বাড়ি > কর্মখালি > প্রকাশিত হল CBSE দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার নির্ঘণ্ট, শুরু ১ জুলাই থেকে
CBSE বাকি থাকা পরীক্ষাগুলি ১ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে।
CBSE বাকি থাকা পরীক্ষাগুলি ১ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে।

প্রকাশিত হল CBSE দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার নির্ঘণ্ট, শুরু ১ জুলাই থেকে

  • দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা ৪১ টি পেপারের মধ্যে ২৯টি পেপার এর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে CBSE বোর্ড।

আর ঠিক আঠাশ দিন পরেই উত্তর পূর্ব দিল্লিতে শুরু হচ্ছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারির (CBSE) দশম শ্রেণির পরীক্ষা। বাকি থাকা পরীক্ষাগুলি ১ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে। ওই একই সময়ে বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষাও অনুষ্ঠিত হবে। পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করেছেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল।

করোনা সংক্রমণ রোধে লকডাউনের জেরে CBSE দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত হয়ে যায়। এবার দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা ৪১ টি পেপারের মধ্যে ২৯টি পেপার এর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে CBSE বোর্ড। 

এর মধ্যে উত্তর পূর্ব দিল্লিতে দশম শ্রেণির জন্য ৬টি পেপারের পরীক্ষা নেওয়া হবে। আর গোটা দেশে দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের ১২টি বিষয়ের ওপরে পরীক্ষা দিতে হবে। উত্তর পূর্ব দিল্লিতে ইন্টারমিডিয়েট শিক্ষার্থীদের ১১টি পেপারের পরীক্ষা দিতে হবে।

উত্তর পূর্ব দিল্লিতে ১ জুলাই দশম শ্রেণির সোশাল সায়েন্স পরীক্ষা হবে। ২ জুলাই হবে বিজ্ঞান। এর পর ১০ জুলাই হিন্দি কোর্স 'এ' এবং কোর্স 'বি'-এর পরীক্ষা হবে। ১৫ জুলাই রয়েছে ইংলিশ কমিউনিকেশন এবং ইংলিশ ল্যাঙ্গুয়েজ লিটারেচার।

উত্তর পূর্ব দিল্লিতে দ্বাদশ শ্রেণির পরীক্ষা ৩ জুলাই শুরু হবে। প্রথম দিনই রয়েছে পদার্থ বিদ্যার পরীক্ষা। ১৫ জুলাই ইতিহাস দিয়ে শেষ হবে দ্বাদশ শ্রেণির পরীক্ষা।

 

বন্ধ করুন