বাংলা নিউজ > কর্মখালি > CBSE board practical exam: কবে দশম ও দ্বাদশ শ্রেণির প্র্যাকটিকাল পরীক্ষা হবে? সূচি ঘোষণা CBSE-র, দেখুন পুরো

CBSE board practical exam: কবে দশম ও দ্বাদশ শ্রেণির প্র্যাকটিকাল পরীক্ষা হবে? সূচি ঘোষণা CBSE-র, দেখুন পুরো

প্র্যাক্টিকাল পরীক্ষার তারিখ ঘোষণা করল সিবিএসই বোর্ড (HT_PRINT)

CBSE board practical exam: সিবিএসই বোর্ডের পরীক্ষার্থীদের জন্য বড় খবর। প্র্যাক্টিকাল পরীক্ষার তারিখ ঘোষণা করল সিবিএসই বোর্ড। এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করা হল। ২০২৪ সালের বোর্ড পরীক্ষার আগে কবে প্র্যাকটিকাল পরীক্ষা হবে সেই সময়সূচি জানিয়ে দেওয়া হল। এই পময়সূচি অনুযায়ী আগামী বছরের গোড়ায় শুরু হবে প্র্যাকটিকাল পরীক্ষা। ১ জানুয়ারি থেকে এই পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। তবে শীতপ্রধান অঞ্চলের স্কুলের ক্ষেত্রে অন্য তারিখ ঘোষণা করা হয়েছে। শীতের ছুটির আগেই হতে চলেছে সেখানে এই পরীক্ষাগুলি নেওয়ার নির্দেশ জারি করেছে বোর্ড। বোর্ডের সময়সূচি অনুযায়ী, শীতপ্রধান অঞ্চলের স্কুলগুলিতে ১৪ নভেম্বর থেকে শুরু হবে প্র্যাকটিকাল পরীক্ষা। পরীক্ষা চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। এই সময়কালের মধ্যেই ইন্টারনাল অ্যাসেসমেন্টও হবে‌ বলে জানানো হয়েছে। সিবিএসই বোর্ডের পড়ুয়াদের পাঠ্যসূচিতে প্রোজেক্টও রয়েছে। পড়ুয়াদের এই প্রোজেক্টও জমা নেওয়া হবে এই সময়েই।

(আরও পড়ুন: গোটা বিশ্বে ডেঙ্গি রোধে একটা টিকাই যথেষ্ট! কবে থেকে পাওয়া যাবে খোলা বাজারে)

শীতপ্রধান অঞ্চলের স্কুলগুলির জন্য আলাদা করে বিশেষ নির্দেশিকা জারি করেছে কেন্দ্রের বোর্ড। তাতে বলা হয়েছে, কোনও ক্লাসে ৩০ জনের বেশি পড়ুয়া থাকলে একই দিনে আলাদা আলাদা স্লটে পরীক্ষা নিতে হবে‌। অর্থাৎ একইদিনে একই স্লটে সবার পরীক্ষা নেওয়া যাবে না। গোটা প্র্যাকটিকাল পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য এই নির্দেশ দিয়েছে বোর্ড। এর জন্য প্রয়োজনে নির্দিষ্ট পরীক্ষার দিন তিনটে স্লটেও পরীক্ষা নেওয়া যাবে‌।

(আরও পড়ুন: নারায়ণ মূর্তি নিজে কত ক্ষণ কাজ করেন? সংবাদমাধ্যমের কাছে রহস্য ফাঁস স্ত্রী সুধার)

২০২৩-২৪ শিক্ষাবর্ষের পড়ুয়াদের বোর্ড পরীক্ষা শুরু হচ্ছে আগামী বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে। পরীক্ষা চলবে ১০ এপ্রিল পর্যন্ত। সব মিলিয়ে ৫৫ দিন ধরে এই সিবিএসই বোর্ড পরীক্ষা চলবে। গত ১২ জুলাই বোর্ডের তরফে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। 

তবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে লিখিত পরীক্ষার সময়সূচি এখনও প্রকাশ করেনি বোর্ড। ২০২২-২৩ শিক্ষাবর্ষে এই তালিকা প্রকাশ করাহয় ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে। দশম ও দ্বাদশ দুই শ্রেণির পরীক্ষার সময়সূচিই এই সময় প্রকাশ করা হয়। গত বছরের মতো পরীক্ষার সময় এক থাকবে বলেই মনে করা হচ্ছে‌। অর্থাৎ সকাল সাড়ে দশটায় পরীক্ষা শুরু হয়ে দেড়টায় পরীক্ষা শেষ হবে। তবে চলতি শিক্ষাবর্ষের সময়সূচির জন্য নিয়মিত নজর রাখতে হবে সিবিএসই বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in বা cbse.nic.in-এ।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

প্রধানমন্ত্রীর কৃষ্ণনগর সভার জেরে উধাও বাস, চরম ভোগান্তিতে সাধারণ মানুষ ‘জোরে আওয়াজ… খাট-সোফা সব জায়গাতেই পারি’, বলেন শ্রীময়ী! বুধবার বিয়ে কাঞ্চনকে বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২ মার্চের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২ মার্চের রাশিফল অনন্ত-রাধিকার অনুষ্ঠানে শাড়িতে সাজলেন ইভাঙ্কা ট্রাম্প, এলেন জুকারবার্গ আর কারা? কালো আউটফিটে শাহরুখ, দীপিকা-করিনা-আলিয়ারা কেমন সেজেছেন আম্বানিদের বিয়ে বাড়িতে Packaged Atta: প্যাকেটজাত আটা খাওয়া কি ক্ষতিকর? ১৬ বছর পরে নিউজিল্যান্ডের মাঠে এমনটা ঘটল! ইতিহাস গড়লেন স্পিনার গ্লেন ফিলিপস শাহজাহান গ্রেফতার হয়ে সিআইডি জেরার মুখে, বসিরহাট থানার আইসি বদল আজ শনিবার, এই ১০টি নিয়ম অবশ্যই মেনে চলুন, তাহলে শনিদেব আপনার উপর রাগ করবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.