বাংলা নিউজ > কর্মখালি > NEET UG 2024: বদলেছে নিট ইউজির সিলেবাস, এবার মেডিক্যাল এন্ট্রান্সের রেজিস্ট্রেশন শুরু, জমা করতে হচ্ছে কত টাকা?

NEET UG 2024: বদলেছে নিট ইউজির সিলেবাস, এবার মেডিক্যাল এন্ট্রান্সের রেজিস্ট্রেশন শুরু, জমা করতে হচ্ছে কত টাকা?

নিট পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু।      (FWE).

নিট ইউজি ২০২৪ এর পরীক্ষায় রেজিস্ট্রেশনের জন্য নাম নথিভুক্ত করার শেষ দিন ২০২৪ এর ৯ মার্চ। এই দিন বেলা ১১.৫৫ মিনিটের মধ্যে এই রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় ফি জমা করতে হবে। এই ফি জমা করা যাবে, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং বা ইউপিআইয়ের মাধ্যমে।

মেডিক্যালে প্রবেশিকার জন্য ‘ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স’ পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে। এই প্রক্রিয়া চলছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএর আওতায়। রেজিস্ট্রেশনের মাধ্যমে পরীক্ষার জন্য নাম নথিভূক্ত করার প্রক্রিয়ার শেষ তারিখ ৯ মার্চ ২০২৪। এই পরীক্ষায় নাম নথি ভূক্ত করতে বেশ কয়েকটি পদক্ষেপ পার করতে হবে পরীক্ষার্থীদের। দেখে নেওয়া যাক, সেই ধাপগুলি।

নিট ইউজি ২০২৪ এর পরীক্ষায় রেজিস্ট্রেশনের জন্য নাম নথিভুক্ত করার শেষ দিন ২০২৪ এর ৯ মার্চ। এই দিন বেলা ১১.৫৫ মিনিটের মধ্যে এই রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় ফি জমা করতে হবে। এই ফি জমা করা যাবে, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং বা ইউপিআইয়ের মাধ্যমে। যাঁরা এই পরীক্ষায় জেনারেল ক্যাটেগোরির পরীক্ষার্থী তাঁদের ফি হিসাবে ১,৭০০ টাকা জমা করতে হবে। এছাড়াও জেনারেল ইডাবলিউএস /ওবিসি এনসিএল পরীক্ষার্থীদের জমা করতে হবে ১,৬০০ টাকা। এসসি/এসটি/পিড্বালিউ বিডি/ তৃতীয় লিঙ্গের পরীক্ষার্থীদের জমা করতে হবে ১০০০ টাকা। নথি ভুল থাকলে বা ভুলভ্রান্তি ঠিক করার জন্য সময়সীমার মেয়াদ কতদিন থাকবে, তা পরে জানানো হবে কতৃপক্ষের তরফে। আর তা জানানো হবে ওয়েবসাইটে। এছাড়াও অ্যাডমিট কার্ড কবে আসবে, তা নিয়েও ওয়েবসাইটে পরে অবহিত করা হবে পড়ুয়াদের। 

কবে পরীক্ষা?

এবারের মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার সিলেবাসে এসেছে বদল। তা নিয়ে অক্টোবরেই বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ন্যাশনাল মেডিক্যাল কমিশন। সেখানে জানানো হয়েছে পরীক্ষার্থীদের সুবিধার্থে ‘আপডেট’ করা হয়েছে সিলেবাস। সেই সিলেবাসে এবার হবে পরীক্ষা। পরীক্ষাটি ৫ মে, ২০২৪ এ দুপুর ২ টা থেকে ৫:২০ পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পরীক্ষার সময়কাল ২০০ মিনিট। মেডিকেল প্রবেশিকা পরীক্ষার ফলাফল ১৪ জুন, ২০২৪-এ ঘোষণা করা হবে।

কীভাবে করবেন রেজিস্ট্রেশন:-

এবারের নিট পরীক্ষায় কেবলমাত্র অনলাইনেই আবেদন করা যাবে। ফলে রেজিস্ট্রেশন অনলাইনের মাধ্যমেই হবে। এবারের পরীক্ষায় ৫৫৪ টি শহরে নিট ইউজি আয়োজিত হবে। আগের বছর তা ছিল ৪৯৯ টি শহরে। 

১) রেজিস্ট্রেশন করতে প্রথমেই যেতে হবে https://neet.ntaonline.in/ লিঙ্কে

২) হোম পেজে গিয়ে NEET UG 2024 রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করুন।

৩) নাম, জন্ম তারিখ, লিঙ্গ, মোবাইল নম্বর এবং ইমেল ঠিকানা সহ নতুন নিবন্ধন এবং ব্যক্তিগত তথ্য জানান নির্দিষ্ট অপশনে ক্লিক করে।

৪) একবার নিবন্ধিত হলে, প্রদত্ত অ্যাপ্লিকেশন নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে স্বাক্ষর করুন।

৫) আবেদনপত্র পূরণ করুন।

৬) এরপর এটি সাবমিট করুন টাকা জমা দিয়ে।

৭) এরপর রেজিস্ট্রেশন পত্রটি ভবিষ্যতের জন্য ডাউনলোড করে নিন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

একাই হাফ ডজন উইকেট নিলেন উসামা মির,মুলতান সুলতানসের কাছে হার লাহোর কালান্দার্সের বেশি টমেটো খেলে শরীরে কী কী ঘটতে পারে? অপকারিতার তালিকা থেকে সতর্ক হোন AI থেকে বাঁচতে UPSC-র ফর্ম পূরণের নিয়মে বড়সড় রদবদলের সিদ্ধান্ত, জানুন বিশদে WPL 2024: গুজরাটকে হারিয়ে MI-এর সিংহাসন ছিনিয়ে নিল RCB, দেখুন পয়েন্ট তালিকা শ'য়ে শ'য়ে কর্মী ছাঁটাই অনলাইন ভ্রমণ সংস্থার, কারণ জানলে খুশি হবেন বিমানযাত্রীরা আমার সৌভাগ্যের প্রতীক- মায়ের উপস্থিতিতেই PSL-এ শতরান করার পর দাবি বাবর আজমের ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল তেরঙ্গায় মুড়ে পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে বিদায় জানানো হল পঙ্কজ উধাসকে, ভিজল চোখ ইনজুরি টাইমের গোলে স্বপ্নভঙ্গ, তুর্কিশ উইমেন্স কাপে ট্রফি হাতছাড়া ভারতের আজ জাতীয় বিজ্ঞান দিবস পালিত হয়, ভারতের ইতিহাসে এই দিনটি সোনার মতো উজ্জ্বল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.