্তে এক আধিকারিক বলেন, 'মহামারী চলাকালীন কর্মসূচিগুলো স্থগিত করা হয়েছিল। ফলে এই প্রশিক্ষণগুলি শুরু করা নিয়ে কিছুটা সমস্যা হয়েছে। এখনও পর্যন্ত, আমরা বছরে মাত্র ৩-৪টি কোর্স পরিচালনা করতে পেরেছি। তবে এবার প্রায় ২২টি কোর্সই চালু করা হবে।'

তিনি আরও বলেন, আন্ত্রেপ্রেনেউর কোর্সটি প্রাক্তন সৈন্যদের দ্বারা পরিকল্পিত। এর অধীনে প্রায় ৪০০ জনকে ইতিমধ্যেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। 'কেউ কেউ কোচিং সেন্টার এবং স্কুল শুরু করেছে। আবার কেউ নিরাপত্তা খাতে চাকরি পেয়েছেন,' জানালেন ওই আধিকারিক।

অর্থাত্ চাকরির মেয়াদ শেষের পর অগ্নিবীররা যাতে বেকার না বসে থাকেন, সেই জন্য সতর্ক কেন্দ্র। আর সেই কারণেই কারিগরি ও ব্যবসায়িক প্রশিক্ষণ দেওয়া হবে তাঁদের।

ন্যাশনাল ইনস্টিটিউট ফর এন্টারপ্রেনারশিপ অ্যান্ড স্মল বিজনেস ডেভেলপমেন্ট (NIESBUD) প্রশিক্ষণ, পরামর্শ এবং গবেষণায় নিযুক্ত থাকবে

বন্ধ করুন