বাংলা নিউজ > কর্মখালি > CBSE 2024 Dress Code: পরা যাবে না গয়না, গগলস, স্মার্টওয়াচ, জানুন CBSE-র বোর্ড পরীক্ষার নতুন পোশাকবিধি

CBSE 2024 Dress Code: পরা যাবে না গয়না, গগলস, স্মার্টওয়াচ, জানুন CBSE-র বোর্ড পরীক্ষার নতুন পোশাকবিধি

পরা যাবে না গয়না-গগলস-ঘড়ি, জানুন CBSE-র বোর্ড পরীক্ষার নতুন পোশাকবিধি. (Sanchit Khanna/HT) (HT_PRINT)

CBSE-র দশম-দ্বাদশের পরীক্ষার পোশাক বিধি নিয়ে দানা বাঁধছে প্রশ্ন। কিন্তু কেন জানুন এই প্রতিবেদনে…

১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে CBSE দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা। ইতিমধ্যেই অ্যাডমিট কার্ড বিলি শুরু করেছে কেন্দ্রীয় বোর্ড। CBSE দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষার পোশাক নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে। CBSE এখনও পরীক্ষার পোশাক সম্পর্কে স্পষ্ট নির্দেশিকা জারি করেনি। এর ফলে স্কুল কর্তৃপক্ষ ও পরীক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে। কিছু স্কুল পরীক্ষার্থীদের স্কুল ইউনিফর্ম পরতে বলেছে, আবার কিছু স্কুল সহজ পোশাক পরার অনুমতি দিয়েছে। স্পষ্ট নির্দেশিকা না থাকায় পরীক্ষার্থীরা উদ্বিগ্ন।

CBSE দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষার পোশাকবিধি সম্পর্কে অনেকের মনেই প্রশ্ন রয়েছে।

স্কুলের পোশাক:

  • স্কুল কর্তৃপক্ষ যদি নির্দিষ্ট পোশাকের নির্দেশ দেয়, তাহলে পরীক্ষার্থীদের সেই পোশাক পরতে হবে।
  • স্কুল কর্তৃপক্ষ যদি নির্দিষ্ট পোশাকের নির্দেশ না দেয়, তাহলে পরীক্ষার্থীরা স্কুলের ইউনিফর্ম পরতে পারেন।

বহিরাগত পরীক্ষার্থীদের পোশাক:

  • বহিরাগত পরীক্ষার্থীরা যেকোনো শালীন পোশাক পরতে পারেন।
  • খুব বেশি ঝলমলে বা স্টাইলিশ পোশাক পরা উচিত নয়।

সাধারণ নির্দেশিকা:

  • পরীক্ষার্থীদের পরিষ্কার-পরিচ্ছন্ন পোশাক পরতে হবে।
  • পোশাক যেন অস্বস্তিকর না হয়।
  • পোশাক যেন ধর্মীয় বা রাজনৈতিক বার্তা বহন না করে।
  • পরীক্ষার্থীদের মোটা গয়না, ঘড়ি, টুপি, স্কার্ফ ইত্যাদি পরা যাবে না।

কী কী নিয়ে হলে ঢোকা বারণ?

পরীক্ষায় স্বচ্ছতা বজায় রাখতে বেশ কিছু জিনিস নিয়ে হলে ঢোকায় নিষেধাজ্ঞা জারি করেছে CBSE। নিচে তার তালিকা তুলে দেওয়া হল...

  • কোনও স্টেশনারি জিনিস নিয়ে ঢোকা যাবে না হলে। অর্থাৎ জ্যামিতি বক্স, পেনসিল বক্স, রাইটিং বোর্ড, ক্যালকুলেটার ও স্কেল নিয়ে হলে ঢুকতে পারবেন পড়ুয়ারা।
  • পরীক্ষার হলে ইলেকট্রনিক্স গ্যাজেট নিষিদ্ধ করেছে CBSE। পড়ুয়ারা মোবাইল ফোন, ব্লুটুথ, ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার ও হেলথ ব্যান্ড নিয়ে হলে প্রবেশ করা যাবে না।
  • হাতঘড়ি, রোদ চশমা, টাকার ব্যাগ ও হ্যান্ড ব্যাগ নিয়ে হলে ঢুকতে পারবে না পড়ুয়ারা। এছাড়া সোনা বা ইমিটেশনের কোনও গয়না পরার উপর জারি হয়েছে নিষেধাজ্ঞা।
  • এছাড়াও পরীক্ষার হলে ক্যামেরা নিয়ে ঢুকতে পারবে না পড়ুয়ারা। বাইরে থেকে কোনও খাবারের সামগ্রী নিয়ে ঢোকার ক্ষেত্রেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। কাঁচি বা ছুরির মতো সামগ্রীও কাছে রাখতে পারবে না পড়ুয়ারা।

গুরুত্বপূর্ণ তথ্য:

  • পরীক্ষার্থীদের অবশ্যই তাদের অ্যাডমিট কার্ড এবং স্কুলের আইডি কার্ড সঙ্গে রাখতে হবে।
  • পরীক্ষার হলে প্রবেশের সময় পরীক্ষার্থীদের তল্লাশি করা হতে পারে।
  • পোশাকবিধি লঙ্ঘনকারী পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে দেওয়া হতে পারে না।
  • পরীক্ষার্থীদের পরামর্শ দেওয়া হচ্ছে যে তারা পরীক্ষার হলে যাওয়ার আগে তাদের স্কুল কর্তৃপক্ষের সঙ্গে পোশাকবিধি সম্পর্কে নিশ্চিত করে নিন।

সোমবার CBSE-র তরফে দশম ও দ্বাদশের অ্যাডমিট কার্ড বিলি করার কথা ঘোষণা করা হয়। কেন্দ্রীয় বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে যা ডাউনলোড করতে পারবে পড়ুয়ারা। এছাড়া পরীক্ষা সঙ্গম পোর্টাল থেকে অ্যাডমিট ডাউনলোড করতে পারবে স্কুল।

উল্লেখ্য, অ্যাডমিট কার্ডে পরীক্ষার্থীর নাম, রোল নম্বর, পরীক্ষা কেন্দ্রের নাম ও ঠিকানা লেখা থাকছে। অ্যাডমিট কার্ডেই পরীক্ষা সংক্রান্ত একগুচ্ছ নির্দেশিকা দেওয়া রয়েছে। যা ভালো করে দেখে নিতে বলেছে CBSE। বিশদ তথ্যের জন্য CBSE-র ওয়েবসাইট: https://www.cbse.gov.in/ -এ পরীক্ষার্থীরা সন্ধান করতে পারে।

কর্মখালি খবর

Latest News

পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.