বাংলা নিউজ > কর্মখালি > রাজ্যের বেসরকারি স্কুলগুলি ইচ্ছে মত ফি বাড়াতে পারবে না, লাগবে সরকারি অনুমোদন

রাজ্যের বেসরকারি স্কুলগুলি ইচ্ছে মত ফি বাড়াতে পারবে না, লাগবে সরকারি অনুমোদন

রাজ্যের বেসরকারি স্কুলগুলি ইচ্ছে মত ফি বাড়াতে পারবে না, লাগবে সরকারি অনুমোদন (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

কলকাতা হাইকোর্ট-এর নিয়ম অনুযায়ী বেসরকারি স্কুলগুলির ফি রাজ্য সরকারের দ্বারা নিয়ন্ত্রিত হয়, কিন্তু বেসরকারি স্কুলগুলি মাঝে মাঝেই এই নিয়ম মেনে চলে না। এছাড়া কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস-এর মতামত অনুযায়ী বেসরকারি স্কুলগুলিকে ফি বাড়ানোর আগে রাজ্য থেকে অনুমতি নিতেই হবে।

বর্তমানে সরকারি স্কুল ছেড়ে ছেলেমেয়েদের প্রাইভেট স্কুলে যাওয়ার চল বৃদ্ধি পেয়েছে। অভিভাবকদের মনেও গেঁথে রয়েছে, যে সরকারি স্কুলে ঠিক করে পড়াশোনা হয়না। এই চিন্তাভাবনা বৃদ্ধির পেছনে রয়েছে সরকারি স্কুলের পরিকাঠামোগত অপূর্ণতা, শিক্ষক শূন্যতা এবং পড়াশোনার মানের হ্রাস। এই সুযোগকে কাজে লাগিয়ে বেসরকারি স্কুলগুলি তাদের ফি বাড়াচ্ছে কোনও নিয়ম না মেনেই। গত বৃহস্পতিবার বিড়লা ভারতী গার্ডিয়ানস ওয়েলফেয়ার ট্রাস্টের দায়ের করা একটি অভিযোগ অনুযায়ী বেশ কিছু বেসরকারি স্কুল হঠাৎ করে স্কুলের ফি ৪৮ শতাংশ বৃদ্ধি করেছে।

বিড়লা ভারতী গার্ডিয়ানস ওয়েলফেয়ার ট্রাস্টের মামলার ভিত্তিতে বিচারপতি বিশ্বজিৎ বসু পশ্চিমবঙ্গের শিশুদের বিনামূল্যে এবং বাধ্যতামূলক শিক্ষা বিধিমালা, ২০১২-এর উদ্ধৃতি দিয়ে বলেন যে, রাজ্য সরকারের পূর্বানুমতি ছাড়া বেসরকারি স্কুল প্রতিষ্ঠানগুলি ছাত্রদের ফি কাঠামো বৃদ্ধি করতে পারে না। এই প্রসঙ্গে বেসরকারি স্কুল প্রতিষ্ঠান নিজেদের পক্ষ নিয়ে বলেন যে, বিনামূল্যে এবং বাধ্যতামূলক শিক্ষা বিধিমালা, ২০১২ অনুযায়ী একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত এই নিয়ম প্রযোজ্য। এই প্রসঙ্গে বিচারপতি বিশ্বজিৎ বসু বলেন যে, অষ্টম শ্রেণি পর্যন্ত, ফি বৃদ্ধি করতে হলে আপনাকে আগে থেকে অনুমোদন নিতে হবে এবং আপনাকে আইন মেনে চলতে হবে।

কলকাতা হাইকোর্ট বলেছে যে বেসরকারি স্কুলগুলির ফি বৃদ্ধি রাজ্য সরকারের দ্বারা নিয়ন্ত্রিত হয়, কিন্তু বেসরকারি স্কুলগুলি মাঝে মাঝেই এই নিয়ম মেনে চলে না। এছাড়া কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস (সিআইএসসিই) এর মতামত অনুযায়ী বেসরকারি স্কুলগুলিকে ফি বাড়ানোর আগে রাজ্য থেকে অনুমতি নিতেই হবে। বিচারপতি বসু স্কুল কর্তৃপক্ষকে বলেন, আপনি যদি রাজ্য সরকারের নিয়ম মেনে না চলেন তাহলে আপনার স্কুলের অ্যাফিলিয়েশন বাতিল করা হবে। তিনি আরও কড়া ভাষায় সমালোচনা করে বলেন যে, আপনি নিজের নিয়মে নিজের মত করে স্কুল চালাতে পারেননা, আপনাকে স্কুল চালাতে হলে সরকারি নিয়ম মেনেই চালাতে হবে। এই মামলার পরবর্তী শুনানির জন্য পরবর্তী দিন ধার্য করা হয় ৯ ফেব্রুয়ারি।

কর্মখালি খবর

Latest News

নিটে দুর্নীতি! মেডিকেল জয়েন্ট পরীক্ষা ফের রাজ্যের হাতে ফেরানোর দাবি ব্রাত্যর ‘‌আপনি দিল্লির বাংলো ছাড়বেন না’‌, কংগ্রেস হাইকমান্ডের নির্দেশ এল অধীরের দুয়ারে দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল Czechia Women বনাম Croatia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বাগদায় BJPর প্রার্থী হচ্ছেন শান্তনু ঠাকুরের স্ত্রী, শুনেই বিদ্রোহ ঘোষণা কর্মীদের নেপালের হারে স্বস্তি পেল বাংলাদেশ, রোহিতরা ২ রান তুললেই রাতের ঘুম উড়ত শাকিবদের চোখে যেন কত প্রেম!‘ফুলকি’র বছর পূর্তির সেলিব্রেশনে নায়িকাকে কেক খাওয়ালেন 'রোহিত' বাড়িতে গোপালের মূর্তি আনার শুভ দিন কোনটি? সমৃদ্ধি পেতে শাস্ত্রমত একনজরে মালদা বসিরহাটের পর শুটআউট বেলঘরিয়ায়, ব্যবসায়ীকে লক্ষ্য করে চলল মুহূর্মুহ গুলি পর্ণা-সৃজনের জীবনে ঝড় তুলতে হাজির রাজা! নিম ফুলের মধুর গল্পে ফের বড় চমক!

T20 WC 2024

দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.