বাংলা নিউজ > কর্মখালি > ICAI CA Foundation Result: ICAI CA Foundation Result: কত শতাংশ পড়ুয়া উত্তীর্ণ হলেন?

ICAI CA Foundation Result: ICAI CA Foundation Result: কত শতাংশ পড়ুয়া উত্তীর্ণ হলেন?

ICAI CA Foundation Result: আইসিএআই সিএ ফাউন্ডেশন পরীক্ষা সাফল্যের হার ২৯.৯৯ শতাংশ, পিছিয়ে নেই মেয়েরাও (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

এবছর মোট ১ লক্ষ ৫২ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণের জন্য আবেদন করেন এই পরীক্ষায়। ৪১ হাজার ১৩২ জন পরীক্ষার্থী সিএ ফাউন্ডেশন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, যার মধ্যে ২১ হাজার ৭২৮ জন পুরুষ এবং ১৯ হাজার ৪০৪ জন মহিলা।

চলতি সপ্তাহের বুধবারে ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (আইসিএআই) ২০২৩ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফাউন্ডেশন পরীক্ষার ফলাফল ঘোষণা করেছে। আইসিএআইয়ের একটি প্রেস রিলিজ অনুসারে, ২০২৩ সালের ডিসেম্বর অনুষ্ঠিত সিএ ফাউন্ডেশন পরীক্ষায় মোট ১ লক্ষ ৩৭ হাজার ১৫৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন, যার মধ্যে ৭১ হাজার ৯৬৬ জন পুরুষ এবং ৬৫ হাজার ১৮৭ জন মহিলা পরীক্ষার্থী ছিলেন।

৩১ ডিসেম্বর, ২০২৩ এবং ২০২৪ সালের জানুয়ারির ২, ৪ এবং ৬ তারিখে অনুষ্ঠিত সিএ ফাউন্ডেশন পরীক্ষাটি দেশজুড়ে মোট ৫৬২টি পরীক্ষাকেন্দ্রে অনুষ্ঠিত হয়। এবছর মোট ১ লক্ষ ৫২ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণের জন্য আবেদন করেন এই পরীক্ষায়। ৪১ হাজার ১৩২ জন পরীক্ষার্থী সিএ ফাউন্ডেশন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, যার মধ্যে ২১ হাজার ৭২৮ জন পুরুষ এবং ১৯ হাজার ৪০৪ জন মহিলা।

আরও পড়ুন: DA protest by WB govt employees: '৪০,০০০% DA বাড়ালেও খুশি হব না', কর্মবিরতির ডাক রাজ্য সরকারি কর্মীদের, হবে অনশন

শতাংশের হিসেবে সামগ্রিক পাশের হার ২৯.৯৯ শতাংশ। এর মধ্যে পুরুষ এবং মহিলা পাশের হার যথাক্রমে ৩০.১৯ শতাংশ এবং ২৯.৭৭ শতাংশ। অর্থাৎ সাফল্যের হারে নারী-পুরুষ প্রায় একই বিন্দুতে অবস্থান করছে। দেশজুড়ে বহু শিক্ষার্থী সিএ ফাউন্ডেশন পরীক্ষাটিতে সফল করে কঠোর পরিশ্রম করেন। মূলত বিজনেস ল’জ, বিজনেস ম্যাথামেটিক্স, লজিক্যাল রিজনিং অ্যান্ড স্ট্যাটিস্টিক্স এবং বিজনেস অ্যান্ড কর্মাশিয়াল নলেজ, এই চারটি বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হয়।

আরও পড়ুন: স্বাস্থ্য দফতর নয়া গাইডলাইন প্রকাশ করল, নয়া নিয়মে ব্লাড ব্যাঙ্কের উন্নতি ঘটছে

প্রসঙ্গত, গত বছরের ১ নভেম্বর থেকে ১৭ নভেম্বরের মধ্যে সিএ ইন্টারমিডিয়েট ও ফাইনাল পরীক্ষা হয়েছিল। ৩১ ডিসেম্বর থেকে শুরু হবে সিএ ফাউন্ডেশন কোর্সের পরীক্ষাটি। এটি চলতি বছরের ৪ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় পাশ করার জন্য গ্রেড সিস্টেম অনুযায়ী কোনও শিক্ষার্থীকে প্রতিটি বিভাগে ন্যূনতম ৪০ শতাংশ নম্বর পেতে হয় এবং সর্বমোট এগ্রিগেটে তাকে ৫০ শতাংশ নম্বর পেতে হয়।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

একাই হাফ ডজন উইকেট নিলেন উসামা মির,মুলতান সুলতানসের কাছে হার লাহোর কালান্দার্সের বেশি টমেটো খেলে শরীরে কী কী ঘটতে পারে? অপকারিতার তালিকা থেকে সতর্ক হোন AI থেকে বাঁচতে UPSC-র ফর্ম পূরণের নিয়মে বড়সড় রদবদলের সিদ্ধান্ত, জানুন বিশদে WPL 2024: গুজরাটকে হারিয়ে MI-এর সিংহাসন ছিনিয়ে নিল RCB, দেখুন পয়েন্ট তালিকা শ'য়ে শ'য়ে কর্মী ছাঁটাই অনলাইন ভ্রমণ সংস্থার, কারণ জানলে খুশি হবেন বিমানযাত্রীরা আমার সৌভাগ্যের প্রতীক- মায়ের উপস্থিতিতেই PSL-এ শতরান করার পর দাবি বাবর আজমের ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল তেরঙ্গায় মুড়ে পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে বিদায় জানানো হল পঙ্কজ উধাসকে, ভিজল চোখ ইনজুরি টাইমের গোলে স্বপ্নভঙ্গ, তুর্কিশ উইমেন্স কাপে ট্রফি হাতছাড়া ভারতের আজ জাতীয় বিজ্ঞান দিবস পালিত হয়, ভারতের ইতিহাসে এই দিনটি সোনার মতো উজ্জ্বল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.